HomeMobilesFast charging: স্মার্টফোন ফুল চার্জ হবে ১ সেকেন্ডেই! চমকপ্রদ প্রযুক্তি আনার ভাবনায়...

Fast charging: স্মার্টফোন ফুল চার্জ হবে ১ সেকেন্ডেই! চমকপ্রদ প্রযুক্তি আনার ভাবনায় এই সংস্থা

বর্তমান ডিজিটাল যুগে স্মার্টফোন প্রত্যেকের কাছে যে কতটা গুরুত্বপূর্ণ, সে সম্পর্কে আর নতুন করে কাউকে কিছু বলার কোনো প্রয়োজন নেই। চলতি সময়ে এই ডিভাইসটি ছাড়া এক মুহূর্ত চলা শুধু মুশকিলই নয়, নামুমকিনও বটে! আর সেই কারণেই সাম্প্রতিক বছরগুলিতে ডিভাইসটির চার্জিং প্রযুক্তিতেও ঘটে গিয়েছে আমূল পরিবর্তন। আগে যেখানে একটা ফোন ফুল চার্জ হতে তিন থেকে চার ঘণ্টা সময় লাগতো, সেখানে বর্তমানে ইউজারদের সুবিধার কথা মাথায় রেখে ফোন প্রস্তুতকারক সংস্থাগুলি এমন কয়েকটি স্মার্টফোন বাজারে নিয়ে এসেছে যেগুলি পনেরো মিনিটের মধ্যেই ফুল চার্জ হয়ে যায়। আর রোজকার কর্মব্যস্ত জীবনে দ্রুত চার্জ হয় এমন স্মার্টফোনই এখন মানুষ বেশি পছন্দ করছেন। এদিকে যত দিন যাচ্ছে, ফাস্ট চার্জিং টেকনোলজিকে কেন্দ্র করে হ্যান্ডসেট নির্মাতারা আরও বিস্তর গবেষণা চালিয়ে যাচ্ছেন। তবে আপনারা কি কখনও ভাবতে পারেন যে এক সেকেন্ডে মানে চোখের পলক ফেলার মধ্যেই কোনো স্মার্টফোন ফুল চার্জ হতে পারে?

শুনে কিঞ্চিৎ অবিশ্বাস্য বলে মনে হলেও বর্তমানে এরকমই এক অসম্ভবকে সম্ভব করে তোলার চেষ্টা করছে জনপ্রিয় স্মার্টফোন প্রস্তুতকারী সংস্থা ওপ্পো (Oppo)। কোম্পানির চার্জিং টেকনোলজি হেড এডওয়ার্ড তিয়ান (Edward Tian) এক সাক্ষাৎকারে জানিয়েছেন যে, ভবিষ্যতে সংস্থার স্মার্টফোনে মাত্র এক সেকেন্ডে চার্জ দেওয়া যাবে। অর্থাৎ সোজা কথায় বললে, আগামী দিনে ওপ্পোর কোনো একটি হ্যান্ডসেট মডেল ০-১০০ শতাংশ পর্যন্ত চার্জ করতে মাত্র এক সেকেন্ড সময় লাগবে।

আগামীদিনে চমকপ্রদ ফার্স্ট চার্জিং প্রযুক্তি আনতে চাইছে Oppo

তিয়ানের কথায়, বর্তমানে সংস্থাটি ফাস্ট চার্জিং টেকনোলজির ক্ষেত্রে অনেকটাই উন্নতি করেছে। এখন ওপ্পোর অনেক মডেলই ১৫ মিনিটে (ইউজারদের কাছে যদি ১৫০ ওয়াটের চার্জার থাকে) ফুল চার্জ হয়ে যায়। এমনকি এখন মাত্র ৫ মিনিটে ওপ্পোর সাবসিডিয়ারি ব্র্যান্ড রিয়েলমি (Realme)-র ফোন জিটি নিও ৩ (GT Neo 3) ৫০ শতাংশ পর্যন্ত চার্জ হয়ে যায়। কিন্তু এখানেই থেমে থাকতে রাজি নয় সংস্থাটি, তারা ভবিষ্যতে আরও অনেক উন্নত মানের ফাস্ট চার্জিং টেকনোলজি মার্কেটে আনতে চায়। সেই কারণেই তারা এমন ফোন তৈরির কথা চিন্তাভাবনা করছে, যেটি মাত্র এক সেকেন্ডেই ফুল চার্জ হয়ে যাবে।

চোখের পলকে চার্জ হবে স্মার্টফোন, কাজটা কি এতই সোজা?

এডওয়ার্ড তিয়ান আরও বলেছেন যে, ফাস্ট চার্জিংয়ের টেকনিক্যাল ইঞ্জিনিয়ার হিসেবে তাঁর কাজ হল ফোনের চার্জিংয়ের সময় উত্তরোত্তর কমিয়ে আনা। তবে যতদিন না এক সেকেন্ডের মধ্যে কোনো ফোনকে ফুল চার্জ করা সম্ভব হবে, ততদিন পর্যন্ত এই অসম্ভবকে সম্ভব করার জন্য জোরকদমে কাজ চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। কিন্তু jtu সেইসাথে তিনি একথাও জানিয়েছেন যে, হুট করেই কিন্তু এই পরিকল্পনার বাস্তবায়ন সম্ভব নয়। তাই কোম্পানিকে এর জন্য দীর্ঘ সময় ধরে কঠোর পরিশ্রম করতে হবে এবং এমন ফোন বাজারে আসার জন্য ইউজারদেরকেও অনেকটা সময় অপেক্ষা করতে হবে। কেননা ফোনের চার্জিংয়ের সময় কমিয়ে আনার ক্ষেত্রে তার সেফটি, চার্জিং টেম্পারেচার, ব্যাটারি সেলের ঘনত্ব, ব্যাটারির লাইফ স্প্যানসহ আরও অনেক বিষয়ের উপর নিখুঁতভাবে নজর রাখতে হয়। তাই আপাতত এটিকে অলীক কল্পনা বলে মনে হলেও ভবিষ্যতে সবদিক বিচার-বিবেচনা করে এক সেকেন্ডে ফুল চার্জ হবে, এমন স্মার্টফোন মার্কেটে আনার জন্য যথাসম্ভব চেষ্টা চালিয়ে যাবে Oppo।

RELATED ARTICLES

Most Popular