এক বছরের কম সময়ে ৪৯৩ কোটি টাকার মোবাইল যন্ত্রাংশ তৈরি করে চমকে দিল Tata Electronics

Avatar

Published on:

Tata Electronics Produce Mobile Parts Worth Rs 493 Crore in 2023 financial year

মাত্র এক বছর আগে বৈদ্যুতিক যন্ত্রাদি উৎপাদন শিল্পে পা রেখেছে টাটা ইলেক্ট্রনিক্স (Tata Electronics)। কিন্তু এতো স্বল্প সময়ের মধ্যেই সংস্থাটি বেশ ভালোই দ্রুততার সাথে নিজেদের ব্যবসার বিস্তার ঘটিয়েছে। জানা গেছে, রতন টাটার টাটা গ্ৰুপের (Tata Group) এই বিভাগটি ২০২৩ অর্থবর্ষে মোট ৪৯৩ কোটি টাকার মোবাইল যন্ত্রাংশ উৎপাদন করেছে।

জানিয়ে রাখি, টাটা ইলেক্ট্রনিক্স বিশেষভাবে মোবাইলের আউটার যন্ত্রাংশ তৈরী করে থাকে। আরো সহজ করে বললে, মোবাইলের বাইরের যান্ত্রিক অংশ যেখানে ইলেকট্রনিক্স এবং মোবাইল ফোনের বিভিন্ন মডিউল রাখা হয় তা তৈরি করে সংস্থাটি। এক্ষেত্রে, এই ধরণের যন্ত্রাদি বানানোর জন্য প্রয়োজনীয় প্রযুক্তিও দেশীয়ভাবে ডেভেলপ করতে তারা সক্ষম হয়েছে বলেও দাবি করেছে রণধীর ঠাকুর (Randhir Thakur) পরিচালিত এই ইলেক্ট্রনিক্স সংস্থা।

আগেই বলেছি, টাটা ইলেক্ট্রনিক্স গত বছর থেকে বৈদ্যুতিক যন্ত্রাদি উৎপাদন করছে। কিন্তু তাসত্ত্বেও সংস্থাটি, ফক্সকন (Foxconn) এবং ডিক্সন (Dixon) -এর মতো কয়েক দশকের অভিজ্ঞতাসম্পন্ন ম্যানুফ্যাকচারিং ব্র্যান্ডগুলিকেও পারফরম্যান্সের নিরিখে পেছনে ফেলে দিয়েছে।

প্রসঙ্গত, Tata Electronics এর উৎপাদন কেন্দ্র তামিলনাড়ুর কৃষ্ণগিরি জেলায় অবস্থিত। সংস্থাটি এই মুহূর্তে তাদের এই প্ল্যান্টের উৎপাদন ক্ষমতা সম্প্রসারণ করার প্রতি বিশেষভাবে মনোযোগী। যদিও এর জন্য অনুমানিক ৩,৪০০ কোটি টাকা খরচ হওয়ার সম্ভাবনা আছে। যেকারণে টাটা ইলেক্ট্রনিক্স সম্প্রতি টার্ম লোন নেওয়ার মাধ্যমে ৩০০ কোটি টাকারও বেশি ইতিমধ্যেই সংগ্রহ করে ফেলেছে বলে জানা গেছে। আর যেভাবে উৎপাদনকার্য চলছে, তাতে উল্লেখিত পরিমাণ টাকাও হয়তো শীঘ্রই উঠে আসবে।

উল্লেখ্য, টাটা ইলেক্ট্রনিক্স কর্ণাটকে অবস্থিত উইস্ট্রন (Wistron’s) -এর ম্যানিফ্যাকচারিং প্ল্যান্ট অধিগ্রহণ করতে চলেছে। এরজন্য টাটা গ্রুপকে ৬০০ মিলিয়ন ডলারেরও বেশি টাকা খরচ করতে হবে। এই কারখানায় ১০,০০০ -এরও বেশি শ্রমিক কাজ করবে বলে জানা গেছে।

সঙ্গে থাকুন ➥