HomeMobilesIP রেটিং স্মার্টফোন মানেই ওয়াটারপ্রুফ নয়, বর্ষায় খারাপ হয়ে যাওয়ার সম্ভবনা বেশি,...

IP রেটিং স্মার্টফোন মানেই ওয়াটারপ্রুফ নয়, বর্ষায় খারাপ হয়ে যাওয়ার সম্ভবনা বেশি, কেন জেনে নিন

আজকাল বেশিরভাগ প্রিমিয়াম এবং মিডরেঞ্জ স্মার্টফোনগুলি আইপি রেটিং (IP Rating) সহ আসে, যার সাধারণ অর্থ এগুলি জল ও ধুলোবালি থেকে সুরক্ষিত থাকবে। কিন্তু বাস্তবে আইপি বা এটিএম রেটিং সহ আসা সমস্ত ডিভাইস জলরোধী নয়। আপনি যদি মনে করেন যে, দামি ফোনে আইপি রেটিং থাকার মানে এটি ওয়াটারপ্রুফ, তাহলে আপনি ভুল করছেন। আসুন জেনে নেওয়া যাক আইপি রেটিং বলতে কী বোঝায় এবং কেন ফোনগুলি ওয়াটারপ্রুফ নয়। 

বেশিরভাগ প্রিমিয়াম স্মার্টফোন (যেমন Samsung Galaxy S23 সিরিজ, OnePlus 11 এবং Google Pixel 7) আইপি৬৭ বা আইপি৬৮ রেটিং সহ এসেছে। খুব কম ফোনই আছে যেগুলিতে আইপি৬৯ রেটিং রয়েছে। তাই সেগুলিকে পুরোপুরি ওয়াটারপ্রুফ বলা যায় না। আইপি রেটিংয়ের মানে আপনার ফোনকে আর্দ্রতা এবং ধুলোবালি থেকে অতিরিক্ত সুরক্ষা দেওয়া।

IP রেটিং বলতে কি বুঝায়? 

ইন্টারন্যাশনাল ইলেক্ট্রোটেকনিক্যাল কমিশন (আইসিইসি) ডিভাইসগুলির জন্য রেটিং সরবরাহ করে। আইপি মানে ইনগ্রেস প্রোটেকশন বা ইন্টারন্যাশনাল প্রোটেকশন। এর পরে দুটি সংখ্যা থাকে, যার মধ্যে প্রথমটি কঠিন (ধুলো বা ময়লা) থেকে সুরক্ষা দেয় এবং দ্বিতীয়টি তরল (জল) এর বিরুদ্ধে সুরক্ষা দেখ। এই সংখ্যাগুলি ১ থেকে ৯ পর্যন্ত হয়। বেশি নম্বর মানেই ভালো সুরক্ষা পাওয়া যায়। 

উদাহরণস্বরূপ, যদি কোনও ডিভাইস আইপি৬৮ রেটিং সহ আসে, তবে এটি ধুলোর জন্য স্তর -৬ এর সুরক্ষা এবং জলের জন্য স্তর -৮ এর সুরক্ষা অফার করে। আপনি আইসিইসি এর ওয়েবসাইটে গিয়ে আইপি রেটিং সম্পর্কিত অন্যান্য তথ্য পেতে পারেন।

ওয়েবসাইট অনুসারে, আইপি৬৮ এর ৬ রেটিংয়ের অর্থ ডিভাইসের অভ্যন্তরে ধূলিকণা ঢোকার সুযোগ খুব কম। একইভাবে ৮ রেটিং এর অর্থ মিষ্টি জলের মধ্যে প্রায় ৩০ মিনিট থাকলেও নষ্ট হওয়ার আশঙ্কা থাকে না। 

RELATED ARTICLES

Most Popular