Xiaomi-র গর্ব চূর্ণ, সেরা হওয়া তো দূরের কথা, ক্যামেরার নিরিখে প্রথম দশেও জায়গা পেল না

Avatar

Published on:

Xiaomi 13 Ultra 14th spot in DXOMARK Camera Ranking

Xiaomi 13 Ultra ফ্ল্যাগশিপ স্মার্টফোন গত এপ্রিল মাসে চীনে লঞ্চ হওয়ার পর এখন গ্লোবাল মার্কেটেও প্রবেশ করেছে। মোবাইল রিভিউয়ার থেকে শুরু করে সাধারণ ব্যবহারকারী প্রত্যেকেই ফোনটির ক্যামেরার প্রশংসায় মেতেছেন। তবে তুলনামূলক বিচারে Xiaomi 13 Ultra কতটা সফল তারই রিপোর্ট সদ্য প্রকাশ করেছে বেঞ্চমার্কিং ওয়েবসাইট ডিএক্সওমার্ক (DXOMARK)। আর তাতে দেখা গেছে যে Xiaomi 13 Ultra সেরা ক্যামেরাফোন হওয়ার ক্ষেত্রে খানিকটা পিছিয়ে রয়েছে। এমনকি সেরা ক্যামেরার নিরিখে প্রথম দশেও জায়গা হয়নি তার।

DXOMARK ক্যামেরা র‍্যাঙ্কিংয়ে চর্তুদশ স্থানে Xiaomi 13 Ultra

শাওমি ১৩ আল্ট্রা নিজস্ব বহুমুখী ক্যামেরা সিস্টেমের মাধ্যমে ব্যবহারকারী এবং রিভিউয়ারদের মুগ্ধ করেছে। তবে, এখন দেখা যাচ্ছে যে ফ্ল্যাগশিপ ফোনটার ক্যামেরা নিয়ে অন্য সবার মতো ততটাও মুগ্ধ নয় ডিএক্সওমার্ক। শাওমি দাবি করেছে যে, ১৩ আল্ট্রা ফোনটি মোবাইল ইমেজিংয়ের ক্ষেত্রে এই মুহুর্তে সবচেয়ে সেরা। তবে ডিএক্সওমার্ক র‍্যাঙ্কিংয়ে এটি বেশ পিছনে রয়েছে।

১৪০-এর সামগ্রিক স্কোর সহ, এটি গুগল পিক্সেল ৭, গ্যালাক্সি এস২৩ আল্ট্রা এবং ভিভো এক্স৯০ প্রো প্লাস-এর সাথে ১৪তম অবস্থানে রয়েছে। শাওমি ১৩ আল্ট্রা মডেলটি হুয়াওয়ে পি৬০ প্রো (প্রথম), গুগল পিক্সেল ৭ প্রো (ষষ্ঠ), অ্যাপলের আইফোন ১৪ প্রো এবং প্রো ম্যাক্স (অষ্টম) – এর থেকে অনেকটাই পিছনে রয়েছে। এমনকি গত বছরের আইফোন ১৩ প্রো এবং প্রো ম্যাক্স (একাদশ) তালিকায় শাওমির থেকে এগিয়ে আছে। উল্লেখযোগ্যভাবে, শাওমি ১৩ আল্ট্রা-এর র‍্যাঙ্ক দুই বছর আগের এমআই ১১ আল্ট্রা-এর থেকেও কম।

জানিয়ে রাখি, Xiaomi 13 Ultra-এ চারটি ৫০ মেগাপিক্সেলের লেন্স সমন্বিত একটি আকষর্ণীয় ক্যামেরা সেটআপ উপস্থিত রয়েছে। প্রাইমারি ক্যামেরাটি সনি আইএমএক্স৯৮৯ সেন্সর ব্যবহার করে, যেখানে আল্ট্রা-ওয়াইড-অ্যাঙ্গেল এবং বাকি দুটি টেলিফটো ক্যামেরা সনি আইএমএক্স৮৫৮ সেন্সর ব্যবহার করে। ডিএক্সওমার্ক-এর রিপোর্টে, Xiaomi 13 Ultra-এর ক্যামেরাগুলির বেশ কয়েকটি সমস্যা কথা উল্লেখ করা হয়েছে। তার মধ্যে অন্যতম হল শাটার বাটন প্রেস করে ছবি ক্যাপচার হওয়ার মধ্যে লক্ষণীয় বিলম্ব। এছাড়াও, আউটডোর শটের ক্ষেত্রে অনেক সময় হালো (Halo) এফেক্ট দেখা যায় এবং ভিডিও রেকর্ডের ক্ষেত্রে হোয়াইট ব্যালেন্স ও এক্সপোজার ট্রানজিশন সংক্রান্ত কিছু সমস্যাও রয়েছে।

তবে সমস্যা থাকলেও, Xiaomi 13 Ultra-এর ক্যামেরাগুলির কিছু ইতিবাচক দিক রয়েছে যা ডিএক্সওমার্ক-এর রিপোর্টে উল্লেখ করা হয়েছে। যেমন এতে জুম করেও উৎকৃষ্ট গুণমানের ছবি পাওয়া যায়। কম আলোতে যথেষ্ট ভালো ফেস এক্সপোজার দেখা যায়। আর Xiaomi 13 Ultra মসৃণ এবং সঠিক ভিডিও অটোফোকাস প্রদান করে।

সঙ্গে থাকুন ➥