দূর থেকেও অসাধারণ ছবি উঠবে, স্মার্টফোনের ক্যামেরায় বিশাল চমক আনতে চলেছে Xiaomi

Avatar

Published on:

Xiaomi 14 Series Codename Revealed

শাওমি তাদের নতুন ফ্ল্যাগশিপ সিরিজ, Xiaomi 14-এর লঞ্চের জন্য প্রস্তুতি শুরু করেছে। আশা করা যায়, প্রতি বছরের মতোই এ বছরের শেষের দিকে এই সিরিজের প্রিমিয়াম ফোন প্রথমে চীনে উন্মোচিত হয়ে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়বে। ইতিমধ্যেই Xiaomi 14 সিরিজের ফিচার নিয়ে একের পর এক তথ্য সামনে আসছে। আর এখন এক সুপরিচিত টিপস্টার শাওমির দুই আসন্ন ফ্ল্যাগশিপ ডিভাইসের কোডনেম প্রকাশ করেছেন এবং গুরুত্বপূর্ণ বিষয় হল এই সাংকেতিক নামগুলি চীনা সংস্কৃতির সাথে ওতপ্রোতভাবে জড়িত।

Xiaomi 14 সিরিজের মডেলগুলিও চীনা পৌরাণিক কাহিনী থেকে নেওয়া কোডনেম বহন করবে

টিপস্টার ডিজিট্যাল চ্যাট স্টেশন তার একটি ওয়েইবো (চীনা মাইক্রোব্লগিং সাইট) পোস্টে দাবি করেছেন যে, শাওমি তাদের লেটেস্ট ফ্ল্যাগশিপ মডেলগুলি “হউজি”(Houji) এবং “শেনং” (Shennong) কোডনেমের সাথে বাজারে আনার প্রস্তুতি নিচ্ছে। এই কৌতূহল উদ্দীপক সাংকেতিক নামগুলি চীনা পুরাণ থেকে নেওয়া হয়েছে, যা গত বছর শাওমি ১৩ সিরিজ দিয়ে শুরু হওয়া সাংস্কৃতিক থিমের ধারাবাহিকতার দিকে নির্দেশ করে৷

জানিয়ে রাখি, উল্লেখিত কোডনেমগুলি চৈনিক পুরাণে কৃষিজ উৎকর্ষতার সাথে জড়িত, যা আসন্ন শাওমি ১৪ সিরিজের ইউজার এক্সপেরিয়েন্স, ডিজাইনের নান্দনিকতা এবং উন্নততর লাইকা (Leica) ক্যামেরার উৎকর্ষতার দিকে নির্দেশ করে। “হউজি” ছিলেন চীনা হলুদ সম্রাটের প্রপৌত্র, যিনি ফসল চাষ শুরু করেছিলেন। আর ইয়ান সম্রাট “শেনং”-ও কৃষি ও চাষাবাদের কৌশলগুলিতে তার গভীর অবদানের জন্য সুপরিচিত। উভয়ই চীনা পুরাণে সম্মানীয় ব্যক্তিত্ব।

এর আগে, Xiaomi 12 সিরিজের ক্ষেত্রে অবশ্য পাশ্চাত্যের পৌরাণিক কাহিনীর দিকে ঝুঁকেছিল ব্র্যান্ড। তাই এই লাইনআপের ডিভাইসগুলি “জিউস,” “থর” এবং “কিউপিড”-এর মতো সাংকেতিক নামগুলি বহন করে। এরপর, Xiaomi 13 সিরিজে দেখা যায় পরিবর্তন, চীনা পুরাণের চরিত্র “ফুক্সি” এবং “নুওয়া”-কে কোডনেম হিসাবে ব্যবহার করা হয়। আসন্ন Xiaomi 14 সিরিজটি এই সাম্প্রতিক ঐতিহ্যকে ধরে রাখবে বলে মনে হচ্ছে। শাওমি আসলে তাদের ক্রেতাদের সঙ্গে ফ্ল্যাগশিপ ফোনগুলির সাংস্কৃতিক সংযোগকে আরও শক্তিশালী করার প্রচেষ্টায় রয়েছে।

Xiaomi 14 সিরিজের স্পেসিফিকেশনের (প্রত্যাশিত)

সাম্প্রতিক রিপোর্ট অনুযায়ী, Xiaomi 14 সিরিজে আকর্ষণীয় ক্যামেরা থাকবে। ফ্রন্ট ক্যামেরা 4K ভিডিও রেকর্ড করতে সক্ষম হবে এবং হাই-রেজোলিউশনের ভিডিও কল এবং উন্নততর সেলফি অফার করবে। আর পিজনে শক্তিশালী জুমিং ক্ষমতা সহ একটি পেরিস্কোপ লেন্স থাকতে পারে। স্ট্যান্ডার্ড Xiaomi 14 মডেলটি ৩.৯x অপটিক্যাল জুম এবং ৯০ মিলিমিটারের ফোকাল লেন্থ সহ একটি পেরিস্কোপ লেন্স অফার করবে, যেখানে Xiaomi 14 Pro-এর পেরিস্কোপ লেন্সটি ৫x অপটিক্যাল জুম এবং ১১৫ মিলিমিটার ফোকাল লেন্থ সাপোর্ট করবে। ফলে দূর থেকেও অসাধারণ ছবি উঠবে।

পারফরম্যান্সের জন্য, Xiaomi 14 Pro অঘোষিত কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ প্রসেসর (SM8650) দ্বারা চালিত হবে, যা শক্তিশালী কর্মক্ষমতা এবং দক্ষ মাল্টিটাস্কিং প্রদান করবে। ডিভাইসটিতে ৫,০০০ এমএএইচ ব্যাটারি পাওয়া যাবে জানা গেছে, যার সাহায্যে দীর্ঘ সময় ধরে ফোনটি ব্যবহার করা সম্ভব হবে। এছাড়া, 14 Pro মডেলে ৯০ ওয়াট / ১২০ ওয়াট চার্জিং বিকল্পগুলির সাথে আসবে এবং এতে ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিংও সাপোর্ট করবে। শোনা যাচ্ছে, Xiaomi 14 সিরিজ ফ্ল্যাট এবং কার্ভড-এজ ডিসপ্লে ভ্যারিয়েন্টে পাওয়া যাবে।

সঙ্গে থাকুন ➥