ক্যামেরায় বিরাট চমক, Xiaomi 14 Pro-র তাবড় তাবড় ফিচার্স ভাঙবে সমস্ত রেকর্ড

Avatar

Published on:

Xiaomi 14 pro camera display specifications revealed that before Debut

শাওমি গত বছরের শেষে Xiaomi 13 এবং Xiaomi 13 Pro মডেলের জোড়া ফ্ল্যাগশিপ ফোন লঞ্চ করেছে। কোম্পানি বর্তমানে তাদের প্রথা মেনে এ শেষবেলায় পরবর্তী প্রজন্মের Xiaomi 14 সিরিজ লঞ্চের প্রস্তুতি নিচ্ছে। সম্প্রতি টিপস্টার ডিজিট্যাল চ্যাট স্টেশন চীনা মাইক্রো-ব্লগিং প্ল্যাটফর্ম ওয়েইবো-এর একটি পোস্টে আসন্ন Xiaomi 14 Ultra-র স্পেসিফিকেশন সম্পর্কে কিছু তথ্য প্রকাশ করেছেন, যা ২০২৪ সালে লঞ্চ হতে চলেছে। তবে, স্ট্যান্ডার্ড Xiaomi 14 এবং Xiaomi 14 Pro মডেলগুলি চীনে নভেম্বর মাসের মধ্যে লঞ্চ হবে বলে খবর। Qualcomm-এর Snapdragon 8 Gen 3 প্রসেসরের লঞ্চের পরেই এগুলি আত্মপ্রকাশ করবে বলে আশা করা হচ্ছে। ওই টিপস্টার আগেই দাবি করেছিলেন যে, শাওমি চীনে ‘ডবল ইলেভেন’ সেল ইভেন্টের আগেই স্ট্যান্ডার্ড Xiaomi 14 এবং Xiaomi 14 Pro মুক্তি পাবে। আর এখন তিনি Xiaomi 14 Pro-এর গুরুত্বপূর্ণ কিছু স্পেসিফিকেশন সামনে এনেছেন। যা ফোন দু’টির ক্যামেরা ও ডিসপ্লের ক্ষেত্রে নতুন রেকর্ড গড়ার ইঙ্গিত দিচ্ছে।

Xiaomi 14 Pro-এর স্পেসিফিকেশন (সম্ভাব্য)

শাওমি ১৪ প্রো-তে 2K রেজোলিউশন সহ অ্যামোলেড (AMOLED) প্যানেল থাকবে। ডিসপ্লের চারপাশে স্লিম বেজেল এবং চোখের সুরক্ষার জন্য হাই পিডাব্লিউএম ডিমিং সাপোর্ট করবে। এই স্মার্টফোনটির ডিসপ্লে সর্বোচ্চ উজ্জ্বলতা অফার করবে বলে দাবি করা হয়েছে। ডিভাইসটিতে ১/১.২৮ ইঞ্চির সেন্সর সহ ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর উপস্থিত থাকবে।

সূত্রের দাবি, শাওমি প্রাইমারি সেন্সরটি এফ/১.৪ থেকে এফ/৪.০ পর্যন্ত পরিবর্তনশীল অ্যাপারচার সাপোর্ট করবে, যা সম্প্রতি আত্মপ্রকাশ করা শাওমি ১৩ আল্ট্রা স্মার্টফোনের অনুরূপ। শাওমি সর্বপ্রথম ১৩ আল্ট্রা স্মার্টফোনের সাথে একটি ভ্যারিয়েবল অ্যাপারচার সেন্সর অফার করেছিল।

পরিবর্তনশীল অ্যাপারচার ব্যবহারকারীদের ক্যামেরা সেন্সরে প্রবেশ করা আলোকে অ্যাডজাস্ট করতে সহায়তা করবে। এছাড়া, এতে ৪,৮৬০ এমএএইচ ব্যাটারি ব্যবহার করা হবে, যা ১২০ হার্টজ ওয়্যার্ড ফাস্ট চার্জিং এবং ৫০ ওয়াট ওয়্যারলেস চার্জিং প্রযুক্তি সাপোর্ট করবে। শাওমি উন্নত হ্যাপটিক্সের জন্য এক্স-অ্যাক্সিস মোটর অন্তর্ভুক্ত করবে।

প্রাথমিকভাবে শোনা যাচ্ছিল, Xiaomi 14 Pro ফোনটি পেরিস্কোপ লেন্সের সাথে লঞ্চ হবে। তবে এখন অনুমান করা হচ্ছে যে এই লেন্সটির পরিবর্তে ফোনটিতে টেলিম্যাক্রো সেন্সর ব্যবহৃত হবে। আর ট্রিপল ক্যামেরা সেটআপের অপর ক্যামেরাটি এফ/২.২ অ্যাপারচার সহ আল্ট্রা-ওয়াইড-অ্যাঙ্গেল লেন্স হবে। প্রাইমারি ক্যামেরাটি একটি Sony IMX9xx সিরিজের সেন্সর এবং সেকেন্ডারি টেলিম্যাক্রো ক্যামেরাটি একটি Sony IMX 989 সেন্সর দ্বারা সজ্জিত হবে বলে মনে করা হচ্ছে।

এছাড়া, টেলিম্যাক্রো সেন্সরটি ৫x অপটিক্যাল জুম সাপোর্ট করবে বলে জানা গেছে। আগের কিছু রিপোর্ট প্রকাশ করেছে যে, Xiaomi 14 Pro-এ আইফোনের লেটেস্ট মডেলের মতো টাইটানিয়াম ফ্রেম ব্যবহার করা হবে। আসন্ন Xiaomi 14 Pro-তে স্যাটেলাইট সংযোগও সাপোর্ট করতে পারে।

সঙ্গে থাকুন ➥