পুজোর মরসুমে Xiaomi ও Qualcomm এর যুগলবন্দিতে স্মার্টফোনের দুনিয়া দেখবে নতুন নক্ষত্র

Published on:

Snapdragon 8 Gen 3 Xiaomi 14 Launch Leaked

Snapdragon 8 Gen 2 প্রসেসর এ বছর অক্টোবরে লঞ্চ করতে পারে Qualcomm। তার পরের মাসেই বাজারে আসতে পারে Xiaomi 14 সিরিজ সহ ওই চিপসেট যুক্ত নানা ফ্ল্যাগশিপ ফোন।

কোয়ালকম (Qualcomm)-এর লেটেস্ট ফ্ল্যাগশিপ প্রসেসর, Snapdragon 8 Gen 2 গত বছর নভেম্বর মাসে বাজারে আনুষ্ঠানিকভাবে লঞ্চ হয়েছে। বেশকিছু স্মার্টফোন নির্মাতা কোয়ালকমের এই নতুন চিপসেটের সাথে ইতিমধ্যেই তাদের একাধিক হ্যান্ডসেট বাজারে এনেছে। আরও কিছু কোম্পানি বর্তমানে Snapdragon 8 Gen 2-চালিত নতুন ফ্ল্যাগশিপ হ্যান্ডসেট লঞ্চ করার পরিকল্পনা করছে। তবে ইতিমধ্যেই পরবর্তী প্রজন্মের Snapdragon 8 Gen 3 চিপসেটকে নিয়ে প্রযুক্তি মহলে জল্পনা শুরু হয়ে গেছে। বলা হচ্ছে, এই প্রসেসরটি নির্ধারিত সময়ের আগেই বাজারে আত্মপ্রকাশ করবে। আর এখন একটি সূত্র থেকে এর লঞ্চের সময়রেখা প্রকাশ্যে এসেছে। আসুন তাহলে এবিষয়ে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

Snapdragon 8 Gen 3 এবং Xiaomi 14 সিরিজ প্রত্যাশিত সময়ের আসতে পারে বাজারে

ইতিমধ্যেই জানা গেছে যে, কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ প্রসেসরটি স্ন্যাপড্রাগন ৮ জেন ২-এর তুলনায় একটু আগেই প্রকাশিত হবে। কোয়ালকমের এই পরবর্তী প্রজন্মের ফ্ল্যাগশিপ চিপটি তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (TSMC)-এর ৪ ন্যানোমিটার নোডে তৈরি করা হবে। শাওমির পরবর্তী নম্বর সিরিজ, শাওমি ১৪-এর সাথেই ফ্ল্যাগশিপ চিপসেটের লঞ্চের টাইমলাইন সামনে এসেছে।

প্রতিবেদন ইঙ্গিত করে যে, কোয়ালকমের পরবর্তী প্রজন্মের ফ্ল্যাগশিপ প্রসেসর, স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ প্রত্যাশিত সময়ের আগেই লঞ্চ হবে। টিপস্টার হোয়াইল্যাব এখন এর আরও সুনির্দিষ্ট প্রকাশের তারিখ ফাঁস করেছে। তিনি এর পাশাপাশি শাওমি ১৪ সিরিজের লঞ্চ সংক্রান্ত তথ্যও প্রকাশ করেছেন। তার মতে, কোয়ালকম আগামী অক্টোবর মাসে অর্থাৎ দেশে উৎসবের মরসুমের সময় স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ লঞ্চ করার পরিকল্পনা করছে।

এর আগে একটি রিপোর্টেও দাবি করা হয়েছিল যে, প্রসেসরটি স্ন্যাপড্রাগন ৮ জেন ২-এর চেয়ে কয়েক সপ্তাহ আগে লঞ্চ হবে। প্রসঙ্গত, কোয়ালকমের বর্তমান ফ্ল্যাগশিপ চিপসেটটি গত বছরের নভেম্বরের মাঝামাঝি সময়ে প্রকাশিত হয়েছিল। যেহেতু এর উত্তরসূরি আগেই বাজারে পদার্পণ করবে, তাই মনে করা হচ্ছে, স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ দ্বারা চালিত ফোনগুলি নভেম্বর থেকেই লঞ্চের ঘোষণা করা হতে পারে।

এদিকে, অনুমান Xiaomi 14 সিরিজের ডিভাইসগুলি Snapdragon 8 Gen 3 চালিত প্রথম ফোন হতে পারে। হোয়াইল্যাব দাবি করেছে যে, আসন্ন শাওমি ফ্ল্যাগশিপ ডিভাইসগুলি তাদের পূর্বসূরিদের তুলনায় আগে বিক্রির জন্য উপলব্ধ হবে। গত বছর চীনের প্রবীণ নেতা জিয়াং জেমিনের মৃত্যু Xiaomi 13 সিরিজের লঞ্চকে ১১ ডিসেম্বর পর্যন্ত বিলম্বিত করতে বাধ্য করে। মূলত পরিকল্পনা অনুযায়ী, ১ ডিসেম্বর এগুলির লঞ্চ হওয়ার কথা ছিল। সেই কথা মাথায় রেখে, Xiaomi 14 লাইনআপটি এ বছর নভেম্বরে চীনে আত্মপ্রকাশ হওয়ার সম্ভাবনা রয়েছে।

সঙ্গে থাকুন ➥