Xiaomi ধুরন্ধর বুদ্ধির পরিচয় রাখল, সংস্থার দেখানো পথে হাঁটতে পারে ভিভো, রিয়েলমিরা

Avatar

Published on:

Xiaomi 14 Series Runs 32 Bit Apps

শাওমি নতুন ফ্ল্যাগশিপ Xiaomi 14 সিরিজ সম্প্রতি চীনে লঞ্চ হয়েছে। এটি Qualcomm Snapdragon 8 Gen 3 চিপসেট সহ প্রথম স্মার্টফোন হিসাবে এসেছে। এই প্রসেসরকে পারফরম্যান্সের দিক থেকে পাওয়ার হাউস বলা যায়। ৩২-বিট অ্যাপসের জন্য সাপোর্টের অভাব এই চিপের বড় খামতি হলেও, সমস্যাটির জন্য একটি সমাধান সূত্রও বের করেছে শাওমি।

Xiaomi 14 সিরিজ Snapdragon 8 Gen 3 সাপোর্টের অভাব সত্ত্বেও ৩২-বিট অ্যাপ চালাতে পারবে

শাওমি ট্যাংগো (Tango) নামক একটি ৩২-বিট থেকে ৬৪-বিট বাইনারি ট্রান্সলেটরের সাহায্যে এই সমস্যার সমাধান খুঁজে পেয়েছে। এই ট্রান্সলেটরটি ৩২-বিট অ্যাপ কোনো সমস্যা ছাড়াই স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ চিপে চালানোর অনুমতি দেয়। এটি সেই সমস্ত ইউজারদের জন্য দুর্দান্ত খবর, যারা এখনও কিছু ৩২-বিট অ্যাপের ওপর নির্ভর করেন। অনুমান করা হচ্ছে যে, অন্যান্য স্মার্টফোন নির্মাতারা পুরানো অ্যাপের সাথে কম্প্যাটিবিলিটি নিশ্চিত করতে তাদের স্ন্যাপড্রাগন ৮ জেন ৩-চালিত ফোনে ট্যাঙ্গো ব্যবহার করতে পারে।

Tango কেন গুরুত্বপূর্ণ?

গুগল কিছু সময় ধরে ৬৪-বিট অ্যাপে স্যুইচ করার জন্য অ্যাপ্লিকেশন ডেভেলপারদের চাপ দিচ্ছে। লেটেস্ট স্ন্যাপড্রাগন ৮ জেন ৩ প্রসেসরটি ৩২-বিট অ্যাপের জন্য সাপোর্ট ছাড়াই বাজারে এসেছে। তবে এখনও পর্যন্ত, ডেভেলপারদের সকল অ্যাপই ৬৪-বিটের নয়। অর্থাৎ গুগল প্লে স্টোরে এখনও প্রচুর ৩২-বিট অ্যাপ উপলব্ধ রয়েছে। ট্যাংগো ছাড়া, শাওমি ১৪ সিরিজের ব্যবহারকারীরা এই অ্যাপগুলি ব্যবহার করতে পারবেন না। যা মস্ত বড় অসুবিধা হতে পারে।

Xiaomi 14-এ ট্যাঙ্গো ট্রান্সলেটর কীভাবে কাজ করে?

ট্যাঙ্গো একটি বাইনারি ট্রান্সলেটর। অর্থাৎ, এটি ৩২-বিট মেশিন কোডকে ৬৪-বিট মেশিন কোডে রূপান্তর করে। এটি ৩২-বিট অ্যাপের ৬৪-বিট প্রসেসরে চালানোর অনুমতি দেয়। ট্যাঙ্গো একটি অত্যন্ত দক্ষ ট্রান্সলেটর। এটি রানটাইমে ন্যূনতম পারফরম্যান্স ওভারহেড সহ মেশিন কোড অনুবাদ করতে পারে। তাই, Xiaomi 14 সিরিজে ৩২-বিট অ্যাপ চালানোর সময় ইউজারদের পারফরম্যান্সে কোনও পার্থক্য লক্ষ্য করা উচিত নয়। প্রযুক্তি বিশেষজ্ঞ মিশাল রহমান নিশ্চিত করেছেন যে, ট্যাঙ্গো সঠিকভাবে কাজ করছে এবং ফ্ল্যাপি বার্ডের মতো ৩২-বিট অ্যাপগুলি Xiaomi 14 সিরিজে চলতে পারে।

সঙ্গে থাকুন ➥