স্মার্টফোন ব্যবহার হবে আরও সহজ, নতুন সিকিউরিটি ফিচার রাখতে চলেছে Xiaomi

Avatar

Published on:

Xiaomi 14 Ultra Ultrasonic Fingerprint Scanners

শাওমি গত অক্টোবরে তাদের নতুন দুই ফ্ল্যাগশিপ ফোন, Xiaomi 14 এবং Xiaomi 14 Pro লঞ্চ করেছে। তবে শুরু থেকেই জল্পনা ছিল যে, এই লাইনআপের সবচেয়ে অত্যাধুনিক ফোন হিসাবে আরও একটি মডেল বাজারে পা রাখবে। আর সেটি হল Xiaomi 14 Ultra, যা এখন চর্চার অন্যতম বিষয়বস্তু। এই ফোনে একটি ভ্যারিয়েবল অ্যাপারচার লেন্স এবং Snapdragon 8 Gen 3 চিপ থাকবে বলে জানা গেছে। এবার খবর এসেছে, ব্র্যান্ডটি অবশেষে Xiaomi 14 Ultra-এ আল্ট্রাসনিক ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার ব্যবহার করতে পারে। যা কেবল দ্রুততরই হবে না, তার সাথে ব্যবহারকারীরা ভেজা আঙ্গুল দিয়েও ফোন আনলক করতে পারবেন।

Xiaomi 14 Ultra-এ মিলবে আল্ট্রাসনিক ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার

টিপস্টার ডিজিট্যাল চ্যাট স্টেশন দাবি করেছেন যে, শাওমি ১৪ আল্ট্রা ফোনটি আল্ট্রাসনিক ইন-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর সাপোর্ট করবে। যদিও বেশিরভাগ আধুনিক ফ্ল্যাগশিপে এখন আন্ডার-ডিসপ্লে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার রয়েছে, তাদের বেশিরভাগই অপটিক্যাল স্ক্যানার যা ইউজারের বায়োমেট্রিক্স যাচাই করতে তার আঙুলের ছাপের একটি ছবি নেয়। এটি স্ক্রিনের নীচে স্ক্যানার রাখার একটি দ্রুত এবং সাশ্রয়ী উপায় এবং তাই ব্র্যান্ডগুলি ইদানিং এটিকে মিড-রেঞ্জের ডিভাইসেও প্রয়োগ করছে।

কিন্তু, এই প্রযুক্তিটি একটি বিশাল অপূর্ণতার সাথে আসে। সেটি হল, এই ফিঙ্গারপ্রিন্ট সেন্সরটি তখনই সঠিকভাবে কাজ করে যখন ইউজার একটি সঠিক বিন্দুতে তার আঙুলটিকে রাখেন। আঙ্গুল ভেজা, আর্দ্র বা তৈলাক্ত হলে, একটি অপটিক্যাল ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার ব্যবহারকারীর পরিচয় যাচাই করতে সক্ষম হবে না।

এই সমস্ত কারণের জন্যই, স্যামসাংয়ের মতো কিছু ব্র্যান্ড আল্ট্রাসনিক ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার ব্যবহার করে, যা এই ত্রুটিগুলি দূর করে। এই স্ক্যানারগুলি আল্ট্রাসনিক তরঙ্গ নির্গত করে, যা ব্যবহারকারীর আঙুল থেকে সেন্সরে ফিরে আসে। কারুর আঙ্গুল ভেজা থাকলেও এটি কাজ করে। ভিভো একটি ওয়াইড-এরিয়া আল্ট্রাসনিক স্ক্যানার অফার করে, যেখানে ব্যবহারকারীরা তাদের ডিভাইসটিকে একটি নির্দিষ্ট পয়েন্টে রাখার পরিবর্তে আনলক করতে স্ক্রিনের নীচের অর্ধেক অংশের যে কোনও জায়গায় আঙুল রাখতে পারেন।

ডিজিট্যাল চ্যাট স্টেশন বলেছেন যে, আল্ট্রাসনিক ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার পরীক্ষা করা শুরু করেছে সংস্থা, যা আগামী বছর লঞ্চ হতে পারে। Xiaomi 14 Ultra মডেলেই প্রথম এই আল্ট্রাসনিক ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারটি ব্যবহার হওয়ার সম্ভাবনা। শাওমি একটি সিঙ্গেল-পয়েন্ট আল্ট্রাসনিক স্ক্যানারের ওপর কাজ করছে বলে জানা গেছে, যার অর্থ ব্যবহারকারীদের এখনও তাদের স্ক্রিনের একটি নির্দিষ্ট বিন্দুর ওপর তাদের আঙুল রাখতে হবে। তাহলেও এটি অন্যান্য সমস্ত দিকগুলিতে রেগুলার অপটিক্যাল ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানারের তুলনায় উন্নত।

Xiaomi 14 Ultra-এর লঞ্চের তারিখ

শাওমি এখনও আনুষ্ঠানিকভাবে Xiaomi 14 Ultra এর লঞ্চের তারিখ ঘোষণা করেনি। বেশ কিছু রিপোর্টে দাবি করা হয়েছে, ডিভাইসটি ২০২৪ সালের এপ্রিলে চীনে লঞ্চ হতে পারে। গত বছর ভারতে Xiaomi 13 Ultra লঞ্চ করেনি। পরিবর্তে, কোম্পানি Xiaomi 13 Pro এদেশে ৭৯,৯৯৯ টাকায় রিলিজ করেছিল, যা ভারতে সবচেয়ে ব্যয়বহুল শাওমি ফোনগুলির মধ্যে একটি।

সঙ্গে থাকুন ➥