পুরনো থেকে নতুন ফোনে ডেটা ট্রান্সফার হবে এক চুটকিতে, Xiaomi, Oppo, ও Vivo জোট বাঁধল

Avatar

Published on:

Xiaomi oppo and Vivo join hands better data mitigation

বর্তমান যুগে মোবাইল ফোনকে এখন আর শুধুই যোগযোগের মাধ্যম বলে দাগিয়ে দেওয়া যায় না। এটি তার থেকেও অনেক বেশি কিছু অফার করে থাকে। এখনকার স্মার্টফোন ব্যবহারকারীরা তাদের হ্যান্ডসেটকে একাধিক প্রয়োজনীয় কাজে ব্যবহার করেন। আর তার জন্য ফোন ভরে ওঠে গুরুত্বপূর্ণ ডেটায়। এবার সমস্যাটা দেখা যায় যখন ফোন বদল করার প্রয়োজন পড়ে। পুরানো ফোন থেকে নতুন ফোনে ডেটা ট্রান্সফার করা যথেষ্ঠ ক্লান্তিকর কাজ। তবে এর সমাধান যে একেবারেই নেই, তা নয়। স্মার্টফোন সংস্থাগুলি পুরনো ডিভাইস থেকে নতুন হ্যান্ডসেটে ডেটা নেওয়া সহজ করে তোলার জন্য ইন-বিল্ট টুলস সরবরাহ করে। তবে বেশিরভাগ ক্ষেত্রে, শুধুমাত্র একই ব্র্যান্ডের ফোনগুলির মধ্যেই এই টুলগুলি ভালভাবে কাজ করতে পারে। তবে এখন এই সমস্যা সমাধানে শাওমি (Xiaomi), ওপ্পো (Oppo) এবং ভিভো (Vivo)- এই তিন শীর্ষ চীনা স্মার্টফোন নির্মাতা একত্রে কাজ শুরু করেছে৷

নতুন ডেটা মাইগ্রেশন ফিচারের জন্য হাত মেলালো তিন শীর্ষস্থানীয় স্মার্টফোন নির্মাতা

শাওমি, ওপ্পো এবং ভিভো উন্নত ডেটা মাইগ্রেশন ফিচারের জন্য আরও একবার হাত মিলিয়েছে। পিয়ার-টু-পিয়ার ট্রান্সফার অ্যালায়েন্সের পর এটি তাদের দ্বিতীয় বড় কোলাবরেশন। এই নতুন অংশীদারিত্বের জন্য, ব্যবহারকারীরা তাদের পুরানো স্মার্টফোন থেকে এই তিনটি ব্র্যান্ডের যে কোনো একটির সাথে যুক্ত নতুন হ্যান্ডসেটে দ্রুততার সাথে ডেটা ট্রান্সফার করতে পারে।

এর আগে, ইউজাররা শুধুমাত্র এই ব্র্যান্ডগুলি থেকে ডিভাইসগুলির মধ্যে ফটো এবং কনট্যাক্ট স্থানান্তর করতে সক্ষম ছিল। কিন্তু এখন, এগুলি থার্ড পার্টি অ্যাপ এবং সেগুলির ডেটা স্থানান্তরও করতে পারবে। এইভাবে, একই ব্র্যান্ডের হ্যান্ডসেটগুলির মধ্যে ডেটা স্থানান্তরের যে সুবিধা, তা দুই ভিন্ন ব্র্যান্ডের ফোনের মধ্যেও পাওয়া যাবে। তবে এখনও পর্যন্ত, এবিষয়ে নিশ্চিত হওয়া যাচ্ছে না যে, এই কার্যকারিতা বিশ্ব বাজারেও উপলব্ধ হবে কিনা। তবে যেহেতু পিয়ার-টু-পিয়ার ট্রান্সফার চীনের বাইরের বাজার গুলিতেও উপলব্ধ, তাই উন্নত ডেটা মাইগ্রেশন ফিচারটিও অদূর ভবিষ্যতে গ্লোবাল মার্কেটে আসতে পারে।

এছাড়াও, ২০১৯ সালে গঠিত হওয়ার পর থেকে স্যামসাং (শুধুমাত্র চীনের জন্য) সহ প্রায় সব ব্র্যান্ডই ট্রান্সফার অ্যালায়েন্সে যোগ দিয়েছে। তাই আশা করা যায় যে, অন্য ব্র্যান্ডগুলি নতুন উন্নত মাইগ্রেশন সিস্টেমের জন্য সহযোগিতা করবে। আন্তর্জাতিকভাবে, গুগল (Google) তাদের ব্যবহারকারীদের বিভিন্ন ব্র্যান্ডের মধ্যে ডেটা স্থানান্তর করার অনুমতি দেয়। কিন্তু এই প্রক্রিয়া একেবারে সমস্যাহীন নয়। একইভাবে, সার্চ জায়ান্টটি ফাইল স্থানান্তর করার জন্য ‘নিয়ারবাই শেয়ার’ বৈশিষ্ট্যও অফার করে।

সঙ্গে থাকুন ➥