Smartphone blast: আবারও স্মার্টফোনে বিস্ফোরণ, আগুনে পুড়ে জখম যুবক

Updated on:

Smartphone Blast

আজকাল স্মার্টফোনের ওপর মানুষের নির্ভরশীলতা যেমন বাড়ছে, দুর্ভাগ্যবশত তার সাথে বৃদ্ধি পাচ্ছে ফোন ব্লাস্ট বা আগুন (Smartphone Blast) ধরে যাওয়ার ঘটনাও। প্রায় প্রতিমাসেই কেউ না কেউ ফোন ব্যবহার করতে গিয়ে জখম হচ্ছে বলে শোনা যাচ্ছে। যেমন কিছুদিন আগে মোবাইলে ভিডিও দেখতে গিয়ে বিস্ফোরণে মৃত্যু হয়েছে আট বছরের এক কিশোরীর। এবার এখন কেরালার কোঝিকোড়ে এক যুবকের পকেটে মোবাইল বিস্ফোরণের দুর্ঘটনা সামনে এল। বিস্ফোরণের আগুনে ওই যুবক গুরুতর আহত হয়েছেন।

রেলে কর্মরত যুবকের পকেটে বিস্ফোরিত হল ফোন

জানা গিয়েছে যে, ওই যুবকের নাম হারিস রহমান এবং তিনি ভারতীয় রেলওয়ের এক চুক্তি কর্মী। দুর্ঘটনার দিন সকাল ৭টায় তিনি অফিসে পৌঁছান, আর যখন নিজের ফোনটি তিনি জিন্সের পকেটে রাখছিলেন ওই সময় সেটিতে হঠাৎ বিস্ফোরণ ঘটে এবং হারিসের জিন্সে আগুন ধরে যায়। এই গোটা ঘটনায় তিনি উরু এবং পায়ের নীচে আঘাত পেয়েছেন বলে জানা গিয়েছে। মিডিয়া রিপোর্ট অনুযায়ী, হারিস, দুই বছর আগে এই ফোনটি কিনেছিলেন; এতে ব্যাটারি বা অন্য কোনো সমস্যা ছিলনা। সেক্ষেত্রে গোটা ঘটনার প্রেক্ষিতে থানায় অভিযোগ দায়ের করেছেন হরিশ, এমনকি তিনি মোবাইল ফোন কোম্পানির বিরুদ্ধে উপভোক্তা আদালতে অভিযোগ করবেন বলেও জানিয়েছেন।

গত মাসে মোবাইল বিস্ফোরণে মৃত্যু হয়েছে এক কিশোরীর

গত মাসে ত্রিশুরে মোবাইল ফোন বিস্ফোরণে তৃতীয় শ্রেণিতে পাঠরতা আট বছরের এক কিশোরীর মৃত্যু হয়েছে। ওই ছাত্রী মোবাইলে ভিডিও দেখার সময় নাকি এই দুর্ঘটনা ঘটে, যেখানে মেয়েটির হাতে থাকা ফোনটি বিকট শব্দে বিস্ফোরিত হয় এবং সে মারা যায়।

ফোন বিস্ফোরণ হওয়ার দুর্ঘটনা কীভাবে এড়াবেন?

১. আপনি যদি ফোনটি চার্জ করার জন্য লোকাল চার্জার ব্যবহার করেন, তবে অবিলম্বে তা বন্ধ করুন। কারণ এতে স্মার্টফোনের ব্যাটারি তো নষ্ট হয়ই, পাশাপাশি এটি বিস্ফোরণের প্রধান কারণও হয়ে উঠতে পারে।

২. ফোন অতিরিক্ত গরম হলে, তা অবিলম্বে ব্যবহার করা বন্ধ করুন এবং নিজের থেকে দূরে রাখুন।

৩. ফোন চার্জ করার সময় তা ব্যবহার না করাই ভালো।

সঙ্গে থাকুন ➥