স্লিম ও লাইটওয়েট ডিজাইনে জোর দিয়ে পাতলা ফোন আনতে চলেছে Samsung

স্যামসাং (Samsung) প্রতি বছরের দ্বিতীয়ার্ধে তাদের ফ্ল্যাগশিপ Galaxy Z ফোল্ডেবল স্মার্টফোন লঞ্চ করে থাকে। গত আগস্ট মাসে Samsung Galaxy Z Fold 5 এবং Samsung Galaxy Z Flip 5 বাজারে এসেছে। এই বছর উত্তরসূরি মডেলগুলি লঞ্চের এখনও বেশ কিছু মাস বাকি থাকলেও, ইতিমধ্যেই আপকামিং স্যামসাং ফোল্ডেবলগুলিকে নিয়ে জল্পনা শুরু হয়ে গেছে। আর এখন Samsung Galaxy Z Fold 6-এর জন্য একটি নতুন পেটেন্ট ইউএসপিটিও (USPTO)-এর সাইটে প্রকাশিত হয়েছে। যা Samsung Galaxy Z Fold 5-এর তুলনায়, বড় কভার ডিসপ্লে ও বিশেষ করে ফোল্ড করা অবস্থায় স্লিম বডির দিকে ইঙ্গিত করেছে।

Samsung Galaxy Z Fold 6 স্লিম বডি ও বড় কভার ডিসপ্লে অফার করতে পারে

ইউনাইটেড স্টেটস পেটেন্ট অ্যান্ড ট্রেডমার্ক অফিস-এর পেটেন্ট অনুসারে, স্যামসাংয়ের আসন্ন ফোল্ডেবলটির হিঞ্জ বা কব্জাটি বিদ্যমান স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৫-এর থেকে স্লিম বলে মনে হচ্ছে। এটি অভিনব হিঞ্জ ডিজাইনের সাথে ফোল্ডেবল ডিভাইসের উপর চাপ কমাতে সহায়তা করবে। আশা করা হচ্ছে যে, স্যামসাং আসন্ন জেড ফোল্ড ৬-এর সাথে এই স্লিম কব্জাটি লঞ্চ করবে।

জানিয়ে রাখি, বর্তমান প্রজন্মের স্যামসাং গ্যালাক্সি জেড ফোল্ড ৫ ফোনটি ফোল্ড করা অবস্থায় ১৩.৪ মিলিমিটার স্লিম। এটি হুয়াওয়ে মেট এক্স৩ (১১.৮ মিলিমিটার) এবং শাওমি মিক্স ফোল্ড ৩ (১০.৯ মিলিমিটার)-এর মতো অন্যান্য ফোল্ডেবলের তুলনায় যথেষ্ট মোটা। তবে, এখন পেটেন্টটি দেখে মনে করা হচ্ছে যে দক্ষিণ কোরিয়ার কোম্পানিটি অবশেষে তাদের ফোল্ডেবল ফোন পাতলা ও হালকা করার দিকে মনোযোগী হয়েছে।

Samsung-Galaxy-Z-Fold-Hinge-Camera-USB-Type-C-Port-Thin-Patent-January-30-2024

এছাড়াও কয়েক মাস আগে, আরেকটি Samsung Galaxy Z Fold 6 পেটেন্ট থেকে জানা গিয়েছিল, এতে বিল্ট-ইন এস-পেন (S Pen) স্লট থাকবে। বর্তমান Galaxy Z Fold 5-এর মতো এটি একটি অপশন হবে না, যেখানে ইউজারকে এস পেন স্টাইলাসের জন্য আলাদা কেস কিনতে হয়। তবে মনে রাখতে হবে যে, এই সমস্ত তথ্য পেটেন্টের ওপর নির্ভর করে, যা তাত্ত্বিক এবং অনিশ্চিত হতে পারে। একটি পেটেন্ট কখনও গ্যারান্টি দেয় না যে, কনসেপ্টটি বাস্তবায়িত হবে। এখনও এটি স্যামসাংয়ের পরীক্ষার পর্যায়ে থাকতে পারে। এই স্লিম কব্জাটির প্রকৃত বাস্তবায়নে আরও বেশি সময় লাগতে পারে। কেননা নির্মাতারা নতুন ডিজাইন টেকসই কিনা, তা নিশ্চিত করার জন্য কঠোর পরীক্ষার ওপর নির্ভর করে।