Neuralink: ইলন মাস্কের নিউরালিঙ্কের জাদু, মানুষ চিন্তা চেতনা বদলাচ্ছে মাউসের মাধ্যমে

Avatar

Published on:

Elon Musk's Neuralink

ভবিষ্যতের পৃথিবীর প্রস্তুতি শুরু করে দিয়েছে ইলন মাস্ক। কারণ, আমেরিকান এই ধনকুবের ‘নিউরালিঙ্ক’ মানুষের মস্তিষ্কে বসাতে চলেছে কম্পিউটার চিপ। যার মাধ্যমে মানুষ কম্পিউটার এবং অন্যান্য ইলেকট্রনিক ডিভাইসগুলিকে শুধু চিন্তা করেই নিয়ন্ত্রণ করতে পারবে।

মাস্ক মাইক্রোব্লগিং প্ল্যাটফর্ম এক্স-এ স্পেসেজ অডিও ইভেন্টে নিউরালিঙ্কের বিকাশ সম্পর্কে কথা বলেছেন। সেখানে ইলন মাস্ক বলেছেন, ইতিমধ্যেই পরীক্ষা মূলক ভাবে মানুষের মস্তিষ্কে চিপ লাগানোর প্রক্রিয়া শুরু করা হয়েছে। আর এর আশানুরূপ ফল লক্ষ্য করা যাচ্ছে। কোনো স্নায়বিক প্রভাব ছাড়াই রোগী পুরোপুরি সুস্থ হয়ে উঠছে এবং শুধু চিন্তা করেই স্ক্রিনে মাউস, কার্সর পয়েন্ট নড়াচড়াও করতে পারছে। এছাড়াও, তারা বর্তমানে এই রোগীর সহায়তায় একাধিক বার মাউস ক্লিক করার চেষ্টাও করেছে।

প্রসঙ্গত উল্লেখ্য, নিউরালিঙ্ক গত বছরের সেপ্টেম্বরে প্রথম মানবদেহে এই পরীক্ষা করার অনুমতি পায়। আর সংস্থাটি গত মাসে প্রথম একজন মানুষের মস্তিষ্কে এই চিপ বসানোর কাজ সম্পূর্ণ করে।

নিউরালিঙ্ক দাবি করেছে যে, সফল পরীক্ষার পর এই চিপটি সেই সমস্ত রোগীদের জন্য ব্যবহার করা যাবে, যারা প্যারালাইসিস বা অন্যান্য অঙ্গ অক্ষমতায় ভুগছেন। এছাড়াও অটিজম, ডিপ্রেশন এবং সিজোফ্রেনিয়ার মতো মানসিক রোগও এর সাহায্যে নিরাময় করা যাবে। তবে, বিশেষজ্ঞ মহল থেকে এই চিপটির নিরাপত্তা নিয়ে এখনো অনেক প্রশ্ন করা হচ্ছে।

উল্লেখ্য, দীর্ঘদিন ধরে সংস্থাটি বিভিন্ন প্রাণীদের উপর এই চিপটি পরীক্ষা করে আসছিল। যার মধ্যে কেবল একটি বানরকেই চিন্তাভাবনা করে গেম খেলতে দেখা গেছে। একটি রিপোর্ট অনুসারে, ২০১৮ সালে এই চিপটির পরীক্ষার সময় প্রায় ১,৫০০ টি নিরীহ প্রাণীর মৃত্যুর ঘটে। আর এর পর ইলন মাস্কের কোম্পানির বিরুদ্ধে প্রাণীদের ক্ষতি করার অভিযোগও আনা হয়। তবে, এখন চিপ প্রতিস্থাপন করার বিষয়টিকে সংস্থাটি নিরাপদ বলে দাবি করছে। 

সঙ্গে থাকুন ➥