Homeবিজ্ঞানSurya Grahan 2024: বছরের দ্বিতীয় সূর্যগ্রহণে আকাশে খেলবে 'Ring Of Fire', জেনে...

Surya Grahan 2024: বছরের দ্বিতীয় সূর্যগ্রহণে আকাশে খেলবে ‘Ring Of Fire’, জেনে নিন দিন ও সময়

আর কয়েক সপ্তাহ পরেই বলয়গ্রাস সূর্যগ্রহণ, বছরের প্রথম গ্রহণটির মতো এটিও কি ভারতে দৃশ্যমান হবেনা? জেনে নিন সমস্ত তথ্য।

Solar Eclipse 2024: বর্তমানে সূর্যের প্রচণ্ড তাপে নাজেহাল পশ্চিমবঙ্গ তথা গোটা দেশের মানুষ, তবুও সূর্য সম্পর্কিত মহাজাগতিক ঘটনা নিয়ে কিন্তু উত্তেজনা কমছেনা। গত ৮ই এপ্রিল মানে মাত্র দু মাস আগে এই ২০২৪ সালের প্রথম সূর্যগ্রহণ (Suryagrahan) বা সোলার একলিপ্স (Solar Eclipse) সংঘটিত হয়েছিল। তবে শুধু চলতি বছরের প্রথম গ্রহণ বলে নয়, এপ্রিলের এই সূর্যগ্রহণটি বিশেষ ছিল অন্য একটি কারণেও – এটি পূর্ণগ্রাস প্রকৃতির গ্রহণ ছিল, যার জন্য কয়েক মিনিটের জন্য পৃথিবীতে অন্ধকার নেমে আসে। সেক্ষেত্রে এখন বছরের অন্য দুটি সূর্যগ্রহণ বিশেষত দ্বিতীয়তম গ্রহণটি নিয়ে চর্চা শুরু হয়েছে জ্যোতির্বিজ্ঞান এবং জ্যোতিষমহলে।

Suryagrahan 2024: কবে, কখন ঘটবে বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ?

এই বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ হচ্ছে ২রা অক্টোবর অর্থাৎ গান্ধীজয়ন্তীতে। হিন্দু ক্যালেন্ডারের ভিত্তিতে বলা যায়, আশ্বিন মাসের অমাবস্যা তিথিতে এই গ্রহণ সংঘটিত হবে। এই দ্বিতীয় সূর্যগ্রহণটি বলয়াকার (পড়ুন বলয়গ্রাস প্রকৃতির) হবে যাকে রিং অফ ফায়ারও (Ring Of Fire) বলা হয়। ভারতীয় সময় অনুযায়ী, এক্ষেত্রে গ্রহণ শুরু হবে রাত ৯:১৩ মিনিটে এবং শেষ হবে ভোর ৩:১৭ মিনিটে। মানে এই সূর্যগ্রহণটি প্রায় ৬ ঘন্টা ৪ মিনিট স্থায়ী হবে। এদিকে বছরের প্রথম সূর্যগ্রহণের মতো, অক্টোবরের এই গ্রহণও পৃথিবীর অনেক দেশেই দেখা যাবে।

বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ কি ভারতে দেখা যাবে?

যদি আপনি ভারতের অধিবাসী হন এবং এই বছরের দ্বিতীয় তথা বলয়গ্রাস সূর্যগ্রহণ সম্পর্কে উৎসাহী হয়ে থাকেন, তাহলে আপনার জন্য খারাপ খবর রয়েছে। কেননা, ২০২৪ সালের প্রথম সূর্যগ্রহণের মতো দ্বিতীয়টিও এদেশে দেখা যাবেনা। তবে এক্ষেত্রে যেহেতু ভারতে সূর্যগ্রহণটি দেখা যাবেনা, তাই এর সূতক কালের প্রভাবও এখানে বৈধ হবেনা।

তবে ভারতকে হতাশ করলেও বিশ্বের অনেক দেশেই এই সূর্যগ্রহণ দর্শন দেবে। যেমন দক্ষিণ আমেরিকার উত্তরাঞ্চল, আর্কটিক, আর্জেন্টিনা, পেরু, ফিজি, চিলি, ব্রাজিল, মেক্সিকো, নিউজিল্যান্ড এবং প্রশান্ত মহাসাগর এই আশ্চর্যজনক মহাজাগতিক ঘটনাটির সাক্ষী থাকবে।

RELATED ARTICLES

Most Popular