ঠিক যেন মহাশক্তি মহামায়া! রমজানের প্রথম সন্ধ্যায় শুক্র গ্রহের বিরল দৃশ্যে মাতলো বাংলা

Avatar

Published on:

venus behind the moon in a rare conjunction image

আজ শুক্রবার এক বিরল মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকলো গোটা বিশ্ব। রমজান মাসের প্রথম সন্ধ্যায় শুক্র গ্রহ এক নতুন অবস্থানে দৃশ্যমান হল। যদিও কয়েক মিনিটের জন্য এই দৃশ্য চাক্ষুষ করার সুযোগ পেয়েছি আমরা। ওই সময় পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদের খুব কাছে চলে আসে উজ্জ্বলতম গ্রহটি।

এরপর সেই ছবি সোশ্যাল মিডিয়ায় মুহূর্তেই ছড়িয়ে পড়ে। অনেকেই ভাইরাল হওয়া ছবি দেখে আকাশে চোখ রাখে। যদিও ততক্ষণে মিলিয়ে যায় শুক্র গ্রহ। তবে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার কিছু মানুষ এই মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থেকেছে বলে খবর মিলেছে। অনেকে মহাশক্তি মহামায়ার সঙ্গে এই দৃশ্যের তুলনা করেছে।

এছাড়া যারা ‘ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্স’-এর ইউটিউব চ্যানেল বা সোশ্যাল মিডিয়া পেজ ফলো করে রেখেছিল তারা সৌরমন্ডলের উজ্জ্বলতম গ্রহটিকে নতুন অবস্থানে ভালো ভাবেই দেখতে পেয়ছে। কারণ ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্স এই মহাজাগতিক ঘটনা টেলিস্কোপ এবং ক্যামেরা ব্যবহার করে লাইভ স্ট্রিম করেছে।

উল্লেখ্য, গত মাসে বৃহস্পতি ও শুক্র গ্রহকে চাঁদের সাথে একই সারিতে দেখা গিয়েছিল। এবার শুক্র গ্রহকে কাছে আসতে দেখা গেল। যদিও এবার একসারিতে নয়, বরং চাঁদের নীচে অবস্থান করেছিল শুক্র গ্রহ।

সঙ্গে থাকুন ➥