পড়ে গিয়ে জ্ঞান হারিয়ে ফেলেছিলেন যুবক, কীভাবে Apple Watch জীবন বাঁচালো জেনে নিন

Avatar

Published on:

Apple Watch saved Man Life

সময়ের সাথে সাথে Apple Watch একটি দুর্দান্ত গ্যাজেট হিসেবে প্রমাণিত হচ্ছে। একের পর এক এই স্মার্টওয়াচটির নানা কীর্তির কথা সামনে আসছে। সম্প্রতি আরও একবার এক ব্যক্তির জীবন বাঁচিয়েছে অ্যাপলের এই ঘড়িটি। Apple Insider-এর রিপোর্ট অনুযায়ী, আলেকজান্ডার লেজারসন নামে এক ব্যক্তি সিঁড়ি থেকে পড়ে গিয়ে মাথায় আঘাত পান। আর তখনই তার Apple Watch 8 ফল ডিটেকশন ফিচারের মাধ্যমে স্বয়ংক্রিয় ভাবে জরুরী পরিষেবার সাথে যোগাযোগ করে এবং তার স্ত্রীকেও খবর দেয়।

সিঁড়ি থেকে পড়ে যাবার এক মিনিটের মধ্যে লেজারসন ফল ডিটেকশন অ্যালার্ট-এ সাড়া না দিলে, এই ফিচারটি নিজেই সক্রিয় হয়ে যায় এবং জরুরি পরিষেবা ও নির্বাচিত কন্ট্যাক্ট-এর সাথে যোগাযোগ করে। সৌভাগ্যক্রমে, এই দুর্ঘটনার নোটিফিকেশন পাওয়া মাত্রই লেজারসনের স্ত্রী অ্যাপল ওয়াচের মাধ্যমে জরুরি বিভাগের সাথে যোগাযোগ করতে সক্ষম হয়।

এরপর লেজারসনকে দ্রুত অ্যাম্বুলেন্স করে জরুরি বিভাগে নিয়ে যাওয়া হয় এবং প্রয়োজনীয় চিকিৎসা প্রদান করা হয়, সেখানে তার ক্ষত ঢাকতে সাতটি সেলাইও দিতে হয়। প্রয়োজনের সময় অ্যাপলের এই জীবন রক্ষাকারী প্রযুক্তি ব্যবহারকারীর জীবন বাঁচিয়েছে, সেই কারণে তারা অ্যাপলকে কৃতজ্ঞতা জানিয়েছেন।

Apple Watch-এর Fall Detection ফিচার কিভাবে কাজ করে?

যদি কোনো ব্যবহারকারী পড়ে গিয়ে এক মিনিট পরও সাড়া না দেয়, তাহলে এই গ্যাজেটটি ৩০ সেকেন্ডের কাউন্টডাউন শুরু করে। তারপর অ্যালার্ট করতে শুরু করে। এই অ্যালার্ট ক্রমে ক্রমে আরো জোরে হতে থাকে যাতে ব্যবহারকারী অথবা আশেপাশের কোনো ব্যক্তি এটি শুনতে পায়। এরপরও ব্যবহারকারী যদি জরুরী পরিষেবায় ফোন করতে অক্ষম থাকে, অ্যাপল ওয়াচ নিজেই জরুরি বিভাগে ও নির্বাচিত কন্ট্যাক্ট-এর সাথে যোগাযোগ করতে শুরু করে।

Apple-এর Fall Detection ফিচারটি কিভাবে অ্যাক্টিভেট করবেন?

১) প্রথমে আপনার আইফোনে ওয়াচ অ্যাপটি খুলুন এবং ‘My Watch’ অপশনে ক্লিক করুন।

২) এরপর এমার্জেন্সি এসওএস (SOS)-এ ট্যাপ করুন।

৩) এরপর ফল ডিটেকশন অন বা অফ করুন। যদি ফল ডিটেকশন ফিচারটি অন থাকে, তাহলে আপনি ‘অলওয়েজ অন’ অথবা ‘অনলি অন ডিউরিং ওয়ার্কআউট সিলেক্ট’ করতে পারেন।

সমস্ত অ্যাপল ওয়াচেই কি এই বৈশিষ্ট্যটি আছে?

অ্যাপল ওয়াচ এসই এবং অ্যাপেল ওয়াচ সিরিজ ৪ বা তার পরবর্তী সংস্করণে এই ফিচার উপস্থিত।

সঙ্গে থাকুন ➥