Apple Watch ফের নজির সৃষ্টি করে ডাক্তারের আগেই কিশোরীর ক্যানসার ধরল

Avatar

Published on:

Apple Watch Saves 12 year old Cancer Girls life

স্মার্টওয়াচ আজকাল প্রচুর মানুষ ব্যবহার করেন, সে তাদের বয়েস ৮ বছর হোক বা ৮০ বছর। কিন্তু অন্যান্য ব্র্যান্ডের আধুনিক ঘড়ির চেয়ে Apple Watch যে অনেকটাই আলাদা সেকথা বারংবার প্রমাণিত হচ্ছে! আসলে Apple কোম্পানির স্মার্টওয়াচগুলি শুধুমাত্র স্টাইল স্টেটমেন্ট বা প্রযুক্তির কেরামতির সাক্ষর, তা নয়। এই প্রিমিয়াম স্মার্টওয়াচগুলিতে বহু জীবন রক্ষাকারী অপশন রয়েছে, যার ফলে এটির ইউজাররা প্রাণে বেঁচেছেন – এ খবর প্রায়ই সংবাদের শিরোনামে উঠে আসে। কখনো প্রবীণ ইউজারের চরম অসুস্থতায় Apple Watch-এর SOS ফিচার কাজে লাগে, তো কখনো এর ইসিজি হার্ট সেন্সর ইউজারের ভবিষ্যত বিপদ সম্পর্কে জানান দেয়। তবে আশ্চর্যের ব্যাপার এটাই যে এবার এই Apple Watch-এর মাধ্যমেই একটি ১২ বছর বয়সি মেয়ে, তার ক্যান্সার হওয়ার কথা জানতে পেরেছে। হ্যাঁ ঠিকই পড়েছেন! সেক্ষেত্রে এমনিতে স্মার্টওয়াচটিতে ক্যান্সার শনাক্তকারী কোনো অপশন না থাকলেও, এই ঘটনায় কাজে এসেছে এর হার্ট রেট নোটিফিকেশন ফিচার। আসুন পুরো ঘটনাটি জেনে নিই…

Apple Watch-এর হার্ট রেট নোটিফিকেশন থেকে জানা গেল ইউজারের ক্যান্সারের কথা

আওয়ার ডেট্রইট (Hour Detroit) ম্যাগাজিনের রিপোর্ট অনুযায়ী, ইমানি মাইলস নামের একটি ১২ বছর বয়সী মেয়েকে তার অস্বাভাবিক উচ্চ হৃদস্পন্দন সম্পর্কে ক্রমাগত (পড়ুন অস্বাভাবিকভাবে) নোটিফিকেশন দিচ্ছিল অ্যাপল ওয়াচ। ইমানির মা, জেসিকা কিচেন বিষয়টি নজরে আসা মাত্রই আশ্চর্য হয়ে যান এবং এই নোটিফিকেশনকে ‘অদ্ভুত’ বলে সন্দেহ করে মেয়েকে হাসপাতালে নিয়ে যান।

এরপর ইমানির অ্যাপেন্ডিসাইটিসের অপারেশন করা হয় কিন্তু তার কষ্ট সেখানেই শেষ হয়নি। চিকিৎসকেরা, কিচেনকে তার মেয়ের অ্যাপেন্ডিক্সে নিউরোএন্ডোক্রাইন টিউমারের মত বিরল (শিশুদের জন্য) জটিলতার উপস্থিতি সম্পর্কে জানান। শুধু তাই নয়, অধিকতর পরীক্ষা-নিরীক্ষার পর দেখা যায় যে মেয়েটির শরীরের অন্যান্য অংশেও টিউমার ছড়িয়ে পড়েছে। শেষে ক্যান্সার অপসারণের জন্য তার অস্ত্রোপচার করতে হয়, যারপর সব ঠিক হয়ে যায়।

মেয়ের জীবন বাঁচানোর কৃতিত্ব Apple Watch-কেই দিলেন মা

এই প্রসঙ্গে ইমানির মা কিচেন সংবাদমাধ্যমের কাছে জানিয়েছেন যে, অ্যাপল ওয়াচ না থাকলে হয়ত তার মেয়ের শারীরিক অবস্থা মারাত্মক হয়ে উঠত। কারণ ঘড়িটি ক্রমাগত নোটিফিকেশন না পাঠালে বা বন্ধ না হলে, তিনি সম্ভবত অপেক্ষা করতেন এবং কিছুদিন পর মেয়েকে চিকিৎসা করাতে নিয়ে যেতেন।

Apple Watch-এ আছে এই ফিচার

অ্যাপল ওয়াচে ইসিজি, হার্ট রেট নোটিফিকেশন, ফল (পড়ে যাওয়া) এবং ক্র্যাশ শনাক্তকরণসহ অনেক জীবন রক্ষাকারী ফিচার রয়েছে। এর মধ্যে হার্ট রেট নোটিফিকেশন বৈশিষ্ট্যটি Watch SE, Watch 7-এর পাশাপাশি নতুন লঞ্চ হওয়া Watch 8 এবং Watch Ultra-তে উপলব্ধ। উল্লেখ্য, মাস কয়েক আগেই অ্যাপল ওয়াচের ইসিজি হার্ট সেন্সর কম হৃদস্পন্দনের সতর্কতা পাঠিয়ে যুক্তরাজ্যনিবাসী ৫৭ বছর বয়সী এক ব্যক্তির জীবন বাঁচিয়েছে।

সঙ্গে থাকুন ➥