HomeSportআগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফিতে কি পাকিস্তানে খেলতে যাবে রোহিতরা? জানিয়ে দিলেন ক্রীড়ামন্ত্রী

আগামী বছর চ্যাম্পিয়ন্স ট্রফিতে কি পাকিস্তানে খেলতে যাবে রোহিতরা? জানিয়ে দিলেন ক্রীড়ামন্ত্রী

বিশ্ব ক্রিকেটের মানচিত্রে ভারত এবং পাকিস্তানের অবদান অপরিসীম। এই দুই দেশ থেকে একাধিক কিংবদন্তি ক্রিকেটার আন্তর্জাতিক মঞ্চে উঠে এসেছেন। তবে ভারত এবং পাকিস্তান প্রতিবেশী দেশ হওয়ায় দুই দেশের মধ্যে রাজনৈতিক উত্তেজনা ক্রিকেটের ওপর প্রভাব ফেলে। এবার ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফিতে (2025 Champions Trophy) ব্লু ব্রিগেডদের পাকিস্তান সফর নিয়ে ভারতের বর্তমান ক্রীড়া মন্ত্রী এবার স্পষ্ট বার্তা দিলেন।

২০০৮ সালে মুম্বাইতে ভয়াবহ জঙ্গি হামলা সংঘটিত হয়। এই জঙ্গি হামলার সঙ্গে পাকিস্তানের যোগাযোগ পাওয়া যায়। এরপর থেকেই ভারতের সঙ্গে পাকিস্তানের রাজনৈতিক বিবাদ চরমে পৌঁছায়। ফলে দীর্ঘ সময় ধরে দুই দেশের মধ্যে কোনো দ্বিপাক্ষিক সিরিজ পর্যন্ত হয়নি। এমনকি কোনো টুর্নামেন্টর জন্য ভারতীয় দল পাকিস্তানে পাঠানো হবে না বলে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়। এইরকম চাপের মুখে দাঁড়িয়ে গত বছর এশিয়া কাপে হাইব্রিড মডেলে পাকিস্তানের সঙ্গে অধিকাংশ ম্যাচ শ্রীলঙ্কায় আয়োজন করা হয়েছিল।

এর পরেই ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতীয় দল পাকিস্তানে যাবে কিনা তা নিয়ে বর্তমানে ক্রিকেট মহলে আলোচনায় চলছে। তবে এবার ভারতের বর্তমান কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রী অনুরাগ ঠাকুরের (Anurag Thakur) এই বিষয়ে গুরুত্বপূর্ণ মন্তব্য সামনে এল। তিনি সম্প্রতি এক সাক্ষাৎকারে বলেন, “বিষয়টি বিসিসিআই (BCCI) সিধান্ত নেবে। তবে আমি যখন বিসিসিআইয়ের অধ্যক্ষ ছিলাম বলেছিলাম দুটো বিষয় একসাথে চলতে পারে না। আপনি এক দিকে ভারতে সন্ত্রাস চালাবেন, বোমা গুলি বর্ষন করবেন আর তার সঙ্গে ক্রিকেট ম্যাচ খেলার কথা বলবেন সেটা হতে পারে না।”

তিনি আরও বলেন, “আগে পাকিস্তানকে সন্ত্রাস বন্ধ করতে হবে, বোমা গুলি বর্ষন বন্ধ করতে হবে। যেদিন পাকিস্তান জঙ্গিদের সঙ্গে তাদের কর্মকান্ড বন্ধ করবে সেই দিন ভারত ক্রিকেটের মাঠ আপনাদের জন্য সাজিয়ে দেবে। কিন্তু পাকিস্তান যতদিন জঙ্গিদের সঙ্গে এই কার্যকলাপকে মদত দেবে ততদিন ভারতীয় ক্রিকেট দলের পাক বাহিনীদের সাথে ক্রিকেট না খেলাই উচিত বলে আমার ব্যক্তিগতভাবে মনে হয়। বিসিসিআইও এই বিষয়ে একমত।” ফলে ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতীয় দলের পাকিস্তানের যাওয়া এখন প্রায় অনিশ্চিত বলে এখন মনে করা হচ্ছে।

RELATED ARTICLES

Most Popular