‘আদৌ কি‌ খেলা বোঝেন…’, ইডেনের পিচ নিয়ে সমালোচনায় এবার বিতর্কিত মন্তব্য সুজন মুখার্জির

Avatar

Updated on:

Eden Gardens pitch curator reject all allegations on pitch for KKR games IPL 2024

এই বছর আইপিএলে (IPL 2024) প্রায় প্রতি ম্যাচে ২৫০-এর কাছাকাছি রান খুবই সাধারণ ঘটনা হয়ে দাঁড়িয়েছে। এর ফলে বহু ক্রিকেট সমর্থক সহ বিশেষজ্ঞরা স্টেডিয়ামের পিচ নিয়ে সমালোচনা করছেন। বিশেষ করে কলকাতা নাইট রাইডার্সের (Kolkata Knight Riders) হোম গ্রাউন্ড ইডেন গার্ডেন্সে অনুষ্ঠিত হওয়া শেষ কয়েকটি ম্যাচ ক্রিকেট ভক্তদের রীতিমতো অবাক করে দিয়েছে। এবার এই স্টেডিয়ামের প্রধান পিচ পর্যবেক্ষক সমালোচকদের উদ্দেশ্যে নিজের বার্তা স্পষ্ট করে দিলেন।

কলকাতা নাইট রাইডার্স ২৬ এপ্রিল আইপিএলে ইডেন গার্ডেন্সে পাঞ্জাব কিংসের বিপক্ষে মাঠে নেমেছিল। এই ম্যাচের প্রথম ইনিংসে নাইট বাহিনী ফিল সল্ট এবং সুনীল নারিনের বিধ্বংসী ব্যাটিংয়ে ভর করে ২৬২ রানের লক্ষ্যমাত্রা দেয়। তবে এই রান তাড়া করতে নেমে পাঞ্জাবের জনি বেয়ারস্টো ব্যাট হাতে ভয়ঙ্কর হয়ে ওঠেন। তিনি শশাঙ্ক সিংকে সঙ্গে নিয়ে শেষ পর্যন্ত লড়াই চালিয়ে দলকে জয় এনে দেন। এটাই ছিল বিশ্বের কোনো টি-টোয়েন্টি ম্যাচে সর্বোচ্চ সফল রান তাড়া করে জয়।

এছাড়াও এর আগে এই মাঠেই রাজস্থান রয়্যালস কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে ২২৪ রান তাড়া করে জয়লাভ করে নিয়েছিল। ফলে এই বছর আইপিএলে ইডেন গার্ডেন্সের পিচ নিয়ে সমর্থকদের মধ্যে ক্ষোভ তৈরি হয়েছে। শুধুমাত্র ব্যাটসম্যানরাই এই পিচে সুবিধা পাচ্ছেন বলে তারা অভিযোগ করেন। এবার এই বিষয়ে বলতে গিয়ে ইডেন গার্ডেন্সের প্রধান পিচ পর্যবেক্ষক সুজন মুখার্জি (Sujan Mukherjee) বোলারদের দুর্বলতা নিয়েও প্রশ্ন তুললেন। তিনি বলেন, “আমি জানি না কারা পিচের সমালোচনা করছে। তারা কি আদৌ ক্রিকেট বোঝে?”

সুজন মুখার্জি আরও বলেন, “সুনীল নারিন একই পিচে বোলিং করছেন। তিনি শেষ ম্যাচে ৪ ওভারে মাত্র ২৪ রান দিয়েছেন। এটা এমন বিষয় নয় যে নারিন ভিন্ন উইকেটে বোলিং করেছেন, আর বাকিরা অন্য উইকেটে। কেকেআর আমায় এই পিচের বিষয়ে কিছু জানায়নি। কেউ এসে আমাকে বলেনি এটা একটা খারাপ পিচ। আমার কথা হল কেকেআরের যদি কোনও সমস্যা না হয় তাহলে অন্যদের এত সমস্যা কেন? ধরুন আমি একটা স্লো উইকেট বানাই। একটি দল কোনোভাবে ১৫০ রান করতে সক্ষম হবে এবং প্রতিপক্ষ ১২০ রানে অলআউট হয়ে যায়। এটা কি ক্রিকেটের জন্য ভালো হবে?”

সঙ্গে থাকুন ➥