IPL: চারটি নতুন নিয়ম যা আগামী বছরগুলির মধ্যে আইপিএলে যুক্ত হতে পারে

Published on:

IPL New Rules

ভারতে অনুষ্ঠিত আইপিএল (IPL 2024) বিশ্বের সর্বাধিক অনুসরণ করা ক্রীড়া টুর্নামেন্টগুলির মধ্যে একটি। বিশ্বের প্রতিটি তারকা ক্রিকেটার এই টুর্নামেন্টে অংশগ্রহণ করার জন্য অপেক্ষা করে থাকেন। ইতিমধ্যেই ২০২৪ আইপিএলের প্রস্তুতি শুরু হয়ে গেছে। প্রথম ম্যাচে ২২ মার্চ চেন্নাই সুপার কিংস (Chennai Super Kings) রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের (Royal Challengers Bangalore) বিপক্ষে মাঠে নামবে। এর সঙ্গেই ইমপ্যাক্ট খেলোয়াড়ের নিয়মটি গত বছর আইপিএলে একটি নতুন পরিবর্তন এনেছিল। এখনে আমরা এমন ৪ টি নিয়ম নিয়ে কথা বলবো যা আগামী বছরগুলিতে এই টুর্নামেন্টে যুক্ত হতে পারে।

১) আইপিএলের প্রতিটি দলে ১ জন সহযোগী দেশের ক্রিকেটার থাকার নিয়ম:-

আইসিসির পূর্ণ সদস্যদের সঙ্গে সঙ্গে বেশকিছু সহযোগী দেশ বর্তমানে ক্রিকেটে অনেক উন্নতি লাভ করেছে। তাদের মধ্যে অনেকগুলি দেশকে এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে দেখা যাবে। অন্যদিকে আইপিএলে বিদেশি ক্রিকেটারদের একটি নির্দিষ্ট কোটা থাকায় সহযোগী দেশের ক্রিকেটাররা সহজে জায়গা করে নিতে পারেন না। বিসিসিআই এই বিষয়ে ভাবনা চিন্তা করতে পারে এবং প্রতিটি দলে একজন সহযোগি দেশের ক্রিকেটার রাখার নিয়ম চালু করতে পারে।

২) আইপিএলের সব দলের হোম এবং অ্যাওয়ে কিট থাকার নিয়ম:-

২০১৬ এবং ২০১৭ সালের আইপিএলে অন্যতম দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের হোম এবং অ্যাওয়ে ম্যাচের জন্য আলাদা আলাদা কিট ছিল। তবে সমস্ত দল এই ধরনের বিষয় মেনে চলেনি এবং এই বিষয়ে কোনো নির্দিষ্ট নিয়ম আইপিএলে নেই। তবে হোম এবং অ্যাওয়ের আলাদা আলাদা কিট যেকোনো লিগে দলগুলির মধ্যে নতুন স্পন্দন এনে দেয়। তাই বিসিসিআই খুব তাড়াতাড়ি আইপিএলে এই নিয়ম আনতে পারে।

৩) আইপিএল চলাকালীন ক্রিকেটার স্থানান্তরে ‘পেরেন্ট দলে’র নিয়মের বিলুপ্ত।

গতবছর থেকে আইপিএলে টুর্নামেন্ট চলাকালীন ক্রিকেটারদের স্থানান্তর নিয়ম চালু হয়েছে। কিন্তু কোনো দলই এই নিয়ম অনুযায়ী ক্রিকেটারদের স্থানান্তর করেনি। তার অন্যতম কারণ হলো স্থানান্তরিত ক্রিকেটার ‘পেরেন্ট দলে’ অর্থাৎ যে দল তাকে প্রথম সই করিয়েছিল তার বিরুদ্ধে খেলতে পারবে না। ফলে এই ‘পেরেন্ট দলে’র নিয়মের বিলুপ্ত হতে পারে।

৪) পাওয়ার বুস্টার নিয়ম

অনেক সময় আইপিএল ম্যাচের মধ্য ওভারে ব্যাটসম্যানরা ১ এবং ২ রান নিয়ে স্কোরবোর্ড সচল রাখার চেষ্টা করেন। এর ফলে দর্শকদের মধ্যে উন্মাদনা কমে যায়। তাই বিসিসিআই পাওয়ারপ্লে ৫ ওভারে কমিয়ে এনে ১০ থেকে ১৫ ওভারের মধ্যে ১ টি ওভার ব্যাটসম্যানকে নিজের ইচ্ছামত দিতে পারে। এই পাওয়ার বুস্টার নিয়মের ফলে আইপিএল ম্যাচের উত্তেজনা আরও অনেক বৃদ্ধি পাবে বলে অনেকেই মনে করেন।

সঙ্গে থাকুন ➥