IPL 2024: চারটি দল যারা এবছর আইপিএলে প্রায় সব ম্যাচেই একাদশে তিনটি করে উইকেট কিপার নিয়ে খেলছে

Published on:

IPL 2024 three wicketkeeper batsmen Team

গত বছর আইপিএলে (IPL) চেন্নাই সুপার কিংস গুজরাট টাইটান্সকে হারিয়ে পঞ্চমবারের মতো চ্যাম্পিয়ন হয়। চলমান আইপিএলেও দলগুলি তাদের শক্তিশালী একাদশ তৈরি করে মাঠে নেমেছে। দলে ব্যাটসম্যান, বোলারদের সঙ্গে সঙ্গে উইকেটকিপাররাও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছেন। একটি আদর্শ একাদশে বিকল্প হিসেবে দুজন উইকেটকিপার থাকা উচিত। তবে এই বছর আইপিএলে একাধিক ফ্রাঞ্চাইজি দল তাদের একাদশে ৩ জন করে পূর্ণ উইকেটকিপার ব্যাটসম্যান নিয়ে মাঠে নামছে। এই রকম ৪ আইপিএল দল নিয়ে এখনে আলোচনা করা হল।

১) দিল্লি ক্যাপিটালস (Delhi Capitals)

এই বছর আইপিএলে ৫ ম্যাচের মধ্যে মাত্র ১ টি ম্যাচে জয়লাভ করে দিল্লি ক্যাপিটালস পয়েন্ট তালিকায় একেবারে নিচে অবস্থান করছে। এর সঙ্গেই বর্তমানে তাদের একাদশে ৩ জন পূর্ণ উইকেটকিপার ব্যাটসম্যান রয়েছে। দীর্ঘদিন পর চোট সারিয়ে মাঠে ফেরা ঋষভ পান্থ দিল্লি ক্যাপিটালসের হয়ে উইকেটকিপিংয়ের দায়িত্ব সামলাচ্ছেন। এছাড়াও দিল্লির একাদশে জায়গা পাওয়া ত্রিস্তান স্টাবস এবং অভিষেক পোরেলও উইকেটকিপিং করতে পারেন।

২) লখনউ সুপার জায়ান্টস (Lucknow Super Giants)

লখনউ সুপার জায়ান্টস এই মুহূর্তে আইপিএলে ৪ ম্যাচের মধ্যে ৩ ম্যাচে জয় তুলে নিয়ে দুরন্ত ফর্মে আছে। এই দলের অধিনায়ক কেএল রাহুল অসাধারণ উইকেটকিপিং করে ভক্তদের মুগ্ধ করছেন। তিনি ভারতের জাতীয় দলের হয়েও উইকেটকিপিং করে থাকেন। এছাড়াও লখনউ একাদশে আরও দুজন আন্তর্জাতিক মানের উইকেটকিপার রয়েছেন। তাদের মধ্যে যথাক্রমে কুইন্টন ডি কক দক্ষিণ আফ্রিকার হয়ে এবং নিকোলাস পুরান ওয়েস্ট ইন্ডিজের হয়ে উইকেট কিপিং করেছেন৷

৩) পাঞ্জাব কিংস (Punjab Kings)

চলমান আইপিএলে পাঞ্জাব কিংস ৫ ম্যাচের মধ্যে ৩ ম্যাচে জয় তুলে নিয়ে এখন দুরন্ত লড়াই চালাচ্ছে। এই দলের হয়ে তরুণ ভারতীয় ব্যাটসম্যান জিতেশ শর্মা উইকেটকিপিং করে থাকেন। এই তরুণ ক্রিকেটার গত বছর ভারতীয় দলের হয়ে অভিষেক করেছিলেন। এছাড়াও একাদশে জায়গা পাওয়া প্রভসিমরান সিং উইকেটকিপিং করতে পারেন। প্রভসিমরানের ব্যাট থেকে গত বছর আইপিএলে দুরন্ত শতরান এসেছিল। পাঞ্জাব কিংসের একাদশের অন্যতম শক্তিশালী ব্যাটসম্যান জনি বেয়ারস্টোও একজন দক্ষ উইকেটকিপার।

৪) রাজস্থান রয়্যালস (Rajasthan Royals)

রাজস্থান রয়্যালস এই বছর আইপিএলে দুরন্ত ফর্মে আছে। তারা এখনও পর্যন্ত টুর্নামেন্টে ৪ ম্যাচের মধ্যে ৪ টিতে জয় তুলে নিয়েছে। এই দলের একাদশেও আমরা ৩ জন উইকেটকিপার দেখতে পাচ্ছি। অধিনায়ক সঞ্জু স্যামসন রাজস্থানের উইকেটকিপিং করলেও দলে থাকা জস বাটলার এবং ধ্রুব জুরেলও উইকেটকিপার হিসাবে দলের দায়িত্ব পালন করার জন্য উপযুক্ত ক্রিকেটার। উল্লেখ্য সম্প্রতি ধ্রুব জুরেল ভারতের হয়ে অভিষেক করে ব্যাট হাতে সকলের নজর কেড়েছেন।

সঙ্গে থাকুন ➥