HomeSportIPL 2024 Awards: প্লেয়ার অব দ্যা টুর্নামেন্ট নারিন তো সেরা ক্যাচ রমনদীপ, IPL 2024-এ কে কোন পুরষ্কার এবং কত টাকা পেলেন, জানুন

IPL 2024 Awards: প্লেয়ার অব দ্যা টুর্নামেন্ট নারিন তো সেরা ক্যাচ রমনদীপ, IPL 2024-এ কে কোন পুরষ্কার এবং কত টাকা পেলেন, জানুন

এই বছর আইপিএলে (IPL 2024) গৌতম গম্ভীরের তত্ত্বাবধানে প্রথম থেকেই কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders) সমস্ত সমীকরণ বদলে দিয়েছে। গতকাল সানরাইজার্স হায়দ্রাবাদকে (Sunrisers Hyderabad) হারিয়ে তারা তৃতীয়বারের মতো ওই টুর্নামেন্টের চ্যাম্পিয়ন হয়ে দৃষ্টান্ত তৈরি করল। আইপিএল ভারত তথা বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এবং জাঁকজমকপূর্ণ টুর্নামেন্ট হওয়ায় এই টুর্নামেন্টের পুরস্কার অর্থের পরিমাণও যথেষ্ট বেশি থাকে। ফলে দেখে নেওয়া যাক এই বছর পুরস্কার বিজয়ী দল এবং ক্রিকেটারদের তালিকা এবং তাদের পুরস্কৃত অর্থ মূল্য।

গতকাল চেন্নাইয়ের এমএ চিদাম্বরম স্টেডিয়ামে ২০২৪ আইপিএলের গুরুত্বপূর্ণ ফাইনালে সানরাইজার্স হায়দ্রাবাদ প্রথমে টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয়। তবে কলকাতা নাইট রাইডার্সের বোলিং আক্রমণ প্রথম থেকেই হায়দ্রাবাদকে চাপের মুখে ফেলে দেয়। মিচেল স্টার্ক একাই ৩ ওভারে মাত্র ১৪ রান দিয়ে ২ টি উইকেট সংগ্রহ করে নেন। এছাড়াও হার্ষিত রানা ২ টি এবং আন্দ্রে রাসেল ৩ টি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নিলে প্যাট কামিন্সরা পিছনে পড়ে যায়।

এর ফলে প্রথম ইনিংসে হায়দ্রাবাদ ১৮.৩ ওভারে ১০ উইকেট হারিয়ে ১১৩ রান সংগ্রহ করতে সক্ষম হয়। এরপর দ্বিতীয় ইনিংসে কলকাতা ব্যাট করতে নেমে প্রথম থেকেই নিজেদের দাপট বজায় রাখে। শেষে আফগান তারকা রহমানুল্লাহ গুরবাজের ৩২ বলে ৩৯ রানে এবং ভেঙ্কটেশ আইয়ারের মাত্র ২৬ বলে ৫২ রানে ভর করে নাইটরা মাত্র ১০.৩ ওভারেই ৮ উইকেটে বিশাল জয় তুলে নিয়ে আইপিএলের ট্রফি নিজেদের দখলে করে নেয়।

ফলে এই বছর আইপিএলের চ্যাম্পিয়ন দল হিসাবে কলকাতার নাইট রাইডার্স ২০ কোটি টাকা পুরস্কার জিতে নিয়েছে। টুর্নামেন্টের দ্বিতীয় দল হিসাবে শেষ করা হায়দ্রাবাদ পুরস্কার হিসাবে পেয়েছে ১২.৫ কোটি টাকা। অন্যদিকে এই বছর আইপিএলে ১৫ ম্যাচে ৭৪১ রান সংগ্রহ করে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর তারকা ব্যাটসম্যান বিরাট কোহলি (Virat Kohli) অরেঞ্জ ক্যাপ দখল করেছেন। এর সঙ্গেই পাঞ্জাব কিংসের হর্ষল প্যাটেল (Harshal Patel) ১৪ ম্যাচের মোট ২৪ উইকেট সংগ্রহ করে পার্পেল ক্যাপ সংগ্রহ করে নিয়েছেন।

এই দুই ক্রিকেটার ১০ লক্ষ টাকা করে পুরস্কার মূল্য জয়লাভ করেছেন। এছাড়াও এই বছর আইপিএলে সানরাইজার্স হায়দ্রাবাদের নিতীশ কুমার রেড্ডি উদীয়মান খেলোয়াড়ের পুরস্কার জয় লাভ করেছেন এবং সবচেয়ে মূল্যবান ক্রিকেটার হিসাবে কলকাতা নাইট রাইডার্সের ক্যারিবিয়ান তারকা সুনীল নারিনকে (Sunil Narine) পুরস্কৃত করা হয়েছে। এর ফলে তারা যা দুজনেই ১০ লাখ টাকা করে পুরস্কার হিসাবে পেয়েছেন। এছাড়াও আল্টিমেট ফ্যান্টাসি প্লেয়ার অফ দ্য সিজন হিসাবেও সুনীল নারিন অতিরিক্ত ১০ লক্ষ টাকা পুরষ্কার জয়লাভ করেছেন।

২০২৪ আইপিএলের সমস্ত পুরস্কার বিজয়ী এবং তাদের পুরস্কার মূল্যের তালিকা:-

চ্যাম্পিয়ন (২০ কোটি টাকা)- কলকাতা নাইট রাইডার্স রানার্স

রানার্স আপ (১২.৫ কোটি টাকা)- সানরাইজার্স হায়দ্রাবাদ

উদীয়মান খেলোয়াড় ( ১০ লক্ষ টাকা) – নীতীশ কুমার রেড্ডি (সানরাইজার্স হায়দ্রাবাদ)

আল্টিমেট ফ্যান্টাসি প্লেয়ার অফ দ্য সিজন (১০ লক্ষ টাকা) – সুনীল নারিন (কলকাতা নাইট রাইডার্স)

সবচেয়ে মূল্যবান খেলোয়াড় (১০ লক্ষ টাকা)- সুনীল নারিন (কলকাতা নাইট রাইডার্স)

অরেঞ্জ ক্যাপ (১০ লক্ষ টাকা) – বিরাট কোহলি (রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু)

পার্পেল ক্যাপ (১০ লক্ষ টাকা)- হর্ষাল প্যাটেল (পাঞ্জাব কিংস)

সর্বাধিক ছয় মারার পুরস্কার (১০ লক্ষ টাকা)- অভিষেক শর্মা (সানরাইজার্স হায়দ্রাবাদ)

সর্বাধিক চার মারার পুরস্কার (১০ লক্ষ টাকা)- ট্র্যাভিস হেড (সানরাইজার্স হায়দ্রাবাদ)

সেরা স্ট্রাইক রেটের পুরস্কার (১০ লক্ষ টাকা)- জেক ফ্রেজার-ম্যাকগার্ক (দিল্লি ক্যাপিটালস)

ক্যাচ অফ দ্য সিজন (১০ লক্ষ টাকা)- রমনদীপ সিং (কলকাতা নাইট রাইডার্স)

ফেয়ার প্লে অ্যাওয়ার্ড (১০ লক্ষ টাকা) – সানরাইজার্স হায়দ্রাবাদ

পিচ এবং গ্রাউন্ড পুরস্কার (৫০ লক্ষ টাকা)- রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়াম (হায়দ্রাবাদ)

RELATED ARTICLES

আরও পড়ুন