HomeSportLockie Ferguson: চারে চার মেডেন! আন্তর্জাতিক ক্রিকেটে আলোড়ন ফেলে বিশ্বরেকর্ড ফার্গুসনের

Lockie Ferguson: চারে চার মেডেন! আন্তর্জাতিক ক্রিকেটে আলোড়ন ফেলে বিশ্বরেকর্ড ফার্গুসনের

টি-টোয়েন্টি বিশ্বকাপে এই প্রথম এবং টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে মাত্র দ্বিতীয়বার কোনও বোলার চার ওভার করার পরেও একটি রানও দেননি।

টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) থেকে ছিটকে পড়া নিউজিল্যান্ড সোমবার তাদের শেষ ম্যাচ খেলেছে পিএনজির (New Zealand vs PNG) বিরুদ্ধে। বৃষ্টির কারণে ম্যাচ শুরু হতে দেরি হয়। ম্যাচ শুরুর আগেও নিউজিল্যান্ডকে ফেভারিট ভাবা হচ্ছিল। ম্যাচেও তেমনই ঘটনা ঘটেছে। তবে কিউই ফাস্ট বোলার লকি ফার্গুসন (Lockie Ferguson) এমন এক কীর্তি করলেন যা আজ পর্যন্ত টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে ঘটেনি।

নিউজিল্যান্ডের ফাস্ট বোলার লকি ফার্গুসন তার চার ওভারের স্পেলে একটি রানও দেননি। ইনিংসের চতুর্থ ওভারে প্রথমবারের মতো বোলিং করতে আসেন তিনি। নিজের প্রথম বলেই আসাদ ভালাকে আউট করেন ফার্গুসন। এরপর ষষ্ঠ ওভারেও রান দেননি তিনি। এরপর ১২ ওভারে বোলিংয়ে ফিরে রান না দিয়েই উইকেট তুলে নেন তিনি। নিজের স্পেলের শেষ ওভারে দুই রান দিলেও তা ছিল বাই। বাইয়ের রান বোলারের কাছে যোগ হয় না।

টি-টোয়েন্টি বিশ্বকাপে এই প্রথম এবং টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেটে মাত্র দ্বিতীয়বার কোনও বোলার চার ওভার করার পরেও একটি রানও দেননি। কানাডার অধিনায়ক শাদ বিন জাফর এর আগেও এমন কীর্তি করেছেন। ২০২১ সালে পানামার বিপক্ষে ম্যাচে সাদ চার ওভারের মেডেন বোলিং করে ২ উইকেট নিয়েছিলেন। এর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে বেশি ইকোনমিক স্পেল করার রেকর্ড ছিল টিম সাউদির নামে। নিউজিল্যান্ডের শেষ ম্যাচে উগান্ডার বিপক্ষে ৪ ওভারে ৪ রান দিয়ে ৩ উইকেট নিয়েছিলেন তিনি।

টি-টোয়েন্টি বিশ্বকাপে সবচেয়ে মিতব্যয়ী ৪ ওভারের স্পেল
৩/০ – লকি ফার্গুসন (নিউজিল্যান্ড) বনাম পিএনজি, তারুবা, ২০২৪
৩/৪- টিম সাউদি (নিউজিল্যান্ড) বনাম উগান্ডা, তারুবা, ২০২৪
২/৪ – ফ্রাঙ্ক এনসুবুগা (উগান্ডা) বনাম পিএনজি, গায়ানা, ২০২৪
৪/৭ – অ্যানরিখ নর্টজে (দক্ষিণ আফ্রিকা) বনাম শ্রীলঙ্কা, নিউ ইয়র্ক, ২০২৪
২/৭- ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড) বনাম উগান্ডা, তারুবা, ২০২৪

RELATED ARTICLES

Most Popular