BCCI-এর পর এবার ঘরোয়া ক্রিকেটের মান ভারতের ডবল বেতন মুম্বাই ক্রিকেটের

Avatar

Published on:

MCA announce Mumbai Ranji Trophy players to earn double from next season in addition to BCCI salary

ভারতে বর্তমানে অসংখ্য নতুন প্রজন্মের খেলোয়াড় ক্রিকেটকে ভবিষ্যতে পেশা হিসাবে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য স্বপ্ন দেখচ্ছেন। তবে টি-টোয়েন্টি ফরম্যাটের জন্য আইপিএলের মতো মঞ্চ থাকলেও যারা লাল বলের ক্রিকেটে ধারাবাহিকভাবে রাজ্যের হয়ে খেলেন তাদের উপার্জনের ক্ষেত্রে বৈষম্য তৈরি হয়েছে। এবার গুরুতর বিষয়টি সমাধানের জন্য বিসিসিআইয়ের (BCCI) সঙ্গে সঙ্গে মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশনও (MCA) গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল।

এই বছর ভারতের অন্যতম ঘরোয়া টুর্নামেন্ট রঞ্জি ট্রফিতে (Ranji Trophy) মুম্বাই দল অসাধারণ পারফরম্যান্স করে সকলকে মুগ্ধ করেছে। এই টুর্নামেন্টের ফাইনালে তারা বিদর্ভকে ১৬৯ রানে হারিয়ে ইতিহাস তৈরি করে। ফাইনালে মুম্বাইয়ের অধিনায়ক আজিঙ্কা রাহানে থেকে মুশির খান, শ্রেয়াস আইয়ার অসাধারণ পারফরমেন্স করেন। এর সঙ্গেই প্রতি বছর রঞ্জি ট্রফিকে একাধিক ক্রিকেটার রাজ্যের হয়ে নিজের প্রতিভা প্রদর্শনের মঞ্চ হিসাবে বেছে নেন। তবে টি-টোয়েন্টি ক্রিকেটের জনপ্রিয়তা বাড়ার সঙ্গে সঙ্গে রঞ্জি ট্রফির মতো টুর্নামেন্টে ক্রিকেটারদের আগ্রহ কমেছে এবং উপার্জনের বৈষম্য থাকায় ক্রিকেটাররা সমস্যার মুখে পড়ছেন।

এবার বিষয়টিকে মাথায় রেখে বিসিসিআই রঞ্জি ট্রফির ম্যাচ প্রতি ক্রিকেটারদের উপার্জন বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে। আরও একধাপ এগিয়ে শনিবার মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশনের অনুষ্ঠিত এপেক্স কাউন্সিলের বৈঠকে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হল। এই বিষয়ে এমসিএ সভাপতি অমল কালে দ্যা ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানান, “পরের মরসুম থেকে এমসিএ প্রতিটি খেলোয়াড়কে রঞ্জি ট্রফি খেলা প্রতি অতিরিক্ত ম্যাচ ফি প্রদান করবে।উদাহরণস্বরূপ যদি একজন নতুন ক্রিকেটার বিসিসিআইয়ের থেকে প্রতিদিন ৪০,০০০ টাকা উপার্জন করে তবে এমসিএ তাদের আরও ৪০,০০০ টাকা দেবে।”

তিনি আরও বলেন, “আমরা অনুভব করেছি যে ক্রিকেটারদের আরও বেশি উপার্জন করা উচিত। বিশেষ করে যারা রঞ্জি ট্রফি ক্রিকেট খেলে। আমাদের জন্য লাল বলের ক্রিকেট সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ রঞ্জি ট্রফি মুম্বাইতে প্রত্যেকের কাছে একটি বিশেষ জায়গা করে আছে।” উল্লেখ্য এর কারণে মুম্বাই ক্রিকেট অ্যাসোসিয়েশনকে রঞ্জি ট্রফির ম্যাচ ফি হিসাবে বার্ষিক প্রায় ২.৫ কোটি থেকে ৩ কোটি টাকা খরচ করতে হবে।

সঙ্গে থাকুন ➥