বিশ্বকাপে রিঙ্কুর জায়গা না হওয়ার আসল ভিলেন‌ রোহিত? রিঙ্কুর পরিবর্তে‌ এই প্লেয়ারকে চেয়েছিলেন, জানালেন আগরকর

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য প্রকাশিত ভারতের ১৫ সদস্যের দলে সাম্প্রতিক সময় আন্তর্জাতিক ক্রিকেটে ফিনিশার হিসাবে সকলের মন জয় করা রিঙ্কু সিংকে অপ্রত্যাশিতভাবে এই দলের বাইরে পাঠিয়ে দেওয়া দেয়।

Published on:

Rohit Sharma don't want Rinku Singh

ক্রিকেটের জনপ্রিয়তা বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে ভারতের বিভিন্ন রাজ্য থেকে প্রতি বছর অসংখ্য প্রতিভাবান ক্রিকেটার জাতীয় দলে জায়গা করে নেওয়ার দৌড়ে এগিয়ে থাকেন। এছাড়াও তারা আইপিএলের মতো গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে অসাধারণ পারফরম্যান্স করে নির্বাচকদের বার্তা দেন। তাই এই বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup 2024) আগে একটি শক্তিশালী দল প্রস্তুত করতে বিসিসিআইকে অনেক ভাবনাচিন্তা করতে হয়েছে। এবার বিশ্বকাপের দল প্রকাশ হয়ে যাওয়ার পর অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) এবং প্রধান নির্বাচক অজিত আগারকার (Ajit Agarkar) সাংবাদিকদের মুখোমুখি হয়ে সমস্ত বিতর্কের জবাব দেওয়ার চেষ্টা করলেন।

এই বছর ২ জুন থেকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ওয়েস্ট ইন্ডিজে টি-টোয়েন্টি বিশ্বকাপ অনুষ্ঠিত হতে চলেছে। এই বিশ্বকাপের জন্য প্রকাশিত ভারতের ১৫ সদস্যের দলে বিসিসিআই বেশি কিছু পরিবর্তন না নিয়ে এলেও সাম্প্রতিক সময় আন্তর্জাতিক ক্রিকেটে ফিনিশার হিসাবে সকলের মন জয় করা রিঙ্কু সিংকে (Rinku Singh) অপ্রত্যাশিতভাবে এই দলের বাইরে পাঠিয়ে দেওয়া হয়। বর্তমানে বিসিসিআইয়ের এই সিদ্ধান্ত অনেক ক্রিকেট বিশেষজ্ঞ এবং সমর্থকরা মেনে নিতে পারছেন না। এবার আজ সাংবাদিকদের মুখোমুখি হয়ে অধিনায়ক রোহিত শর্মা এবং প্রধান নির্বাচক অজিত আগারকার এই বিষয়ে সমস্ত প্রশ্নের উত্তর ব্যাখ্যা করার চেষ্টা করলেন।

অজিত আগারকার রিঙ্কু সিংয়ের বিষয়ে বলেন, “এটা কঠিন সিদ্ধান্ত ছিল। রিঙ্কু কিছু ভুল করেনি। আমরা মনে করেছিলাম রোহিতের কাছে দুই রিস্ট স্পিনারের সাথে অতিরিক্ত স্পিন বিকল্প থাকা দরকার। শুভমান গিলের (Shubman Gill) সাথেও একই রকম পরিস্থিতি তৈরি হয়েছে। রিঙ্কুর দলে জায়গা না পাওয়াটা দুর্ভাগ্যজনক। ও রিজার্ভ ক্রিকেটার হিসাবে আছে ফলে ভাবুন রিঙ্কু আমাদের ভাবনাচিন্তার কতটা কাছাকাছি ছিল।” উল্লেখ্য এখনও পর্যন্ত রিঙ্কু সিং ১৭৬.২ স্ট্রাইক রেটে এবং ৮৯ গড়ে দেশের হয়ে ১৫ টি-টোয়েন্টি ম্যাচে মোট ৩৫৬ রান করেছেন। এছাড়াও শুভমান গিল বর্তমানে চলমান আইপিএলে ব্যাট হাতে দুরন্ত ফর্মে আছেন। এখনও পর্যন্ত এই টুর্নামেন্টে তার ব্যাট থেকে ১০ ম্যাচে মোট ৩২০ রান এসেছে।

অন্যদিকে বিশ্বকাপ দলে কেএল রাহুলের (KL Rahul) মতো তারকা ব্যাটসম্যান না জায়গা পাওয়া নিয়েও অজিত আগারকার নিজের মতামত প্রকাশ করেন। তিনি বলেন, “কেএল রাহুল আইপিএলে ওপেনিং করছেন। আমরা মূলত মিডল অর্ডার ব্যাটসম্যান খুঁজছিলাম। আমরা অনুভব করেছি যে সঞ্জু স্যামসন এবং ঋষভ পান্থ দলের জন্য আরও উপযুক্ত। স্যামসন ব্যাটিং অর্ডারে যেকোনো জায়গায় ব্যাট করতে পারেন। সুতরাং এখানে ভালো ক্রিকেটারের থেকেও দলের প্রয়োজনকে গুরুত্ব দেওয়া হয়েছে।”

সঙ্গে থাকুন ➥