Shubman Gill: সমালোচকদের আবার জবাব শুভমানের, মাত্র ২৪ বছর বয়সে ১১ তম আন্তর্জাতিক শতরান প্রিন্সের

Updated on:

Shubman Gill Test Century

বর্তমানে ভারত বনাম ইংল্যান্ড টেস্ট সিরিজটি (India vs England Test Series) একেবারে জমে উঠেছে। ধর্মশালায় পঞ্চম টেস্টটিও তার ব্যাতিক্রম নয়, এই ম্যাচেও একের পর এক রোমাঞ্চকর ইনিংসের নিদর্শন মিলছে। ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা (Rohit Sharma) থেকে শুরু করে ভারতীয় তারকা শুভমান গিলের (Shubman Gill) প্রত্যেকের সেঞ্চুরিই এই টেস্টের জৌলুস ফিরিয়ে দিয়েছে।

পঞ্চম টেস্টের প্রথম ইনিংসেই ইংলিশ ওপেনার জ্যাক ক্রলি (Zak Crowley) ৭৯ রানের ইনিংস খেলে ম্যাচের শুরু করলেও, ভারতীয় স্পিন-আক্রমণের সামনে মাত্র ২১৮ রানে গুটিয়ে পড়ে ইংল্যান্ড। এরপর ২১৯ রানকে সামনে রেখে ব্যাট করতে আসে ভারতীয় তারকা। এই রানের পরিপ্রেক্ষিতে ব্যাট করতে নেমে ওপেনে এসে ৫৭ রান করেন যশস্বী জয়সওয়াল (Yashasvi Jaiswal)। গতকাল দিনের শেষ সেশনেই আউট হয়ে যান তিনি। তারপর ভারতীয় অধিনায়ক রোহিত শর্মার সাথ দিতে ক্রিজে আসেন শুভমান গিল।

তারপরেই একের পর এক নজিরের সৃষ্টি করে এই দুই জুটি। প্রথমে ১৫৪ বলে নিজের সেঞ্চুরি পূরণ করেন রোহিত। এটি ছিল তার টেস্ট কেরিয়ারের ১২ তম সেঞ্চুরি। তার কিছুটা সময় পরে রোহিতের সাথে পাল্লা দিয়ে নিজের ব্যাট উঁচিয়ে ধর্মশালা স্টেডিয়ামে উপস্থিত ভক্তদের সামনে সেলিব্রেশন করে শুভমান গিল। পঞ্চম টেস্টে ১৩৭ বলে ১০০ রান পূরণ করেন তিনি। এটি তার টেস্ট কেরিয়ারের চতুর্থ টেস্ট সেঞ্চুরি।

আন্তর্জাতিক টেস্ট কেরিয়ারে ৪ টি সেঞ্চুরি হলেও, চলতি ভারত বনাম ইংল্যান্ড টেস্ট সিরিজে এটি শুভমানের দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি। কিছুদিন আগেই খুব খারাপ ছন্দে ভুগছিলেন শুভমান। তখনই শুভমানের ভারতীয় দলের জায়গা নিয়ে অনেকেই প্রশ্ন তোলেন। তারপরেই দ্বিতীয় তথা বিশাখাপত্তনম টেস্টে ১০৪ রানের ইনিংস খেলে সকল সমালোচনার জবাব দিয়েছিলেন তিনি। তৃতীয় টেস্টে ৯১ রানের ইনিংস খেললেও, একটুর জন্য পারেননি সেঞ্চুরি ছুঁতে। যাই হোক, আজ আবারও ইংল্যান্ড দলের বিরুদ্ধে এই সিরিজের দ্বিতীয় সেঞ্চুরি করেন শুভমান।

দ্বিতীয় দিনের লাঞ্চ ব্রেক শেষে ভারতের স্কোর:

২৬৪/১ (৬০ ওভার)

রোহিত শর্মা: ১০২(১৬০)*

শুভমান গিল: ১০১(১৪২)*

এখনো পর্যন্ত ভারত ৪৬ রানে এগিয়ে।

সঙ্গে থাকুন ➥