রাহুল, শ্রেয়াস নয় এই‌ তরুণকে ভারতীয় দলের ভবিষ্যৎ অধিনায়ক হিসেবে বাছলেন সুরেশ রায়না

Published on:

Suresh Raina picks Shubman Gill as the next India captain not Hardik Pandya KL Rahul Jasprit Bumrah

ভারতীয় জাতীয় দলের বেশ কিছু তারকা এখন ক্রিকেট জীবনের শেষ দিকে এসে পৌঁছেছেন। বিশেষ করে বর্তমান অধিনায়ক রোহিত শর্মার (Rohit Sharma) বয়স ৩৬ বছর। সম্ভবত তিনি আর কয়েক বছর ভারতীয় দলের হয়ে অংশগ্রহণ করবেন। তাই সাম্প্রতিক সময়ে রোহিতের অবসর নিয়ে ক্রিকেটার মহলে গুঞ্জন শুরু হয়েছে। ফলে ভারতীয় দলকে নতুন কোন ক্রিকেটার নেতৃত্ব দেবেন সেই বিষয়েও একাধিক আলোচনা সামনে আসছে‌। এবার ভবিষ্যতে কোন তরুন ক্রিকেটার ভারতীয় দলকে নেতৃত্ব দিতে পারেন সেই বিষয়ে প্রাক্তন ক্রিকেটার সুরেশ রায়না (Suresh Raina) নিজের ভাবনা প্রকাশ করলেন।

বিরাট কোহলি জাতীয় দলের নেতৃত্বের দায়িত্ব থেকে সরে যাওয়ার পর রোহিত শর্মা ভারতীয় দলের অধিনায়কত্ব করছেন। গত বছর তার নেতৃত্বেই ভারতীয় দল একদিনের বিশ্বকাপে দুরন্ত পারফরম্যান্স করে ফাইনালে জায়গা করে নেয়। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপেও রোহিত শর্মাকে ভারতীয় দলের হয়ে অধিনায়কত্ব করতে দেখা যাবে। রোহিত শর্মা ছাড়াও এর মধ্যেই হার্দিক পান্ডিয়া, কেএল রাহুল, ঋষভ পান্থ এবং জসপ্রীত বুমরাহ বেশকিছু ম্যাচে দলকে নেতৃত্ব দেওয়ার সুযোগ পেয়েছেন।

তবে এই গুরুত্বপূর্ণ ক্রিকেটারদের নাম বাদ দিয়ে সুরেশ রায়না রোহিত শর্মার পর ভারতীয় দলের অধিনায়ক হিসাবে শুভমান গিলকে (Shubman Gill) বেছে নিলেন। সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি বলেন, “আমি বলবো শুভমান গিলই হবেন পরবর্তী ভারতীয় অধিনায়ক।” উল্লেখ্য ২০১৮ সালের অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে এই তরুণ ব্যাটসম্যান ভারতের হয়ে দুর্দান্ত পারফরম্যান্সের মাধ্যমে সকলের নজরে এসেছিলেন। এরপর জাতীয় দলেও শুভমান জায়গা করে নিয়ে অসাধারণ ব্যাটিং পারফরম্যান্স করছেন।

এখনও পর্যন্ত তার ব্যাট থেকে জাতীয় দলের হয়ে ৪৪ টি একদিনের ম্যাচে মোট ২২৭১ রান এসেছে। অন্যদিকে হার্দিক পান্ডিয়া এই বছর আইপিএলে গুজরাট টাইটান্স থেকে মুম্বাই ইন্ডিয়ান্সে আবার চলে যাওয়ায় অধিনায়কত্বের পদটি খালি হয়ে যায়। ফলে চলমান টুর্নামেন্টে শুভমান গিলকে গুজরাটের হয়ে অধিনায়কত্ব করতে দেখা যাচ্ছে। তার নেতৃত্বে দলটি এখনও পর্যন্ত এই আইপিএলে ৭ ম্যাচের মধ্যে ৩ ম্যাচে জয়লাভ করে পয়েন্ট তালিকায় অষ্টম স্থানে আছে। আজ গুরুত্বপূর্ণ ম্যাচে গুজরাট টাইটান্স পাঞ্জাব কিংসের বিপক্ষে মাঠে নামবে।

সঙ্গে থাকুন ➥