HomeSportবিশ্বকাপ শেষ হতে না হতেই ২০২৬ টি-২০ বিশ্বকাপ নিয়ে এল বড় আপডেট,...

বিশ্বকাপ শেষ হতে না হতেই ২০২৬ টি-২০ বিশ্বকাপ নিয়ে এল বড় আপডেট, এই ১২টি দল পেল ডিরেক্ট এন্ট্রি

ইতিমধ্যে ৮ টি দল সুপার ৮ এর খেলার মতো যোগ্যতা অর্জন করে নিয়েছে। একদিকে রয়েছে ভারত, অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও বাংলাদেশ এবং অন্যদিকে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও ইউএসএ।

দেখতে দেখতেই গ্রুপ পর্বের প্রায় শেষের দিকে এবারের আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ (ICC T20 World Cup 2024)। আর মাত্র একদিন পর থেকেই শুরু হবে সুপার ৮ পর্ব। ইতিমধ্যে ৮ টি দল সুপার ৮ এর খেলার মতো যোগ্যতা অর্জন করে নিয়েছে। একদিকে রয়েছে ভারত, অস্ট্রেলিয়া, আফগানিস্তান ও বাংলাদেশ এবং অন্যদিকে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও ইউএসএ।

এই প্রতিবেদনে আমরা আলোচনা করবো, আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপে কোন দল কোন অবস্থানে থাকবে এবং কোন দলগুলিকে কোয়ালিফায়ার খেলে যোগ্যতাঅর্জন করতে হতে পারে৷ কারণ, চলতি মেগা ইভেন্টের প্রথম থেকেই প্রায়শ শোনা যাচ্ছে, যে ৮ টি দল সুপার ৮ এর যোগ্যতাঅর্জন করেছে, তারা সরাসরি পরবর্তী তথা ২০২৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে (ICC T20 World Cup 2026) সু্যোগ পাবে। এছাড়া বাকি দলগুলিকে কোয়ালিফায়ার খেলে যোগ্যতাঅর্জন করতে হবে ২০২৬ টি-টোয়ন্টি বিশ্বকাপ খেলার।

প্রথমেই জানিয়ে রাখি, আগামী টি-টোয়েন্টি বিশ্বকাপটি হোস্ট করতে চলছে ভারত (India) এবং শ্রীলঙ্কা (Sri Lanka)। সেক্ষেত্রে দুটি দলই বিনা কোনো দিকে তাকিয়ে সরাসরি অংশগ্রহণ করবে ২০২৬ এর টি-টোয়েন্টি বিশ্বকাপে। যদিও শ্রীলঙ্কা সুপার ৮ এর আগেই ছিটকে গেলেও আইসিসি র‍্যাঙ্কিং অনুযায়ী ৮ নম্বরে রয়েছে। কিন্তু তারা এবং ভারত হোস্ট করায় তারা সরাসরি টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার টিকিট পাবে।

এছাড়া সুপার ৮ এর যোগ্যতা অর্জন করায় যে দলগুলি সরাসরি পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপে সুযোগ পাবে, সেগুলি হল অস্ট্রেলিয়া, আফগানিস্তান, বাংলাদেশ, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ইউএসএ এবং ওয়েস্ট ইন্ডিজ। এইসব কিছু ছাড়া সদ্য আইসিসি র‍্যাঙ্কিংয়ের দিক থেকে সরাসরি টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার সুযোগ পাবে নিউজিল্যান্ড, পাকিস্তান এবং আয়ারল্যান্ড। মোট ১২ টি দল সরাসরি টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রবেশ করবে। এছাড়া বাকি ৮ টি দলকে কোয়ালিফায়ার খেলে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার যোগ্যতা অর্জন করতে হবে।

RELATED ARTICLES

Most Popular