HomeSportNCA-তে কোচিংয়ের মেয়াদ শেষ হতে চলেছে VVS Laxman-এর, তাহলে কি ভারতের পরবর্তী কোচ উনিই?

NCA-তে কোচিংয়ের মেয়াদ শেষ হতে চলেছে VVS Laxman-এর, তাহলে কি ভারতের পরবর্তী কোচ উনিই?

এটা সর্বজনবিদিত যে ভিভিএস লক্ষ্মণের (VVS Laxman) ভারতীয় দলের (Indian Cricket Team) প্রধান কোচ হিসাবে দায়িত্ব নেওয়ার কোনও ইচ্ছা নেই এবং জাতীয় ক্রিকেট একাডেমিতে (NCA) ক্রিকেট প্রধান হিসাবে তার মেয়াদ এই বছরের সেপ্টেম্বরে শেষ হচ্ছে, এবার বিসিসিআই কীভাবে তাকে ‘সেট-আপ’ এ ধরে রাখতে সক্ষম হয় তা দেখার বিষয়। কলকাতা নাইট রাইডার্সের মেন্টর গৌতম গম্ভীরকে (Gautam Gambhir) বিসিসিআইয়ের কাছে উপলব্ধ বিকল্পগুলির মধ্যে অন্যতম ফেভারিট হিসাবে দেখা হচ্ছে, তবে সচিব জয় শাহ (Jay Shah) গম্ভীরের বিষয়ে জাতীয় দলের সিনিয়র খেলোয়াড়দের সাথে সর্বসম্মত সম্মতির বিষয়ে কথা বলেছেন কিনা তা এখনও স্পষ্ট নয়।

হেড কোচের পদের জন্য আবেদনের শেষ তারিখ ২৭ মে। শুক্রবার এক বিবৃতিতে জয় শাহ অস্ট্রেলিয়ার কোনো প্রার্থীর সঙ্গে যোগাযোগের কথা অস্বীকার করেছেন। তিনি আরও ইঙ্গিত দিয়েছিলেন যে বিসিসিআই এমন একজন ভারতীয় কোচ খুঁজছে, যিনি দেশের ক্রিকেটকে ভিতর থেকে জানেন। লক্ষ্মণ এনসিএ-তে তার প্রায় তিন বছরের মেয়াদের জন্য অন্তর্বর্তীকালীন ভারতীয় কোচ ছিলেন, হায়দ্রাবাদের প্রাক্তন ক্রিকেটার এই কাজের জন্য নিজেকে সবচেয়ে উপযুক্ত করে তুলেছেন তবে তিনি হেড কোচের চাকরির জন্য আবেদন করেননি যা আগামী সাড়ে তিন বছর ধরে শারীরিক ও মানসিকভাবে ক্লান্তিকর হবে।

এটাও বোঝা যায় যে এনসিএ-র মেয়াদ শেষ হওয়ার পরে, লক্ষ্মণের পক্ষে আবার আইপিএলে যাওয়া কঠিন হবে না কারণ তার কাছে কমপক্ষে একটি ফ্র্যাঞ্চাইজির প্রস্তাব রয়েছে। তিনি একজন ধারাভাষ্যকার এবং বিশ্লেষকও।

নাম প্রকাশে অনিচ্ছুক বিসিসিআইয়ের সাবেক কর্মকর্তা বলেন, ”এটা পুরোপুরি জয় শাহের উপর নির্ভর করবে, তবে তাদের ভিভিএস লক্ষ্মণকে ভারতীয় কোচিং সেট-আপের অংশ হতে রাজি করাতে হবে, অন্তত যখন তারা লাল বলের সিরিজ খেলবে। ফুলটাইম পজিশনে কাজ করতে আগ্রহী না হলে চলতি বছর অস্ট্রেলিয়া ও পরের বছর ইংল্যান্ডে ভারতীয় দলের লাল বলের সিরিজে পরামর্শদাতা হিসেবে যোগ দিতে পারেন তিনি।”

RELATED ARTICLES

আরও পড়ুন