Earn Money Online: অনলাইনে স্মার্টফোন দিয়ে আয় করার সেরা 10 উপায়, আজ থেকে শুরু করুন ইনকাম

Avatar

Updated on:

10-ways-to-earn-make-real-money-extra-cash-online-mobile-smartphone-from-online-survey-to-transcription-check-details

Online Money Earning: টাকা ছাড়া জীবন অচল – একথা যতোটা সত্য, অর্থোপার্জন ততোটা সহজ কাজ নয়! বিশেষ করে আজকের দিনে স্থায়ী রোজগারের বিষয়টি অত্যন্ত অনিশ্চিত হয়ে পড়েছে। চাকরির অভাব, অল্প আয়, হাতখরচ চালানো ইত্যাদি নানা কারণে এখন সাধারণ মানুষ বিভিন্ন পার্ট টাইম কাজের (Earn Money from Part-time Job) দিকে ঝুঁকছেন। এমতাবস্থায় রোজদিনের আর্থিক সমস্যা এড়াতে আপনি যদি আয় করার জন্য এমনই কোনো রাস্তা খোঁজেন, তাহলে এই প্রতিবেদন আপনার মুশকিল আসান হবে। এই প্রতিবেদনে বলা টিপসগুলি কাজে লাগিয়ে আপনি মুঠোফোন এবং ইন্টারনেটকে হাতিয়ার করে নিজের পকেট ভর্তি রাখতে পারবেন (Earn Real Money Online from Mobile)। আসলে এই মুহূর্তে অনলাইন সার্ভে (Online Servey) থেকে শুরু করে ট্রান্সক্রিপশন (Transcription), ব্লগিং (Blogging), অ্যাপ-ওয়েবসাইট টেস্টিং (App-Website Testing) ইত্যাদি নানা কাজ রয়েছে, যা দিয়ে প্রচুর ব্যাঙ্ক ব্যালান্স না হলেও আপনি উপার্জন করে দিন গুজরান করতে পারবেন। এই প্রতিবেদনে রইল এমনই ১০টি উপায়ের সন্ধান।

স্মার্টফোনের সাহায্যে এই ১০টি কাজ থেকে আপনি আয় করতে পারবেন বাড়ি বসেই (10 ways to Make Money Online from Home Using Smartphone)

অনলাইন সার্ভে (Earn Money from Online Servey)

বর্তমানে বাজারের বিভিন্ন বিষয়ে মতামত দিয়ে বা কিছু সমীক্ষায় অংশগ্রহণ করে আপনি অনলাইনে টাকা রোজগার করতে পারেন। Survey Junkie, Swagbucks, OneOpinion, Opinion Outpost, Ipsos iSay ইত্যাদি অনেক প্ল্যাটফর্ম আছে যারা বিশাল আয়ের উৎস না হলেও, এগুলির সার্ভে থেকে আপনি বেশ কিছু টাকা আয় করতে পারবেন (Make Extra Cash from Online Servey)।

গিগ-ওয়ার্কিং প্ল্যাটফর্মে সাইন আপ (Sign up for a Gig-working Platform)

অনলাইন গিগ কাজের (যেমন কন্টেন্ট কন্ট্রোল, সার্ভে, কপিরাইটিং, গ্রাফিক ডিজাইন) মাধ্যমেও এখন ভালো টাকা উপার্জন করা যেতে পারে। এক্ষেত্রে Amazon Mechanical Turk-এর সাহায্যে আপনি সারা বিশ্বের বিভিন্ন ব্যবসায় যুক্ত হয়ে তাদের ছোটো ছোটো কাজ করতে পারবেন। চাইলে Clickworker, Fiverr, Freelancer এবং Upwork এর মতো ফ্রিল্যান্সিং প্ল্যাটফর্মও ব্যবহার করতে পারেন।

ব্লগিং (Start a Blog)

ব্লগ আজকাল শুধু টাইমপাসের জিনিস নয়। একটি সফল ব্লগ তৈরি করে ভালো অডিয়েন্স এনগেজমেন্ট বা সাড়া পেলে সেখান থেকে আপনি টাকা রোজগার করতে পারবেন (Earn Money from Blog Website)। এক্ষেত্রে মিলবে অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের সুযোগও।

অনলাইন স্টোর চালু করে (Start an Online Store)

আপনি যদি সৃজনশীল হন, তাহলে Etsy-এর মতো সাইটের মাধ্যমে অনলাইনে বিভিন্ন জিনিসপত্র বিক্রি করতে পারেন। এই প্ল্যাটফর্মে গয়না, পোশাক থেকে শুরু করে আর্টওয়ার্ক, আমন্ত্রণপত্র, টেমপ্লেট এবং আরও অনেক কিছু বিক্রি করা যায়। তাছাড়া আপনি ড্রপ-শিপিং স্টোর বা সাপ্লায়ার হিসেবে কাজ করতেও পারেন।

YouTube চ্যানেল খোলা (Start a YouTube Channel)

ইউটিউব চ্যানেল বিগত কয়েক বছরে টাকা আয়ের একটি বড় মাধ্যম হয়ে দাঁড়িয়েছে। তাই কোনো বিষয়ে কন্টেন্ট তৈরি করে এবং তা চ্যানেলে পোস্ট করে আপনি টাকা আয় করতে পারেন (Make money from YouTube)। চ্যানেল যতো বড় হবে, আয়ের অঙ্ক ততো বেড়ে যাবে।

ফটোগ্রাফি থেকে অর্থ উপার্জন (Make Money from Photography)

আপনি যদি ভালো ছবি তোলেন এবং ফটোগ্রাফি আপনার নেশা হয়, তাহলে আপনি অনলাইনে নিজের ছবি বিক্রি করে অতিরিক্ত অর্থ উপার্জন করতে পারেন (Make Money from Photography)। ফাইন আর্ট আমেরিকার মতো প্রচুর ওয়েবসাইট এক্ষেত্রে আপনার কাজে আসবে৷

ট্রান্সক্রিপশনের কাজ করা (Become a Transcriptionist)

আপনি যদি দ্রুত টাইপ করতে পারেন, তাহলে অনলাইন ট্রান্সক্রিপশন করার কাজগুলিতে অংশগ্রহণ করতে পারেন (Make Money as a Transcriptionist)। এক্ষেত্রে আপনাকে কেবল অডিও ফাইলগুলি শুনতে হবে এবং তারপরে যা শুনছেন তা সঠিকভাবে টাইপ করতে হবে। Rev, GoTranscript, TranscribeMe-র মতো সাইটে এই ধরণের কাজ খুঁজে পাবেন।

ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট (Become a Virtual Assistant)

বেশ কিছু ওয়েবসাইট আছে যা ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্টের মাধ্যমে তাদের দূরের কাজগুলি সেরে নেয়। নামে ভার্চুয়াল হলেও আসলে এটি মানুষের জন্য রিমোট ওয়ার্কের অপশন। আপনি ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট হিসেবে লেখা থেকে শুরু করে সোশ্যাল মিডিয়া ম্যানেজমেন্ট, হিসাবরক্ষণ ইত্যাদি কাজ করে টাকা কামাতে পারবেন।

ওয়েবসাইট এবং অ্যাপ পরীক্ষা (Test Websites and Apps)

আপনি কি টেক-স্যাভি? তাহলে নতুন ওয়েবসাইট এবং মোবাইল অ্যাপ টেস্ট করে তাতে কোনো সমস্যা আছে কিনা খুঁজে খুঁজে দেখার কাজ করে হাতে হাতে টাকা পেতে পারেন (Earn Money Online by Testing Website and App)। UserTesting, BetaTesting, UserZoom ইত্যাদি প্ল্যাটফর্ম এরকম কাজের সুযোগ দেয়।

ডোমেইন নেম কেনা-বেচা (Buy and Sell Domain Names)

আপনি চাইলে কিছু ডোমেইন কিনে তা পরে নিলামের মাধ্যমে বিক্রি করতে পারেন (Make Money Selling Domain Name)। তবে এক্ষেত্রে কোন ডোমেইন নেম ভবিষ্যতে আকর্ষণীয় হতে পারে বলে তা বোঝার দক্ষতা থাকতে হবে।

সঙ্গে থাকুন ➥