PLI Scheme: ভারত হবে গ্লোবাল হাব! Dell, HP-র মতো 27টি সংস্থা পেল সরকারের বিশেষ অনুমোদন

Avatar

Published on:

27-companies-with-dell-hp-granted-pli-scheme-approval-will-invest-3000-crore-in-it-hardware

দেশের উৎপাদন ক্ষমতা বাড়ানোর এবং শিল্পের সামগ্রিক উন্নতির জন্য মোদী সরকারের PLI বা প্রোডাকশন লিঙ্কড ইনসেন্টিভ স্কিমটি ইতিমধ্যেই বেশ কার্যকরী প্রমাণিত হয়েছে। সেক্ষেত্রে ব্যবসায়িক ক্ষেত্রে বিকাশের জন্য এবার Dell, HP, Foxconn, Lenovo-র মতো ২৭টি কোম্পানিকে নতুন IT PLI স্কিমের অনুমোদন দেওয়া হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় বৈদ্যুতিন তথা তথ্য-প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। আসলে ভারত, আইটি হার্ডওয়্যার কোম্পানিগুলিকে এই প্রণোদনামূলক প্রকল্পের মাধ্যমে বিনিয়োগে উৎসাহিত চাইছে এবং দেশকে হাই-টেক ম্যানুফ্যাকচারিংয়ের জন্য একটি গ্লোবাল হাব হিসেবে প্রতিষ্ঠার প্রস্তুতি নিচ্ছে, সেই জন্যই তাদের এই সাম্প্রতিক পদক্ষেপ।

কম্পিউটার শিল্পের উন্নতির জন্য বড় ঘোষণা কেন্দ্রের

ইলেকট্রনিক্স তথা আইটি মিনিস্টার অশ্বিনী বৈষ্ণব, পিএলআই আইটি হার্ডওয়্যার স্কিমের অধীনে ২৭টি কোম্পানিকে অনুমোদন দেওয়ার কথা ঘোষণা করতে পেরে অত্যন্ত আনন্দ প্রকাশ করেছেন। এর মধ্যে ২৩টি কোম্পানি অর্থাৎ অনুমোদন প্রাপকের প্রায় ৯৫ শতাংশ উৎপাদনের কাজ শুরু করতে প্রস্তুত হয়ে আছে।

উল্লেখ্য, বৈষ্ণব আরও বলেছেন যে, অনুমোদনপ্রাপ্ত এই ২৭টি কোম্পানি ম্যানুফ্যাকচারিং লাইনে ৩,০০০ কোটি টাকা বিনিয়োগ করবে। ফলত খুব শীঘ্রই পিসি (PC), সার্ভার, ল্যাপটপ এবং ট্যাবলেট তৈরির ক্ষেত্রে ভারত একটি প্রধান মুখ হয়ে উঠবে বলে আশা করা যায়। এমনকি এই জাতীয় ডিভাইসের দাম অনেকটা সস্তাও হয়ে যেতে পারে।

কয়েক মাস আগে সরকার ল্যাপটপ আমদানি নিষিদ্ধ করেছিল

কয়েক মাস আগে দেশীয় বাজারের উৎপাদন ক্ষমতা বাড়াতে এবং বিধিনিয়মের ফাঁকি এড়াতে বিদেশ থেকে ল্যাপটপ আমদানির বিষয়ে নিষেধাজ্ঞা জারি করেছিল কেন্দ্র। তবে পরে এই সিদ্ধান্ত প্রত্যাহার করা হয় এবং সরকার বলে যে ল্যাপটপের উপর এমন কোনও নিষেধাজ্ঞা নেই।
যদিও, যারা এই ল্যাপটপগুলি আমদানি করছে, তাদের ওপর কঠোরভাবে নজরদারি বা নিরীক্ষণ চালানো হবে বলে বাণিজ্য সচিব সুনীল বার্থওয়াল নিশ্চিত করেছেন।

সঙ্গে থাকুন ➥