চালাতে লাইসেন্স লাগে না, রইল কম গতির ৫টি সেরা ইলেকট্রিক স্কুটারের হদিশ

Avatar

Published on:

যত দিন যাচ্ছে বৈদ্যুতিক গাড়ির চাহিদা ক্রমশই বেড়ে চলেছে। বিভিন্ন অটোমোবাইল (Automobile) কোম্পানি হরেকরকম মডেল ও ফিচারের সাথে হাজির করছে বিভিন্ন মডেলের বৈদ্যুতিক টু-হুইলার। Ola, Simple Energy-র ই-স্কুটারগুলি বেশি গতিবেগ ও‌ মাইলেজের জন্য ইতিমধ্যেই জনপ্রিয় হয়ে উঠছে। তবে বাজারে কম গতিবেগের ই-স্কুটারগুলির চাহিদাও চোখে পড়ার মতো। এর কারণস্বরূপ বলা যেতে পারে কম গতিবেগের পরিবেশবান্ধব ই-স্কুটারগুলির দাম তুলনামূলক কম হয় এবং এগুলি চালাতে কোনো ড্রাইভিং লাইসেন্স লাগে না। তাই আপনিও যদি কম গতিবেগ ও বাজেটের ইলেকট্রিক স্কুটারের (Electric Scooter) সন্ধানে থাকেন তবে এই প্রতিবেদনটি আপনার জন্য।

Hero Flash LX

লো স্পিড ই-স্কুটারের এই তালিকার প্রথমেই রয়েছে Hero Electric এর Flash LX। গতিবেগ কম হলেও ফিচারে ঠাসা রয়েছে গাড়িটি। এলইডি হেডলাইট থেকে ইউএসবি চার্জারের মত আকর্ষনীয় ফিচারগুলি এবং এর সাশ্রয়ী দাম (৫৬,৯৪০ টাকা) স্কুটারটিকে জনপ্রিয় করেছে। এর লিথিয়াম আয়ন রিমুভেবল (খোলা যাবে) ব্যাটারিটি শূন্য থেকে ১০০% চার্জ হতে সময় নেয় চার থেকে পাঁচ ঘন্টা। একবার চার্জে ৮৫ কিমি পর্যন্ত রাইডিং রেঞ্জ পাওয়া যাবে। এই বৈদ্যুতিক স্কুটারটি লেড-অ্যাসিড-ব্যাটারি ভ্যারিয়েন্টেও উপলব্ধ রয়েছে। এক্ষেত্রে মডেলটির দাম পড়বে ৪৬,৬৪০ টাকা।

Greaves Ampere Reo Plus

আপনার পছন্দ যদি ড্যাসিং ই-স্কুটার হয় তবে নির্দ্বিধায় এটি কিনতে পারেন। গাড়িটি চার্জিং পোর্ট, ইগনিশন সুইচ এর মত ফিচারের সাথে এসেছে। ৪৮ ভোল্ট ২৮ অ্যাম্পিয়ার আওয়ার ক্ষমতার লিথিয়াম আয়ন রিমুভেবল ব্যাটারি রয়েছে এতে, যা সম্পূর্ণ চার্জ হতে সময় লাগে ৬ ঘন্টা। এই মডেলটির দাম পড়বে ৫৯,৫২০ টাকা। একবার চার্জে ৬০ কিমি পর্যন্ত রাইডিং রেঞ্জ মিলবে এতে। হিরো ইলেকট্রিক স্কুটারের মত এটিও লেড-অ্যাসিড-ব্যাটারি ভ্যারিয়েন্টে উপলব্ধ রয়েছে, যার দাম প্রায় ১৫,০০০ টাকা কম।

Eeve Ahava

চলতি বছরের প্রথমদিকেই Eeve Ahava ই-স্কুটারকে দেশীয় বাজারে আনা হয়েছিল। স্কুটারটির দুর্দান্ত ফিচার যেমন এলইডি ডিআরএল (DRL) সমেত টুইন-এলইডি (Twin-LED) হেডলাইট, কিলেস এন্ট্রি (keyless-entry), ইউএসবি চার্জার, অ্যান্টি থেপ্ট (anti-theft) লকের মত ফিচারগুলি এই সেগমেন্টে অন্যান্য স্কুটার থেকে একে আলাদা করেছে। ভারতে এর দাম পড়বে ৫৫,৯০০ টাকা। আপ ফ্রন্ট ডিস্ক ব্রেকিং সিস্টেমের সাথে এসেছে স্কুটারটি। এর ব্যাটারিটি সম্পূর্ণ চার্জ হতে সময় নেয় ৭ ঘন্টা। একবার চার্জে ৬০ কিমি রেঞ্জ পাওয়া যায়। ই-স্কুটারটির সাথে পাঁচ বছরের ওয়ারেন্টি দিচ্ছে কোম্পানি।

BGauss AW

এখনো পর্যন্ত এই তালিকার সর্বাধিক দামের (৬৭,৯৯৯ টাকা) ই-স্কুটার হল এটি। এর নজরকাড়া ফিচারগুলি হল তিনটি রাইডিং মোড, রিমোট লকিং সিস্টেম, অ্যান্টি থেপ্ট এলার্ম, মোটর লকিং সিস্টেম। একবার চার্জে ৭৫ কিমি রেঞ্জ পাওয়া যায়। দ্রুত চার্জিং ফিচার সাপোর্ট সহ আসা ব্যাটারিটি সম্পূর্ণ চার্জ হতে ৫ ঘণ্টারও কম সময় নেয়। এছাড়াও ই-স্কুটারটির দুই চাকাতেই সুপিরিয়র ডিস্ক ব্রেক রয়েছে। এর লেড-অ্যাসিড-ব্যাটারি ভ্যারিয়েন্টের দাম ১৬,০০০ টাকা কম রাখা হয়েছে।

Detel Easy Plus

দেশীয় স্টার্টআপ সংস্থা ডেটেল এর ইজি প্লাস গাড়িটি ডিজাইনের দিক থেকে মোপেড বেসড। তালিকায় এখনো পর্যন্ত সবচেয়ে সস্তার গাড়ি এটি, যার দাম ৪১,৯৯৯ টাকা। দু’বছর অথবা ৪০,০০০ কিমি (যেটি আগে হবে) ওয়ারেন্টি থাকছে এর লিথিয়াম-আয়ন ব্যাটারিটিতে। একবার চার্জে এর রেঞ্জ ৬০কিমি। মোপেডটি দেখতে ছোট লাগলেও এর ভারোত্তোলন ক্ষমতা কিন্তু ১৭০ কেজি, যা এই সেগমেন্টের অন্যান্য ই-মোপেডের চাইতে অনেকটাই বেশি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥