এই ১৩টি শহরে প্রথমে চালু হবে 5G, আপনার শহরের নাম তালিকায় আছে কিনা দেখে নিন

Published on:

দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে গত বুধবার 5G (৫জি) স্পেকট্রামের নিলামের আয়োজন করার জন্য টেলিযোগাযোগ বিভাগকে (ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশনস বা DoT) অনুমতি দিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন কেন্দ্রীয় মন্ত্রিসভা, এবং সেইসাথে নিলামে অংশগ্রহণের শর্ত এবং স্পেকট্রামের জন্য প্রদেয় টাকার পরিমাণ সম্পর্কিত বেশ কিছু তথ্যও প্রকাশ্যে এসেছে৷ নিঃসন্দেহে বলা যায় যে, দেশজুড়ে ভাবী প্রজন্মের নয়া 5G ইকোসিস্টেম গড়ে তোলার ক্ষেত্রে এই স্পেকট্রামের নিলামপর্ব যথেষ্ট গুরুত্বপূর্ণ একটি ধাপ। আর একবার স্পেকট্রাম নিলামের কাজে যখন সবুজ সংকেত মিলেছে, তখন দুরন্ত গতির নেটওয়ার্ক সার্ভিস হাতের মুঠোয় পেতে দেশের জনগণকে আর খুব বেশি সময় অপেক্ষা করতে হবে না বলেই ধরে নেওয়া যেতে পারে।

সেক্ষেত্রে অনুমোদন মেলা মাত্রই অতি তৎপরতার সঙ্গে কেন্দ্রীয় টেলিযোগাযোগ দপ্তর নিলামের দিনক্ষণ স্থির করার কাজে লেগে পড়েছে। আর ইতিমধ্যেই স্পেকট্রামের ব্যান্ড, নিলামের তারিখ সহ স্পেকট্রাম সম্পর্কিত নানাবিধ গুরুত্বপূর্ণ তথ্যের পাশাপাশি দেশের কোন কোন শহরের বাসিন্দারা সর্বপ্রথম এই পরবর্তী প্রজন্মের নেটওয়ার্কের সুবিধা উপভোগ করার সুযোগ পাবেন, সেই তালিকাটিও সামনে এসেছে। চলুন, আসন্ন ৫জি পরিষেবার সাথে সম্পর্কিত কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর একনজরে চোখ বুলিয়ে নেওয়া যাক।

স্পেকট্রামের ব্যান্ড এবং নিলামের তারিখ

জানা গিয়েছে যে, আগামী ২৬ জুলাই ২০ বছরের মেয়াদে DoT সবমিলিয়ে ৭২০৯৭.৮৫ মেগাহার্টজ স্পেকট্রাম নিলামে তুলবে। এরমধ্যে লো (৬০০ মেগাহার্টজ, ৭০০ মেগাহার্টজ, ৮০০ মেগাহার্টজ, ৯০০ মেগাহার্টজ, ১৮০০ মেগাহার্টজ, ২১০০ মেগাহার্টজ, ২৩০০ মেগাহার্টজ), মিড (৩৩০০ মেগাহার্টজ), এবং হাই (২৬ গিগাহার্টজ) ফ্রিকোয়েন্সি ব্যান্ডে লভ্য স্পেকট্রাম নিলামে উঠবে বলে খবর পাওয়া গিয়েছে।

নিলামে কারা অংশ দিতে পারবে?

দেশের তিনটি শীর্ষস্থানীয় বেসরকারি টেলিকম সংস্থা রিলায়েন্স জিও (Reliance Jio), এয়ারটেল (Airtel), এবং ভোডাফোন আইডিয়া (Vodafone Idea) এই নিলামে অংশগ্রহণ করবে বলে জানা গিয়েছে। তবে কেন্দ্রীয় মন্ত্রিসভার তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে, ৫জি স্পেকট্রামের নিলামে টেলিকম সংস্থাগুলি ছাড়াও বড়ো বড়ো টেক কোম্পানিগুলিও অংশ নিতে পারবে। সাথে একথাও বলা হয়েছে যে, ৫জি স্পেকট্রামের টাকা একেবারে দিতে সমস্যা হলে পুরো টাকাটা অগ্রিম না দিয়ে ২০ টি সমান বার্ষিক কিস্তিতে প্রতি বছরের শুরুতে সেই টাকা দিতে পারবেন সফল দরদাতারা।

ভারতের কোন কোন শহরে সর্বপ্রথম 5G কানেক্টিভিটি পাওয়া যাবে?

ডিপার্টমেন্ট অব টেলিকমিউনিকেশনস জানিয়েছে যে, প্রাথমিকভাবে সারা দেশের ১৩ টি শহরে ৫জি নেটওয়ার্ক উপলব্ধ হবে। এই ১৩ টি শহর হল আহমেদাবাদ, বেঙ্গালুরু, চণ্ডীগড়, চেন্নাই, দিল্লি, গান্ধীনগর, গুরুগ্রাম, হায়দ্রাবাদ, জামনগর, কলকাতা, লখনউ, মুম্বই ও পুনে। তবে ভারতের কোন টেলিকম অপারেটর সর্বপ্রথম বাণিজ্যিকভাবে ৫জি পরিষেবা চালু করবে, সে বিষয়ে এই মুহূর্তে নিশ্চিতভাবে কিছু বলা যাচ্ছে না।

5G এলে কী কী সুবিধা পাওয়া যাবে?

সরকারের দাবি অনুযায়ী, 4G (৪জি)-র তুলনায় ১০ গুণ বেশি গতিসম্পন্ন হবে 5G পরিষেবা। এই কানেক্টিভিটির দৌলতে ‘বাফারিং’ শব্দটির অস্তিত্বই হয়তো মুছে যাবে, চোখের পলকে ডাউনলোড করা যাবে একটা গোটা এইচডি মুভি! সেইসাথে অডিও ও ভিডিও কলের মানও আরও উন্নত হবে। তদুপরি, গেমিং সেক্টরেও আমূল পরিবর্তন আনবে পরবর্তী প্রজন্মের দ্রুতগতির নেটওয়ার্ক। উপরন্তু, এই নেটওয়ার্কের মাধ্যমে রিমোট পরিচালিত যানবাহন ও মেশিনকেও নির্ঝঞ্ঝাটে চালানো সম্ভবপর হবে। অর্থাৎ এককথায় বললে, ভারতে 5G সার্ভিস চালু হলে আপামর জনগণ যেমন উন্নত পরিষেবা পাবেন, তেমনই দেশের ব্যবসায়িক ক্ষেত্রেও প্রভূত উন্নতিসাধন হবে।

সঙ্গে থাকুন ➥