ফের অগ্নিকান্ড! এবার ইলেকট্রিক স্কুটারের শোরুমে পুড়ে ছাই সাত ই-বাইক

Avatar

Published on:

আবারোও এদেশে ইলেকট্রিক বাইকে অগ্নিকাণ্ডের ঘটনা। সংবাদ সংস্থা সূত্রে খবর গত সোমবার মহারাষ্ট্রের পুণেতে একটি দু’চাকার বৈদ্যুতিক গাড়ির শোরুমে আগুন লাগে। তবে সৌভাগ্য যে এই দুর্ঘটনা রাতের দিকে হওয়ায় হতাহতের কোন খবর নেই। গঙ্গাধাম বাজার সংলগ্ন অঞ্চলের একটি দোকানে এই ঘটনা ঘটে। দমকল বাহিনী ফায়ার টেন্ডার ব্যবহার করে আগুন নিয়ন্ত্রণে আনে।

প্রত্যক্ষদর্শী সূত্রে জানা গিয়েছে বাজার সংলগ্ন এলাকায় ইলেকট্রিক স্কুটার ও বাইকের এক রিটেল স্টোরে সোমবার সন্ধ্যেবেলায় হঠাৎই আগুন লাগে। আগুনের গ্রাসে চলে যায় প্রায় সাত থেকে আটটি ই-বাইক। আচমকা এমন অগ্নিকান্ডের ঘটনায় এলাকাবাসীর মধ্যে যথেষ্ট চাঞ্চল্য সৃষ্টি হয়। রাত ৮টা নাগাদ ফায়ার ব্রিগেডকে খবর দেওয়া হয়। দমকলের চারটি গাড়ি ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে। এই সময় দোকানের মধ্যে কেউ না থাকায় বড়সড় দুর্ঘটনার হাত থেকে রেহাই পায় প্রত্যেকে।

অসমর্থিত সূত্রের দাবি, কোমাকি নামক দু’চাকার বৈদ্যুতিক গাড়ি প্রস্তুতকারী সংস্থার পুনের শোরুমে এই ঘটনা ঘটে। এই শোরুম থেকেই কোমাকি ইন্ডিয়ার সমস্ত ধরনের ইলেকট্রিক ও স্কুটার বাইক বিক্রি করা হয়। সন্ধ্যেবেলার পর শোরুম বন্ধ করে কর্মচারীরা এই বাইকগুলিকে চার্জে বসিয়ে চলে যায়। প্রারম্ভিক অনুসন্ধানে বলা হয়েছে, অতিরিক্ত চার্জ হওয়ার কারণে শর্ট সার্কিট থেকেই এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। তবে আগুন লাগার সঠিক কারণ অনুসন্ধানের জন্য আরও কিছুটা সময় লাগবে বলে মনে করা হচ্ছে।

আমাদের দেশে বেশ কয়েক মাস যাবত ওলা ইলেকট্রিক, ওকিনাওয়া অটোটেক এবং পিওর ইভি-এর স্কুটারে একের পর এক আগুন লাগার ঘটনায় যথেষ্ট উদ্বিগ্ন কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যেই কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নিতিন গডকড়ী (Nitin Gadkari) ত্রুটি ধরা পড়লে নির্মাতাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন। এছাড়া সম্প্রতি শো-কজ বা কারণ দর্শানোর নোটিশ পাঠানো হয়েছে সংশ্লিষ্ট সংস্থাগুলিকে। বৈদ্যুতিক স্কুটারে অগ্নিকান্ডের জন্য কেন তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করা হবে না, তা জানতে চেয়ে চিঠি দেওয়া হয়েছে।

সঙ্গে থাকুন ➥