দাম শুরু প্রায় ২২০০০ টাকা থেকে, Acer Chromebook Spin 513, Chromebook 315, Chromebook 314 লঞ্চ হল

Avatar

Published on:

মঙ্গলবার কনজিউমার ইলেকট্রনিক্স শো ২০২২ এর মঞ্চে তিনটি নতুন ক্রোমবুকের ওপর থেকে পর্দা সরালো ল্যাপটপ এবং কম্পিউটার প্রস্তুতকারী সংস্থা Acer। এগুলি হল Acer Chromebook Spin 513, Acer Chromebook 315 এবং Acer Chromebook 314। এরমধ্যে হাইব্রিড ওয়ার্ক, এডুকেশন এবং এন্টারটেইনমেন্টের জন্য ডিজাইন করা ক্রোমবুক স্পিন ৫১৩ ল্যাপটপটি মিডিয়াটেকের ১৩৮০ প্রসেসর দ্বারা চালিত, ক্রোমবুক ৩১৫ এবং ক্রোমবুক ৩১৪ ল্যাপটপ দুটি এসেছে নতুন ইন্টেল প্রসেসরের সাথে। এছাড়া ক্রোমবুক স্পিন ৫১৩ ল্যাপটপে উপস্থিত ১৩.৫ ইঞ্চি ডিসপ্লে এবং ক্রোমবুক ৩১৫ ল্যাপটপে দেওয়া হয়েছে ১৫.৬ ইঞ্চি এনটিআর ফুল এইচডি ডিসপ্লে। পাশাপাশি ক্রোমবুক ৩১৪ ল্যাপটপে ১৪ ইঞ্চি ফুল এইচডি ডিসপ্লে উপলব্ধ। তিনটি ল্যাপটপেই অ্যান্ড্রয়েড অ্যাপ সাপোর্ট করবে। চলুন এক নজরে দেখে নেওয়া যাক নয়া তিনটি ল্যাপটপের দাম ও স্পেসিফিকেশন।

Acer Chromebook Spin 513,Acer Chromebook 315, Acer Chromebook 314 ল্যাপটপের দাম ও লভ্যতা

আগামী জুন মাস থেকে নর্থ আমেরিকায় এসার ক্রোমবুক স্পিন ৫১৩ ল্যাপটপটি উপলব্ধ হবে। সেখানে এই ল্যাপটপটির দাম ধার্য হয়েছে ৫৯৯ ডলার (প্রায় ৪৪,৬০০টাকা)। তবে এপ্রিল মাস থেকে ইউরোপ এবং আফ্রিকার বাজারে ল্যাপটপটি বিক্রি হবে ৬৪৯ ইউরো (প্রায় ৫৪,৬০০টাকা) থেকে।

আবার এসার ক্রোমবুক ৩১৫ ল্যাপটপটির দাম আমেরিকায় ধার্য হয়েছে ২৯৯.৯৯ ডলার (প্রায় ২২,৩০০টাকা)। এদিকে ইউরোপ, এবং আফ্রিকার বাজারে এর সেল শুরু হচ্ছে আগামী মার্চ মাস থেকে এবং সেখানে এটির দাম রাখা হয়েছে ৩৯৯ ইউরো (প্রায় ৩৩,৬০০টাকা)।

অন্যদিকে এসার ক্রোমবুক ৩১৪ ল্যাপটপটির মূল্য রাখা হয়েছে ২৯৯.৯৯ ডলার (প্রায় ২২,৩০০টাকা), যা আগামী জুন মাস থেকে আমেরিকায় উপলব্ধ হবে। আবার ইউরোপ এবং আফ্রিকার বাজারে আগামী এপ্রিল মাস থেকে ল্যাপটপটি পাওয়া যাবে ৩৬৯ ইউরোতে (প্রায় ৩১,১০০টাকা)।

Acer Chromebook Spin 513 ল্যাপটপের স্পেসিফিকেশন

এসার ক্রোমবুক স্পিন ৫১৩ ল্যাপটপটি ১৩.৫ ইঞ্চি ডিসপ্লের সাথে এসেছে, যার রেজোলিউশন ২২৫৬x১৫০৪ পিক্সেল এবং অ্যাসপেক্ট রেশিও ৩:২। এর ডিসপ্লের ধার ঘেঁষে ০.৩ ইঞ্চি বেজেল রয়েছে। নয়া ল্যাপটপটি অক্টাকোর মিডিয়াটেকের ১৩৮০ প্রসেসর দ্বারা চালিত, সাথে আছে ৮ জিবি র‍্যাম এবং ১২৮জিবি ইএমএমসি স্টোরেজ। এছাড়া এতে পাওয়া যাবে ইন্টিগ্রেটেড এআরএম মালি-জি৫৭ এমসি৫ গ্রাফিক্স।

নবাগত ল্যাপটপটিতে চারটি ভিন্ন ব্যবহারকারী মোড উপস্থিত। মিলিটারি ডিউরাব্যালিটি স্ট্যান্ডার্ডপ্রাপ্ত এই ল্যাপটপের কানেক্টিভিটি অপশনে শামিল আছে একটি ব্যাকলিট কিবোর্ড, ইউএসবি টাইপ সি পোর্ট এবং ওয়াইফাই ৬। এছাড়া ল্যাপটপটিতে একজোড়া স্পিকার এবং একজোড়া মাইক্রোফোন উপলব্ধ। সংস্থার দাবি, ল্যাপটপটি একটানা ১০ ঘন্টা পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ দিতে সক্ষম। এর পরিমাপ ৩০০x ২৩৫x ১৬.৩ এমএম এবং এর ওজন ১.২কেজি।

Acer Chromebook Spin 315 ল্যাপটপের স্পিসিফিকেশন

এসার ক্রোমবুক ৩১৫ ল্যাপটপটি ১৫.৬ ইঞ্চি অপশনাল টাচস্ক্রিন সহ এন্টি গ্লেয়ার ফুল এইচডি ডিসপ্লের সাথে এসেছে। হাইব্রিড কাজের জন্য এতে রয়েছে নিউমেরিক কিপ্যাড। এছাড়া এতে পাওয়া যাবে ইকো ফ্রেন্ডলি ওশনগ্লাস টাচপ্যাড। কোম্পানির দাবি, এটি সম্পূর্ণভাবে প্লাস্টিকের বর্জ্য থেকে তৈরি, যা কাঁচের মত উপাদান তৈরিতে পুনর্ব্যবহার করা হয়।

এছাড়া ল্যাপটপটিতে ফ্লেয়ার রিডিউসিং টেকনোলজি সমৃদ্ধ এইচডিআর ওয়েবক্যাম উপলব্ধ। পাশাপাশি এতে রয়েছে ইন্টিগ্রেটেড মাইক্রোফোন এবং ডিটিএইচ অডিও। সংস্থার দাবি, ল্যাপটপটি ইন্টেলের নয়া প্রসেসর দ্বারা চালিত। যেগুলি হল – ইন্টেল সেলেরন ডুয়াল কোর এন৪৫০০, সেলেরন কোয়াড কোর এন৫১০০ কিংবা পেন্টিয়াম সিলভার এন৬০০ প্রসেসর। সাথে পাওয়া যাবে ৮ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি পর্যন্ত ইএমএমসি‌ স্টোরেজ।

কানেক্টিভিটি অপশনের মধ্যে আছে ওয়াইফাই ৬, ডুয়াল ইউএসবি টাইপ সি পোর্ট। এর ব্যাটারি প্রসঙ্গে বলতে গেলে, এটি ১০ ঘন্টা পর্যন্ত ব্যাটারি লাইফ অফার করতে সক্ষম। এর পরিমাপ ৩৬৬৬.৩৫x২৪৪.২x২০ এমএম এবং ওজন ১.৬কেজি।

Acer Chromebook Spin 314 ল্যাপটপের স্পিসিফিকেশন

নয়া এসার ক্রোমবুক ৩১৪ ল্যাপটপটি এই সিরিজের সবচেয়ে বাজেট ফ্রেন্ডলি ল্যাপটপ। যদিও এর স্পেসিফিকেশন অনেকটাই ক্রোমবুক ৩১৫ ল্যাপটপের মতো। এর ফিচার প্রসঙ্গে বলতে গেলে, এটি ১৪ ইঞ্চি ফুল এইচডি আইপিএস টাচস্ক্রিন ডিসপ্লের সাথে এসেছে, যাতে রয়েছে অ্যান্টি গ্লেয়ার কোটিং। এর ডিসপ্লের চারধারে ০.৩২ ইঞ্চি বেজেল উপস্থিত। ক্রোমবুক ৩১৫ ল্যাপটপের মতোই এতেও রয়েছে ওশনগ্লাস টাচপ্যাড। ব্যবহারকারীরা ল্যাপটপটির মাল্টি টাচ ডিসপ্লে কিংবা ওশনগ্লাস টাচপ্যাডের মাধ্যমে ক্রোম অপারেটিং সিস্টেম চালাতে পারবেন। ইন্টেল সেলেরন ডুয়াল কোর এন৪৫০০ এবং পেন্টিয়াম সিলভার এন৬০০ এই দুটি প্রসেসর ভ্যারিয়েন্টের মধ্যে ব্যবহারকারীরা বেছে নিতে পারবেন ল্যাপটপটি। সাথে পাওয়া যাবে ৮ জিবি র‍্যাম এবং ১২৮ জিবি পর্যন্ত ইএমএমসি স্টোরেজ।

ল্যাপটপটিতে রয়েছে দুটি ইনবিল্ড মাইক্রোফোন এবং টেম্পোরাল নয়েজ রিডাকশন টেকনোলজিসহ একটি ওয়েব ক্যাম, যা অল্প আলোতেও উন্নত ভিডিও কোয়ালিটি অফার করবে। ল্যাপটপটির কানেক্টিভিটি অপশনে পাওয়া যাবে ডিটিএস অডিও টেকনোলজি, ইউএসবি টাইপ সি পোর্ট। এছাড়া ল্যাপটপটিকে একবার চার্জে একটানা ১০ ঘন্টা পর্যন্ত ব্যবহার করা যাবে। এর পরিমাপ ৩২৬.৪x২২৫x ২০ এমএম এবং ওজন ১.৪৫কেজি।

সঙ্গে থাকুন ➥