81 হাজার কোটি টাকা খরচ করে Ambuja Cement ও ACC কিনছেন গৌতম আদানি

Published on:

সুইজারল্যান্ডের হোলসিম (Holcim)-এর ভারতীয় ব্যবসা কেনার দৌড়ে শেষ পর্যন্ত বাজিমাত করলেন গৌতম আদানি (Goutam Adani)। হোলসিম-এর মালিকানাধীন অম্বুজা সিমেন্ট (Ambuja Cement) ও এসিসি-এর অংশীদারিত্ব হাতে নিচ্ছে আদানি গোষ্ঠী। গতকাল এই নিয়ে এসেছে আনুষ্ঠানিক ঘোষণা।

দেশের অন্যতম দুই বড় সিমেন্ট সংস্থাকে কিনতে আদানি গোষ্ঠী খরচ করবে ১০৫০ কোটি ডলার। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৮১ হাজার ৬৫৭ কোটি টাকা। ফলে অম্বুজা ও এসিসি-র হাত ধরে এবার সিমেন্টের ব্যবসায় পা রাখতে চলেছেন ভারত তথা এশিয়ার ধনীতম ব্যক্তি গৌতম আদানি। আবার আদানি গ্রুপের ইতিহাসে এটাই বৃহত্তম অধিগ্রহণ।

প্রসঙ্গত, হোলসিম-এর ভারতীয় ব্যবসা কেনার দৌড়ে সামিল ছিল আল্ট্রাটেক এবং জিন্দাল গ্রুপ। কিন্তু আদানি গোষ্ঠী সে দৌড়ে বাকিদের টেক্কা দেওয়ার ফলে এখন দেশের দ্বিতীয় বৃহত্তম সিমেন্ট প্রস্তুতকারী সংস্থায় পরিণত হল। তাদের বার্ষিক উৎপাদন ক্ষমতা দাঁড়াল ৭০ মিলিয়ন টনে।

অম্বুজা এবং এসিসি ভারতের অন্যতম মজবুত ব্র্যান্ডগুলির মধ্যে অন্যতম। বর্তমানে তাদের ২৩টি সিমেন্ট উৎপাদন কেন্দ্র, ১৪টি গ্রাইন্ডিং স্টেশন, ৮০টি রেডি মিক্স কংক্রিট প্ল্যান্ট, এবং দেশজুড়ে ৫০ হাজারের বেশি চ্যানেল পার্টনার রয়েছে। এমন দুই সংস্থা অধিগ্রহণের ফলে আদানি গোষ্ঠীর হাত যে আরও মজবুত হল, সে ব্যাপারে কোনও সন্দেহ নেই।

সঙ্গে থাকুন ➥