Adani Total Gas: বৈদ্যুতিক গাড়ির পরিকাঠামোর ব্যবসায় পা রাখল আদানি গোষ্ঠী, তৈরি করল প্রথম EV চার্জিং স্টেশন

Published on:

ভারতের আদানি গোষ্ঠী (Adani Group) এবং ফ্রান্সের গ্যাস ও তেল উত্তোলনকারী টোটাল এনার্জিস (Total Energies)-এর যৌথ সংস্থা আদানি টোটাল গ্যাস (Adani Total Gas) এবার বৈদ্যুতিক গাড়ির পরিকাঠামো ক্ষেত্রে প্রবেশ করার ঘোষণা করল‌। সংস্থাটি আমেদাবাদে তাদের প্রথম ইভি (ইলেকট্রিক ভেহিকেল) চার্জিং স্টেশন তৈরি করেছে। এটি আমেদাবাদের মনিনগরে আদানি টোটাল গ্যাসের সিএনজি স্টেশনে গড়ে তোলা হয়েছে। সংস্থার তরফে বিবৃতিতে এমনটাই জানানো হয়েছে‌

এই প্রসঙ্গে আদানি টোটাল গ্যাস (এটিজিএল) বলেছে, “ডিজিটাল প্ল্যাটফর্ম এবং বেস্ট ইন ক্লাস ফাস্ট চার্জিং প্রযুক্তির দৌলতে ইলেকট্রিক ভেহিকেল ব্যবহারকারীরা কম সময়ের মধ্যেই নিশ্চিন্তে ওই স্টেশনে তাদের গাড়ির ব্যাটারি চার্জ করতে পারবে‌।” প্রসঙ্গত, এটিজিএল দেশের বৃহত্তম সিএনজি ও পাইপের মাধ্যমে গ্যাস সরবরাহকারী বেসরকারি সংস্থা।

আদানি টোটাল গ্যাসের চিফ এগজিকিউটিভ অফিসার (CEO) সুরেশ পি মানগ্লানি জানান, “আমেদাবাদে প্রথম বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশনের মাধ্যমে ইভি ব্যবসার সূত্রপাত আমাদের কাছে একটি নতুন মাইলস্টোনও বটে। কারণ। প্রথাগত জ্বালানির পাশাপাশি আমরা নতুন সবুজ জ্বালানিরও বিকল্প গ্রাহকদের দিচ্ছি‌।” দেশের ইভি ইকোসিস্টেমে কেমন অগ্রগতি ঘটবে, তার উপর নির্ভর করে এটিজিএলের লক্ষ্য, ভারতের বিভিন্ন প্রান্তে ১,৫০০টি চার্জিং স্টেশন নির্মাণ করা।

উল্লেখ্য, সৌরশক্তি এবং বায়ুশক্তি থেকে বিদ্যুৎ উৎপাদনে আদানি গোষ্ঠীর যে সক্ষমতা, তার থেকেও লাভবান হতে চলেছে এটিজিএল। কারণ, বৈদ্যুতিক গাড়িতে চার্জ আসছে তার উৎসও যদি সেই কয়লা-তেল পুরিয়ে বিদ্যুতে হয়, তাহলে একে পরিবেশবান্ধব বলা নিয়ে প্রশ্ন উঠে যায়। ফলে আদানি টোটাল গ্যাসের চার্জিং স্টেশনে পুননর্বীকরণ শক্তি ক্ষেত্র থেকে উৎপাদিত বিদ্যুৎ এলে তাতে পরিবেশও সতেজ থাকবে এবং বিদ্যুৎচালিত গাড়ি ব্যবহারেরও উদ্দেশ্যপূরণ হবে।

সঙ্গে থাকুন ➥