গ্রুপ লিংকের পর গুগলে ছড়িয়ে পড়লো হোয়াটসঅ্যাপ ওয়েব ইউজারদের ফোন নম্বর

Published on:

বিতর্ক আর হোয়াটসঅ্যাপ – সাম্প্রতিক সময়ে এই দুটি যেন পরস্পরের সমার্থক শব্দ হয়ে উঠেছে। বারবার ঘুরে ফিরে সংবাদের শিরোনামে উঠে আসছে এই জনপ্রিয় ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপটির কথা। এমনিতেই নিজের প্রাইভেসি পলিসি আপডেটের কথা সর্বসমক্ষে এনে, দু-সপ্তাহের কাছাকাছি সময় ধরে চর্চার কেন্দ্রবিন্দুতে রয়েছে ফেসবুকের মালিকানাধীন সংস্থাটি। তারই মাঝে শোনা গিয়েছিল যে গুগল সার্চ অপশনে উপলব্ধ রয়েছে বেশ কিছু ব্যক্তিগত হোয়াটসঅ্যাপ গ্রুপের লিঙ্ক। কিন্তু সম্প্রতি যে খবরটি সামনে এসেছে তাকে ‘গোদের ওপর বিষ ফোঁড়া’ ছাড়া কিছুই বলা যায়না! রিপোর্ট অনুযায়ী, এবার গুগল সার্চ নেটওয়ার্কে ছড়িয়ে পড়েছে প্রচুর হোয়াটসঅ্যাপ ওয়েব (WhatsApp Web) ইউজারের ফোন নম্বর। মেসেজিং অ্যাপটি, গুগল সার্চে তার ওয়েব ইউজারদের ফোন নম্বর উন্মোচিত করেছে বলে এবার অভিযোগ উঠেছে।

সুরক্ষা গবেষক রাজশেখর রাজারিয়া দাবি করেছেন যে, গুগল সার্চে বহু হোয়াটসঅ্যাপ ওয়েব ইউজারের ফোন নম্বর পাওয়া গেছে। যেসব ইউজার ল্যাপটপে বা অফিসের পিসি-তে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন, তাদের মোবাইল নম্বরগুলি গুগল সার্চে পৌঁছে যাচ্ছে বলে জানা গিয়েছে। এছাড়া ওই নম্বরগুলি ইউজারের ব্যক্তিগত মোবাইল নম্বর, অর্থাৎ কোনো ব্যবসায়িক নম্বর নয় বলেই জানিয়েছেন রাজারিয়া। তিনি প্রমাণ হিসেবে সংবাদমাধ্যম Ian’s-এর সাথে কিছু স্ক্রিনশটও শেয়ার করেছেন।

তবে প্রতিবারের মতই পরিস্থিতি সামাল দেওয়ার জন্য তড়িঘড়ি মাঠে নেমেছে WhatsApp। সংস্থাটি একটি বিবৃতিতে জানিয়েছে যে, তারা ২০২০ সালের মার্চ মাস থেকে হোয়াটসঅ্যাপের সমস্ত ডিপ লিঙ্ক পেজগুলিতে “নো ইনডেক্স” ট্যাগ অন্তর্ভুক্ত করেছে, যার ফলে গুগল এগুলি আর ইনডেক্স করবেনা। এছাড়া সংস্থাটি ইউজারদের চ্যাটগুলি ইনডেক্স না করার জন্যও গুগলকে জানিয়েছে বলে দাবি করেছে।

তবে যাইহোক এই ঘটনায় ফের ইউজারদের মনে হোয়াটসঅ্যাপের জন্য সন্দেহ উৎপন্ন হয়েছে। ব্যক্তিগত কথোপকথন কিংবা অফিসিয়াল নথিপত্র শেয়ার করার জন্য আর এই মাধ্যমটিকে আগের মত ভরসা করা যাবে কিনা সেই নিয়েও প্রশ্ন উঠছে! এদিকে সংস্থাটি গতকাল রাতে ঘোষণা করেছে যে তারা তাদের নতুন প্রাইভেসি পলিসিটি তিন মাসের জন্য বিলম্বিত করছে। এই নির্দিষ্ট সময়ের মধ্যে ইউজারদের আশঙ্কা বা বিভ্রান্তি দূর হয়ে যাবে বলেই মনে করছে WhatsApp।

সঙ্গে থাকুন ➥