AI Robot Teacher: ক্লাসে পড়াচ্ছেন এআই রোবট শিক্ষক, ছবি ভাইরাল হতেই শিরোনামে স্কুল

Avatar

Published on:

Ai Robot Teacher teaching students in kerala images goes viral

ধীরে ধীরে প্রতিটি ক্ষেত্রেই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অর্থাৎ কৃত্রিম বুদ্ধিমত্তার (AI) প্রভাব বাড়ছে। কারণ, বর্তমানে মানুষ নতুন প্রযুক্তিকে সাদরে গ্রহণ করতে শিখে গেছে। আর এর আগে অনলাইন শিক্ষায় AI ভিত্তিক অ্যাপের ব্যবহার দেখা গেলেও এবার শিক্ষকতা শুরু করেছে AI রোবট। হ্যাঁ, বিষয়টি আশ্চর্যজনক হলেও একদম সত্যি। সম্প্রতি, কেরালার একটি স্কুলে শিশুদের পড়ানোর জন্য শিক্ষক হিসেবে বেছে নেওয়া হয়েছে একটি এআই রোবটকে।

সম্প্রতি সোশ্যাল মিডিয়া সাইট ইনস্টাগ্রামে এআই রোবট শিক্ষকের (AI Robot Teacher) ভিডিও শেয়ার করেছে মেকারল্যাবস। যেখানে এই এআই রোবট শিক্ষককে শিশুদের পড়াতে দেখা গেছে। কেরালার কাদুভাইল থাঙ্গাল চ্যারিটেবল ট্রাস্ট এবং মেকারল্যাবস এডুটেক যৌথভাবে এই রোবট শিক্ষক তৈরি করেছে, যার নাম দেওয়া হয়েছে আইরিস (Iris)। নীতি আয়োগের অটল টিঙ্কারিং ল্যাব (ATL) প্রজেক্টের অধীনে এটি তৈরি করা হয়েছে।

রোবট প্রস্তুতকারক সংস্থা মেকারল্যাবস এই রোবট প্রসঙ্গে বলেছে, এই রোবট শিক্ষক তিনটি ভাষায় বিভিন্ন বিষয়ে উত্তর দিতে সক্ষম। এটি মানুষের মতো ইন্টারেক্টিভ ক্ষমতা সম্পন্ন বহুমুখী শিক্ষাদানের মেশিন, যাতে ইন্টেলের শক্তিশালী প্রসেসর ব্যবহার করা হয়েছে। অ্যান্ড্রয়েড অ্যাপের সাহায্যে শিক্ষার্থীরাও এর সাথে কথা বলতে পারে।

বিশেষজ্ঞদের মতে, এই এআই রোবটের মাধ্যমে শিক্ষা দান, শিক্ষা প্রযুক্তিতে একটি বড়োসড়ো পরিবর্তন আনবে। আগামী দিনে এর সাহায্যে শিশুরা খেলার ছলে আকর্ষণীয় এবং উদ্ভাবনী পদ্ধতিতে পড়াশোনা শিখতে পারবে।

সঙ্গে থাকুন ➥