5G পরিষেবা চালুতে প্রশ্ন বিমানের নিরাপত্তায়, উড়ান বাতিল করল Air India, Emirates, Japan Airlines

Published on:

৫জি (5G) রোলআউট হলে যে পরিবেশের ওপর তার বিরূপ প্রভাব পড়বে, এই নিয়ে মতভেদ দীর্ঘদিন ধরেই চলছে। তবে এবার 5G রোলআউট হবে বলে মার্কিন যুক্তরাষ্ট্রে শীর্ষস্থানীয় বিমান সংস্থাগুলি বাতিল করল একাধিক বিমান! হ্যাঁ, ঠিকই শুনছেন; Air India, Emirates, Japan Airlines সহ অন্যান্য অনেক বিমান সংস্থা AT&T এবং Verizon-এর 5G রোলআউট সম্পর্কিত উদ্বেগের কারণে মার্কিন যুক্তরাষ্ট্রে একাধিক বিমান বাতিল করেছে। সান ফ্রান্সিসকো, ডালাস-ফোর্ট ওয়ার্থ, অরল্যান্ডো, সিয়াটল, মিয়ামি, নেওয়ার্ক, হিউস্টন, শিকাগো এবং বোস্টন সহ বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ মার্কিন শহরের আকাশপথে সংযোগ এই সিদ্ধান্তের দ্বারা প্রভাবিত হয়েছে। বিমান সংস্থাগুলি আরও জানিয়েছে যে, পরবর্তী বিজ্ঞপ্তি (নোটিশ) না দেওয়া পর্যন্ত বিমানগুলি স্থগিত রাখা হচ্ছে।

Air India টুইটের মাধ্যমে জানিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রে ৫জি কমিউনিকেশন মোতায়েনের কারণে, ভারত থেকে মার্কিন যুক্তরাষ্ট্রে সংস্থার যাবতীয় কার্যক্রম ১৯ জানুয়ারি ২০২২ থেকে এয়ারক্র্যাফট টাইপ অনুযায়ী সংশোধিত করা হয়েছে। Emirates-ও একই ধরনের টুইটের মাধ্যমে বিমানের সময়সূচী পরিবর্তনের বিষয়ে যাত্রীদের অবহিত করেছে। সংস্থাটি ঘোষণা করেছে যে, তারা পরবর্তী বিজ্ঞপ্তি না দেওয়া পর্যন্ত ১৯ জানুয়ারি ২০২২ থেকে নিম্নলিখিত মার্কিন শহরগুলিতে বিমান চলাচল স্থগিত করছে – বোস্টন, শিকাগো, ডালাস-ফোর্ট ওয়ার্থ, হিউস্টন, মিয়ামি, নেওয়ার্ক, অরল্যান্ডো, সান ফ্রান্সিসকো এবং সিয়াটল। তবে Emirates জানিয়েছে যে, জেএফকে, এলএএক্স এবং ওয়াশিংটন ডিসি-তে বিমান চলাচল স্বাভাবিক থাকবে। Japan Airlines-ও মার্কিন যুক্তরাষ্ট্রে তাদের ফ্লাইট স্থগিত করেছে। সংস্থাটি বলেছে যে, ৫জি রোলআউট বোয়িং ৭৭৭-এ ইনস্টল করা রেডিও ওয়েভ অলটিমিটারে কুপ্রভাব ফেলতে পারে। অতএব, তারা মার্কিন যুক্তরাষ্ট্রে তাদের সব ফ্লাইট বাতিল করছে।

এর আগে American Airlines, Delta Air Lines, United Airlines, এবং Southwest Airlines সহ শীর্ষস্থানীয় মার্কিন বিমান সংস্থাগুলির সিইও-রা ৫জি রোলআউটকে কেন্দ্র করে আসন্ন বিপদ সম্পর্কে সকলকে সতর্ক করেছিলেন। সিইও-রা বলেছিলেন যে, নতুন ৫জি স্পেকট্রাম মোতায়েনের ফলে সারা দেশে চলাচলকারী বিমানগুলিতে “বিপর্যয়কর ব্যাঘাত” ঘটবে। Reuters কর্তৃক প্রাপ্ত সিইও-দের চিঠিতে উল্লেখ করা হয়েছে যে, ৫জি রোলআউটের কারণে বাণিজ্যিক এবং পণ্যবাহী বিমানগুলি প্রভাবিত হবে। 

উল্লেখ্য, AT&T এবং Verizon বিমানবন্দরের নিকটবর্তী অঞ্চলে 5G রোলআউট আংশিকভাবে বিলম্বিত করেছে। AT&T জানিয়েছে যে, এই বিলম্ব সাময়িক সময়ের জন্য এবং এটি স্বেচ্ছামূলক। গোটা মার্কিন যুক্তরাষ্ট্রে যথাযথভাবে 5G মোতায়েন সম্পর্কে আরও তথ্য সরবরাহ করার জন্য টেলিকম সংস্থাটি বর্তমানে ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশনের (FAA) সাথে কাজ করছে। সংস্থাটি জানিয়েছে যে, তারা বিমানবন্দরগুলির চারপাশে অবস্থিত সীমিত সংখ্যক কিছু টাওয়ারের সাময়িক ব্যতিক্রম ছাড়া পরিকল্পনা অনুযায়ী অন্য সব জায়গায় তাদের উন্নত প্রযুক্তিসম্পন্ন 5G পরিষেবা চালু করছে। Verizon-এর তরফে জানানো হয়েছে যে, তারা স্বেচ্ছায় বিমানবন্দরের চারপাশে তাদের 5G নেটওয়ার্ক সীমিত করার সিদ্ধান্ত নিয়েছে। এখন সত্যিই 5G পরিষেবা বিমান চলাচলের ওপর কোনো প্রভাব ফেলবে কি না, তা একমাত্র সময়ই বলতে পারবে।

সঙ্গে থাকুন ➥