Jio-র রাজত্বে বিপ্লব আনছে Airtel, জানুয়ারিতে জুড়লো ৫৮ লক্ষ নতুন গ্রাহক

Published on:

২০১৬ সালে বাজারে পা রাখার স্বল্প সময়ের মধ্যেই, দেশের শীর্ষস্থানীয় টেলিকম অপারেটর হিসেবে জায়গা করে নেয় Reliance Jio। এরপর, প্রায় পাঁচ বছর ধরে মুকেশ আম্বানির মালিকানাধীন সংস্থাটি মার্কেট শেয়ার বা ইউজারবেস বাড়িয়েই চলেছে। তবে TRAI (টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া)-র সর্বশেষ মাসিক সাবস্ক্রিপশন রিপোর্ট বলছে, এবার Jio-র রাজত্বে বিপ্লব আনতে চলেছে Airtel। আসলে ভারতের অন্যতম জনপ্রিয় এই টেলিকম অপারেটরটি, ২০২১-এর জানুয়ারিতে অর্থাৎ চলতি বছরের প্রথমেই নিজের নেটওয়ার্কে মোট ৫.৮ মিলিয়ন (৫৮ লক্ষ) নতুন গ্রাহক যুক্ত করেছে। মাত্র এক মাসে এরকম বিশাল সংখ্যক গ্রাহক সংযুক্তির বিষয়টি, আগে Reliance Jio-র ক্ষেত্রেই সচরাচর চোখে পড়েছে। এদিকে জানুয়ারিতে জিও তাদের নেটওয়ার্কে জুড়তে পেরেছে মাত্র ১.৯ মিলিয়ন (১৯ লক্ষ) গ্রাহক। ফলে স্বাভাবিকভাবেই Jio এবং Airtel-এর মধ্যে এই বিষয়ে বিস্তর ফারাক লক্ষ্য করা গেছে।

এক্ষেত্রে দেশের অন্য টেলিকম সংস্থাগুলির কথা বললে, Vodafone-Idea ওরফে Vi, ওই একই সময়ে নিজের নেটওয়ার্কে প্রায় ১.৭ মিলিয়ন নতুন গ্রাহক যুক্ত করতে সক্ষম হয়েছে বলে জানিয়েছে TRAI। অর্থাৎ দেখা যাচ্ছে, নতুন গ্রাহক পাওয়ার বিষয়ে Jio-র থেকে খুব বেশি পিছিয়ে নেই Vi। তাছাড়া, ২০১৯-এর অক্টোবর থেকে যেখানে সংস্থাটি ক্রমাগত গ্রাহক হারাচ্ছিল, সেখানে এই রিপোর্ট যে ভোডাফোন আইডিয়া কে স্বস্তি দেবে তা বলার অপেক্ষা রাখেনা। তবে এই বিষয়ে রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা BSNL-এর অবস্থা তেমন আহামরি কিছু নয়! কারণ জানুয়ারিতে এটি মাত্র ৮৩,৭৩৮ জন নতুন গ্রাহক যুক্ত করতে পেরেছে।

TRAI-এর রিপোর্ট অনুযায়ী, গত জানুয়ারির শেষে গ্রাহক সংখ্যার ভিত্তিতে তৃতীয় স্থানে রয়েছে Vi; রিপোর্ট তৈরির সময় অবধি সংস্থার দখলে আছে মোট ২৮৫.৯৭ মিলিয়ন গ্রাহক। আবার BSNL-এর মোট ১১৮.৭৯ মিলিয়ন ইউজারবেস থাকলেও, মাত্র ৬১.৪০ মিলিয়ন গ্রাহকই এইসময় সক্রিয় ছিল বলে রিপোর্টে দাবি করা হয়েছে। অন্যদিকে, দেশের সবচেয়ে বড় টেলিকম অপারেটর Jio-র সাবস্ক্রাইবার সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪১০.৭৩ মিলিয়নে; যেখানে Airtel-এর মোট কনসিউমার বেস ৩৪৪.৬০ মিলিয়ন। সুতরাং, সাম্প্রতিক সপ্তাহগুলিতে Airtel যদি ফের একই হারে নতুন গ্রাহক যুক্ত করে, তাহলে গ্রাহক সংখ্যার নিরিখে এটি যে সহজেই Jio-কে টপকে যাবে – তা আর বলার অপেক্ষা রাখে না!

তবে পরবর্তী রিপোর্টে সংস্থাগুলির গ্রাহক পরিসংখ্যানের ছবিটি ঠিক কেমন হবে, সেটা এখনই বলা মুশকিল। কারণ, গত ফেব্রুয়ারিতে Jio তার ফিচার ফোন (JioPhone)-এর জন্য নতুন অফার চালু করেছে। ফলত, এই অফারগুলির মাধ্যমে সংস্থার মাসিক গ্রাহক সংযোজনে কিছুটা পার্থক্য পরিলক্ষিত হবে বলেই মনে করা হচ্ছে। তাছাড়া এর আগে Jio জানিয়েছিল যে তারা এই বছর ৫০০ মিলিয়ন সাবস্ক্রাইবার বেসে পৌঁছাতে চাইছে। সেক্ষেত্রে সংস্থার গ্রাহক সংখ্যা ৪০০ মিলিয়ন পেরোতেই, সাবস্ক্রাইবার প্রবৃদ্ধির হার যে নাটকীয়ভাবে ধীর হয়ে গেছে, সেই পরিস্থিতির মোকাবিলা করে Jio আরো ১০০ মিলিয়ন নতুন গ্রাহক নিজের নেটওয়ার্কে যুক্ত করতে পারবে কিনা বা সংস্থাটি নতুন কী পদক্ষেপ নেবে – সেটা বলবে সময়ই…

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥