HomeTech NewsUSSD Charge: TRAI-এর ফ্রি ইউএসএসডি মেসেজ পরিষেবা দেওয়ার সিদ্ধান্তে মত নেই Airtel,...

USSD Charge: TRAI-এর ফ্রি ইউএসএসডি মেসেজ পরিষেবা দেওয়ার সিদ্ধান্তে মত নেই Airtel, Vi-দের

ইউএসএসডি মেসেজ মূলত ফিচার ফোন ইউজার কর্তৃক ব্যবহৃত একটি বিকল্প, যা ইনবক্সে সেভ না হয়ে ফোনের স্ক্রিনে পপ আপ আকারে প্রদর্শিত হয় (ব্যালেন্স চেক, অফার চেক ইত্যাদি কাজের সময়)

মাত্র কয়েকদিন আগেই USSD (ইউএসএসডি) অর্থাৎ আনস্ট্রাকচার্ড সাপ্লিমেন্টারি সার্ভিস ডেটা মেসেজ চার্জ ফ্রি করে দেওয়ার প্রস্তাব দিয়েছিল TRAI (টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া)। তবে এবার নিয়ন্ত্রক সংস্থাটি এই বিষয়কে কেন্দ্র করে সরাসরি টেলিকম কোম্পানিগুলির প্রতি বার্তা দিল। সাম্প্রতিক খবর অনুযায়ী, TRAI (ট্রাই), বেসরকারী টেলিকম অপারেটর Reliance Jio (রিলায়েন্স জিও), Bharti Airtel (ভারতী এয়ারটেল) এবং Vodafone Idea (ভোডাফোন আইডিয়া)-কে USSD মেসেজগুলির চার্জ হ্রাস করার অনুরোধ করেছে। তবে পরিবর্তে টেলকোগুলি জানিয়েছে যে, এই জাতীয় মেসেজগুলির চার্জ শূন্য করে দিলে টেলিকম সেক্টরের ওপর বোঝা বাড়বে।

USSD মেসেজিং পরিষেবা আসলে কী

ইউএসএসডি মেসেজ মূলত ফিচার ফোন ইউজার কর্তৃক ব্যবহৃত একটি বিকল্প, যা ইনবক্সে সেভ না হয়ে ফোনের স্ক্রিনে পপ আপ আকারে প্রদর্শিত হয় (ব্যালেন্স চেক, অফার চেক ইত্যাদি কাজের সময়)। এই পরিষেবাটিতে ইন্টারনেটের কোনো প্রয়োজন হয় না এবং এটি লেনদেন করার জন্য শর্টকোড ব্যবহার করে, যা লেনদেন সফল হোক বা না হোক টাকা কেটে নেয়। এর আগে এই মেসেজের চার্জ ১ টাকা থেকে কমিয়ে ৫০ পয়সা ধার্য করেছিল ট্রাই। এখন তারা এই ৫০ পয়সা চার্জটিকে ফ্রি করে তোলার প্রস্তাব প্রকাশ করে ১৭ই ডিসেম্বরের মধ্যে স্টেকহোল্ডারদের মতামত জানাতে বলেছে।

Jio-সহ অন্যান্য কোম্পানিগুলির মত

এই প্রসঙ্গে এয়ারটেল বলেছে যে, তারা আর্থিক অন্তর্ভুক্তি বা ফিনান্সিয়াল ইনক্লিউশনের গুরুত্ব বোঝে এবং ইউএসএসডি পরিষেবা চার্জকে সাশ্রয়ী করে তুলতে আগ্রহী৷ তাই নিয়ন্ত্রক, এই পরিষেবার চার্জ বা ট্যারিফ ৫-১০ পয়সা ধার্য করুক, কিন্তু একেবারে ফ্রি সার্ভিস দিতে হলে তা টেলিকম সেক্টরের কাঠামোর ওপর অতিরিক্ত বোঝার সৃষ্টি করবে৷

অন্যদিকে, ভোডাফোন আইডিয়া (এখন Vi) জানিয়েছে যে, নেটওয়ার্ক সংস্থান, আইটি/বিলিং প্ল্যাটফর্ম, মানবসম্পদ, ইত্যাদি রক্ষণাবেক্ষণ এবং অপারেশনাল খরচ পরিষেবার সাথে অন্তর্ভুক্ত থাকে। তাই ট্রাইয়ের সাম্প্রতিক প্রস্তাব একটি বিশাল আর্থিক প্রভাব ফেলবে। আবার রিলায়েন্স জিও ইনফোকম, এয়ারটেল এবং ভিআই-এর প্রতিনিধিত্বকারী সংস্থা বা সেলুলার অপারেটরস অ্যাসোসিয়েশন (COAI)-এর মত হল, ট্রাই যদি বিনামূল্যে ইউএসএসডি ভিত্তিক পরিষেবা দিতে চায়, তাহলে টেলকোগুলি ব্যাঙ্কের টাকা পরিশোধের সময় অস্বস্তিতে পড়বে। তাই সত্যিই এই প্রস্তাব গৃহীত হবে কিনা, তা এখনই বলা যাচ্ছে না!

RELATED ARTICLES

Most Popular