BMW iX: স্টিয়ারিং হুইল ষড়ভুজাকৃতি, রেঞ্জ ৪২৫ কিমি, ১৩ ডিসেম্বর বিএমডব্লু আইএক্স ভারতে লঞ্চ হচ্ছে

Avatar

Published on:

BMW আগামী ছ’মাসে ভারতে তিনটি নতুন বৈদ্যুতিক গাড়ি ভারতে আনবে বলে জানিয়েছে। তার মধ্যে প্রথম মডেল BMW iX লঞ্চ হবে ১৩ ডিসেম্বর। আর দ্বিতীয় মডেলটি হবে MINI Cooper SE, যা ২০২২-এর মার্চ নাগাদ ভারতে আসবে। সর্বশেষ অর্থাৎ তৃতীয় বৈদ্যুতিক গাড়িটি হবে BMW i4, এই লাক্সারি সেডান ২০২২-এর জুনের আগেই এ দেশে লঞ্চ করা হবে।

BMW iX এর প্রসঙ্গে এবার আসা যাক। ভারতে অফিসিয়াল লঞ্চের আগে একে জনসমক্ষে আনা হয়েছে। বিদ্যুৎচালিত গাড়িটির একটি ভ্যারিয়েন্ট ভারতে আসছে, যা হল iX xDrive40। এই ইলেকট্রিক এসইউভি গাড়ির বুকিং বিএমডব্লুর সমস্ত ডিলারশিপের পাশাপাশি সংস্থাটির অফিসিয়াল ওয়েবসাইটেও করা যাবে। BMW iX এর ডেলিভারি শুরু হবে ২০২২-এর এপ্রিল থেকে।

বিএমডব্লু আইএক্স ব্যাটারি, রেঞ্জ (BMW iX Battery, Range)

electric-bmw-ix specifications-features

বিএমডব্লু আইএক্স মডেলে সংস্থার পঞ্চম প্রজন্মের ইলেকট্রিক পাওয়ারট্রেন দেওয়া হয়েছে। ইলেকট্রিক অল-হুইল-ড্রাইভ ফাংশনের জন্য আছে দু’টি মোটর। বিএমডব্লু আইএক্স এর এক্সড্রাইভ৪০ ভ্যারিয়েন্ট ৭৬.৬ কিলোওয়াট ব্যাটারি প্যাকের সঙ্গে এসেছে, এর থেকে বৈদ্যুতিক মোটরটি শক্তি সংগ্রহ করে৷ আউটপুট ৩২২ বিএইচপি ও ৬৩০ এনএম৷ একবার চার্জ দিলে বিএমডব্লু আইএক্স ৪২৫ কিলোমিটার (WLTP cycle) পর্যন্ত সফর করতে পারে।

iX, BMW এর প্রথম গাড়ি, যাতে ষড়ভুজাকৃতি স্টিয়ারিং হুইল পাওয়া যাবে৷ এছাড়া এর ডিসপ্লেটি দুই ভাগে বিভক্ত। একটি স্ক্রিন ইনফোটেইনমেন্ট এবং অপরটি ইনস্ট্রুমেন্টেশনের জন্য, যা গাড়ির মেইন কমান্ড সেন্টার হিসেবেও কাজ করবে।

সঙ্গে থাকুন ➥