MINI Cooper SE: BMW ভারতে তাদের দ্বিতীয় বৈদ্যুতিক গাড়ি নিয়ে আসছে, লঞ্চের তারিখ জানাল

Avatar

Published on:

MINI Cooper SE যে ভারতে পা রাখছে, তা গত বছরই নিশ্চিত করেছিল BMW। ২৯ অক্টোবর বৈদ্যুতিক গাড়িটির বুকিং নেওয়াও শুরু করেছিল সংস্থাটি। বুকিং শুরু হওয়ার কয়েক ঘণ্টার মধ্যেই এর ৩০ টি মডেল বিক্রি হয়ে যায়। এবার গাড়িটির লঞ্চের দিনক্ষণ ঘোষণা করল মিনির মালিক সংস্থা BMW। আগামী বৃহস্পতিবার অর্থাৎ ২৪ ফেব্রুয়ারি ভারতের বাজারে পা রাখতে চলেছে MINI Cooper SE প্রিমিয়াম ইলেকট্রিক গাড়ি।

এক প্রেস বিবৃতিতে মিনি কুপার এসই (MINI Cooper SE) ইলেকট্রিক গাড়িটির লঞ্চের বিষয়টি ঘোষণা করেছে বিএমডব্লিউ (BMW)। কয়েকজন হাতেগোনা ভারতীয়ের জন্যই যে লাক্সারি বৈদ্যুতিক গাড়িটি দেশীয় বাজারে লিমিটেড এডিশনে পা রাখতে চলেছে তা বলাই বাহুল্য। কারণ উচ্চমূল্যের এই গাড়িটি কেনার ‘ক্ষমতা’ সবার নেই।

আন্তর্জাতিক বাজারে যদিও ২০২০-তেই হাজির হয়েছিল ৩ দরজা বিশিষ্ট মিনি কুপার এসই। এর ইন্টারন্যাশনাল মডেলটিতে রয়েছে ৩২.৬ কিলোওয়াট আওয়ার ব্যাটারি, যা একবার সম্পূর্ণ চার্জে ২৭০ কিলোমিটার পথ দৌড়াতে পারে। কিন্তু আকারে ছোট হওয়ার কারণে এর মোটরের ক্ষমতা প্রিমিয়াম সেগমেন্টের অন্যান্য গাড়ির তুলনায় কম। মিনির ইলেকট্রিক মোটর থেকে ১৮৪ এইচপি শক্তি এবং ২৭০ এনএম টর্ক উৎপন্ন হয়। আবার ০-১০০ কিমি/প্রতি ঘন্টার গতিবেগ তুলতে সময় লাগে ৭.৩ সেকেন্ড।

আন্তর্জাতিক বাজারে এটি চারটি রঙের বিকল্পে উপলব্ধ – হোয়াইট সিলভার, মিডনাইট ব্ল্যাক, মুনওয়াক গ্ৰে এবং ব্রিটিশ রেসিং গ্রীন। ১৭ ইঞ্চির হুইল সহ গাড়িটির কেবিনের ফিচারের তালিকায় রয়েছে ৮.৮ ইঞ্চির মেইন ডিসপ্লে, ডিজিটাল ড্রাইভার ডিসপ্লে, নাপ্পা লেদার আপহোলস্টেরি এবং আরও অন্যান্য।

প্রসঙ্গত, ১ লাখ টাকার বিনিময়ে MINI Cooper SE-র বুকিং করা গিয়েছিল। তবে ভারতের বাজারে এটি সর্বাধিক সাশ্রয়ী লাক্সারি ব্র্যান্ডের ইলেকট্রিক গাড়ি হিসেবে আসতে চলেছে। বিদেশ থেকে আমদানিকৃত গাড়িটির ভারতের বাজারে দাম হতে পারে ৫০ লাখ টাকার (এক্স-শোরুম) কাছাকাছি।

সঙ্গে থাকুন ➥