‘কুৎসিত ভাষা’-র পর কর্নাটকের পতাকার রং এবং প্রতীকযুক্ত বিকিনি বিক্রির অভিযোগ Amazon-এর বিরুদ্ধে

Avatar

Published on:

ই-কমার্স জায়ান্ট Amazon-এর বিরুদ্ধে কর্ণাটকের পতাকা এবং একইসাথে কন্নড় সংস্কৃতির চূড়ান্ত অবমাননার অভিযোগ উঠল। সম্প্রতি জানা গেছে যে, কর্ণাটকের অানঅফিশিয়াল (সরকারি স্বীকৃতি বা অনুমোদনহীন) পতাকার রং এবং প্রতীকচিহ্ন যুক্ত বিকিনি সংস্থার কানাডার সাইটে বিক্রির জন্য উপলব্ধ! স্বভাবতই এই খবর প্রকাশ্যে আসার পর কন্নড় নাগরিকরা ক্ষোভে ফেটে পড়েছেন এবং সংশ্লিষ্ট রাজ্যের কন্নড় ও সংস্কৃতি মন্ত্রী (Kannada and Culture Minister) অরবিন্দ লিম্বাভালি বলেছেন যে, সরকার এর প্রতিবাদে অনলাইন শপিং প্ল্যাটফর্মটির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেবে। তিনি আরও বলেছেন, কর্নাটকের পতাকা রাজ্যের সকল নাগরিকের আত্মগর্বের প্রতীক এবং সরকার এই ধরনের কোনোরকম ব্যভিচার সহ্য করবে না, এবং তাই Amazon Canada-কে অবিলম্বে ক্ষমা চাইতে হবে। এই বিষয় নিয়ে শোরগোল ও ক্ষোভের অন্যতম আরও একটি কারণ হল, কয়েকদিন আগে টেক জায়ান্ট Google কন্নড়কে ভারতের সবচেয়ে “কুৎসিত ভাষা” হিসেবে উল্লেখ করে।

এই প্রসঙ্গে লিম্বাভালি শনিবার টুইট করে বলেন, “সম্প্রতি Google কন্নড়কে ভারতের সবচেয়ে “কুৎসিত ভাষা” হিসেবে উল্লেখ করায় আমরা গভীরভাবে অপমানিত এবং আঘাতপ্রাপ্ত হয়েছি। এবার সেই ক্ষতচিহ্ন নিরাময় হওয়ার আগেই আমরা Amazon Canada-র সাইটে কর্ণাটকের পতাকার রং এবং কন্নড় আইকনযুক্ত বিকিনি বিক্রি হতে দেখলাম। এই পতাকা এবং প্রতীক সমগ্র কন্নড় সম্প্রদায়ের কাছে এক আত্মগর্বের বিষয়, এবং কন্নড় সংস্কৃতিকে বহুজাতিক সংস্থাগুলির এইভাবে বারবার অপমান করার কোনো অধিকার নেই। বারংবার এই জাতীয় ঘটনা কোনোভাবেই সহ্য করে নেওয়া হবে না, তাই Amazon Canada-র ক্ষমা চাওয়া উচিত এবং অবিলম্বে তাদের বিরুদ্ধে যথাযথ আইনি ব্যবস্থাও নেওয়া হবে।”

প্রসঙ্গত উল্লেখ্য যে, গত সপ্তাহে সার্চ রেজাল্টকে কেন্দ্র করে শোরগোলের পর লিম্বাভালি Google-এর বিরুদ্ধেও একই ধরনের ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছিলেন, যেখানে কন্নড়কে ভারতের সবচেয়ে “কুৎসিত ভাষা” হিসেবে উল্লেখ করা হয়েছিল। কিন্তু পরে তিনি তাঁর মত পরিবর্তন করেন, কারণ টেক জায়ান্টটি কন্নড় কর্তৃপক্ষের কাছে ক্ষমা চেয়ে নিয়েছিল।

তবে সম্প্রতি কর্নাটকের পতাকার রং এবং কন্নড় আইকনযুক্ত বিকিনিকে কেন্দ্র করে যে কুৎসিত ঘটনা ঘটেছে, তাকে সরকারের অপমান বলে অভিহিত করে জেডি (এস) লিডার এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী এইচডি কুমারস্বামী সরকারকে Amazon-এর বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়ার সম্ভাবনা খতিয়ে দেখতে বলেছেন এবং ভবিষ্যতে এই জাতীয় জিনিসের পুনরাবৃত্তি যাতে আর না হয় সে ব্যাপারেও কঠোর পদক্ষেপ নেওয়ার আর্জি জানিয়েছেন। এর পাশাপাশি Amazon Canada-র যে অবিলম্বে ক্ষমা চাওয়া উচিত তিনি সেকথাও উল্লেখ করেছেন। এই প্রসঙ্গে জানিয়ে রাখি, বিকিনিতে কর্ণাটক রাজ্যের অানঅফিশিয়াল পতাকার হলুদ এবং লাল রঙ ছিল, এবং এতে রাষ্ট্রের প্রতীক “গান্দাবেরুন্ডা” (Gandaberunda)-ও ছিল, যা একটি দুই মাথার পৌরাণিক পাখি। তবে এখন এই ভয়ঙ্কর শোরগোলের পর মনে হচ্ছে যে Amazon এটি তার কানাডা সাইট থেকে সরিয়ে দিয়েছে। যদিও Amazon-এর পক্ষ থেকে এই বিষয়ে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥