HomeTech Newsকমদামি ফোনেও হ্যাং করবে না, Android 12 (Go Edition) একাধিক নতুন ফিচার...

কমদামি ফোনেও হ্যাং করবে না, Android 12 (Go Edition) একাধিক নতুন ফিচার সহ লঞ্চ হল

Google জানিয়েছে যে, Android 12 (Go edition) ফোনগুলি ২০২২ সালে আসবে, তবে ঠিক কবে সে সম্পর্কে নির্দিষ্টভাবে কিছু জানা যায়নি

বহু প্রতীক্ষার পর গত অক্টোবরের শেষের দিকে Pixel 6 এবং Pixel 6 Pro-এর সাথে Google-এর নতুন অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম, অ্যান্ড্রয়েড ১২ (Android 12)-এর স্টেবল ভার্সন লঞ্চ হয়েছে। এখন সংস্থাটি এর ডাউনগ্রেড ভার্সন হিসেবে Android 12 (Go edition)-এর উপর থেকে পর্দা সরালো। মূলত ২ জিবি পর্যন্ত র‌্যামের ফোনের জন্য এই গো এডিশন ব্যবহার করা হয়। গুগলের মতে, Android 11 (Go edition)-এর উত্তরসূরী হিসেবে আসা নতুন এই এডিশন অ্যান্ড্রয়েড ফোনকে ফার্স্টার, স্মার্টার, এবং আরও প্রাইভেসি-ফ্রেন্ডলি করতে সাহায্য করবে।

Android 12 (Go edition)-এর বিশেষত্ব

গো এডিশন একটু অনুন্নত শ্রেণির ফোনে ব্যবহৃত হওয়ায় সেইসব স্মার্টফোনে লো-কোয়ালিটির অ্যানিমেশনের পাশাপাশি উন্নত ফিচারের সংখ্যাও খুব কম থাকে। কিন্তু অ্যান্ড্রয়েড ১২-এর গো এডিশন এই সমস্ত খামতিগুলিকে দূর করতেই মার্কেটে আসছে। গুগলের মতে, নতুন অ্যান্ড্রয়েড ১২ (গো ভার্সন) দ্বারা চালিত ফোনগুলি আগের গো ভার্সনে চালিত ফোনগুলির তুলনায় ৩০ শতাংশ বেশি ফার্স্টার হবে। অর্থাৎ কোনো অ্যাপ খুব দ্রুত ওপেন হওয়ার পাশাপাশি সামগ্রিকভাবে ফোনটি আগের তুলনায় অনেক বেশি কার্যক্ষম হবে। সেইসাথে ভালো সফ্টওয়্যার এক্সপিরিয়েন্সের জন্য অ্যানিমেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ, তাই গুগল এই গো এডিশনে SplashScreen API অ্যাড করছে, যার ফলে কোনো অ্যাপ লোড করার সময় ব্যবহারকারীরা স্ক্রিনে দুর্দান্ত অ্যানিমেশন দেখতে পাবেন।

নতুন এই গো এডিশন অ্যান্ড্রয়েড ফোনকে আরও স্মার্টার করবে। এর অর্থ হল, গুগল এখন সেই সমস্ত অ্যাপগুলিকে হাইবারনেট করবে, যেগুলি দীর্ঘদিন ধরে ব্যবহার করা হয়নি। এর ফলে ফোনের ব্যাটারির আয়ুষ্কাল আরও দীর্ঘস্থায়ী হবে এবং ফোনের স্টোরেজ স্পেসও বেশ খানিকটা বাড়বে। সেইসাথে যখনই কোনো অ্যাপকে হাইবারনেট করা হবে, তখন ইউজার সেই সম্পর্কে নোটিফিকেশন পাবেন।

এছাড়া “Recent” মেনুটি এখন ব্যবহারকারীদের স্ক্রিনে যা আছে তা অনুবাদ করতে সহায়তা করবে। ফলে ভাষাগত সমস্যার জন্য যারা কোনো কনটেন্ট পড়তে পারতেন না, এখন আর সেই ধরনের কোনো সমস্যা থাকবে না। এছাড়া অ্যান্ড্রয়েড ১২ (গো এডিশন)-এর মাধ্যমে একে অপরের সাথে অ্যাপ্লিকেশন শেয়ার করাও যাবে। আবার Files Go অ্যাপের সাহায্যে ইউজাররা তাদের ডিলিট করা ফাইল ৩০ দিনের মধ্যে পুনরুদ্ধার করতে পারবেন, যা ব্যবহারকারীদের জন্য বিশেষভাবে কার্যকর হবে।

এছাড়া ইউজারদের সুরক্ষা তথা গোপনীয়তার কথা মাথায় রেখে Android 12 (Go edition) একাধিক প্রাইভেসি সেটিংস সহ এসেছে। গুগলের নতুন গো এডিশন সফ্টওয়্যারে একটি প্রাইভেসি ড্যাশবোর্ড থাকবে। এর ফলে কোন কোন অ্যাপ কীভাবে সেন্সিটিভ ডেটা অ্যাক্সেস করছে, তা ইউজার খুব স্পষ্টভাবে দেখতে পাবেন। যেমন – যখনই কোনো অ্যাপ মাইক্রোফোন বা ফোনের ক্যামেরা অ্যাক্সেস করবে তখন শীর্ষে একটি ইন্ডিকেটর শো করবে। আবার কোনো অ্যাপ লোকেশন ডেটা চাইলে ব্যবহারকারীরা তাদের অ্যাপ্রক্সিমেট লোকেশন টার্ন অন বা টার্ন অফ করতে সক্ষম হবেন।

এখন প্রশ্ন হল, Android 12 (Go edition) সমেত ফোনগুলি কখন মার্কেটে আসছে? Google জানিয়েছে যে, Android 12 (Go edition) ফোনগুলি ২০২২ সালে আসবে, তবে ঠিক কবে সে সম্পর্কে নির্দিষ্টভাবে কিছু জানা যায়নি। কারণ এটি সম্পূর্ণভাবে নির্ভর করছে স্মার্টফোন ব্র্যান্ডগুলির ওপর, যারা তাদের এন্ট্রি-লেভেল ফোনে নতুন এই সফ্টওয়্যারটি ব্যবহার করবে। Google-এর মতে, এখন বিশ্বব্যাপী Android Go edition ফোনের ২০০ মিলিয়নেরও বেশি ব্যবহারকারী রয়েছে। এবং এই নতুন ভার্সনটিও যে বিপুল সংখ্যক গ্রাহককে আকর্ষিত করবে, সে সম্পর্কেও যথেষ্ট আশাবাদী টেক জায়ান্টটি।

RELATED ARTICLES

Most Popular