ফোনে Android 12 আপডেট আসার আগেই অনলাইনে ফাঁস Android 13 Tiramisu-র ছবি, থাকবে নতুন ফিচার

Published on:

হাতের স্মার্টফোনে নতুন সফ্টওয়্যার আপডেট এলে কার না ভালো লাগে! আসলে নতুন আপডেট মানেই নতুন ফিচার সহ একাধিক সুবিধা ব্যবহার করতে পারা, তাছাড়া আধুনিক জমানায় নতুন প্রযুক্তির ছোঁয়া পক্ষান্তরে এগিয়ে থাকাও বটে। সেক্ষেত্রে আপনি যদি গুগলের লেটেস্ট Android 12 (অ্যান্ড্রয়েড ১২) ওএস ব্যবহার করার জন্য উদগ্রীব হয়ে থাকেন, তাহলে আমাদের আজকের খবরটি আপনাকে চমকে দিতে পারে। আসলে Android 12 এখনও সমস্ত ফোনে না এলেও চর্চা শুরু হয়েছে Android 13 Tiramisu (অ্যান্ড্রয়েড ১৩ তিরামিসু) নিয়ে! হ্যাঁ ঠিকই পড়েছেন, কোনোরকম আনুষ্ঠানিক ঘোষণা বা ডেভেলপার প্রিভিউ চালু হওয়ার আগেই Android 13-এর কিছু প্রাথমিক ছবি অনলাইনে ফাঁস হয়েছে। সেক্ষেত্রে আগামী বছর অর্থাৎ ২০২২ সাল হাজির হলেই এই সফ্টওয়্যারের প্রিভিউ প্রকাশিত হবে বলে আশা করা হচ্ছে।

অনলাইনে ফাঁস Android 13 Tiramisu-র ছবি

সম্প্রতি এক্সডিএ (XDA) ডেভেলপার, অ্যান্ড্রয়েড ১৩ তিরামিসুর নিয়ে কিছু স্ক্রিনশট শেয়ার করেছে; এর সাথে প্রকাশিত হয়েছে এই ওএসের নতুন কিছু ফিচারও। রিপোর্টে বলা হয়েছে, ২০২২ সালের প্রথমদিকে এর প্রিভিউ প্রকাশ্যে আসবে। তবে, উক্ত স্ক্রিনশটগুলিতে বর্ণিত কিছু ফিচার ডেভেলপার প্রিভিউতে দেখা যাবে কিনা সেটা সময়ই বলবে।

Android 13-তে থাকবে এই সমস্ত ফিচার

ফাঁস হওয়া স্ক্রিনশট অনুযায়ী, আসন্ন অ্যান্ড্রয়েড ১৩ অপারেটিং সিস্টেমে একটি ফিচার থাকবে যা ব্যবহারকারীদের প্রতিটি অ্যাপের ভিত্তিতে আলাদা আলাদা ভাষা সিলেক্ট করতে দেবে। এদিকে আগে অ্যান্ড্রয়েড পুলিশের (Android Police) কর্তৃক প্রকাশিত একটি রিপোর্টে বলা হয়েছিল যে, গুগল অ্যান্ড্রয়েড ১৩-এর জন্য একটি নতুন ভাষা সংক্রান্ত ফিচারের ওপর কাজ করছে, যার কোডনেম ‘প্যানলিঙ্গুয়াল’। সেক্ষেত্রে এখন ইউজাররা ‘ল্যাঙ্গুয়েজ অ্যান্ড ইনপুট’ সেটিংসে এই ফিচারটির জন্য একটি নতুন অপশন পেতে পারেন। তাছাড়া ‘অ্যাপ ইনফো’ থেকেও এটি ব্যবহার করা যাবে।

তদুপরি, অ্যান্ড্রয়েড ১৩ ডিভাইসের নোটিফিকেশনের জন্য নতুন রানটাইম, অপ্ট-ইন সেটিং আনতে পারে। আবার এতে ব্যাটারি লাইফের ওপর ফোকাস করার জন্য ‘দ্যা অ্যান্ড্রয়েড রিসোর্স ইকোনমি’ (TARE) ফিচার আনা হতে পারে। এর সাথে লক স্ক্রিনের জন্য আসতে পারে একটি নতুন লেআউটও।

সঙ্গে থাকুন ➥