Android 14 Satelite: বিরাট চমক নিয়ে আসবে অ্যান্ড্রয়েড ১৪, থাকবে স‌্যাটেলাইট কানেক্টিভিটি, বিশেষত্ব কি

Avatar

Published on:

Android 14 to Come With Satellite Connectivity

সদ্য রোলআউট করা হয়েছে লেটেস্ট অ্যান্ড্রয়েড ১৩ (Android 13) অপারেটিং সিস্টেমকে। কিন্তু এই নয়া ওএস সংস্করণের আগমনের এক মাস পূর্ণ হওয়ার আগেই অ্যান্ড্রয়েড ১৪ বিটা (Android 14 Beta) ভার্সন কবে প্রকাশ করা হতে পারে তার সম্ভাব্য সময়কাল ইতিমধ্যেই সামনে এসেছে। শুধু তাই নয়, আপকামিং অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেমে স্যাটেলাইট সংযোগ (Android 14 Satelite Connectivity) সমর্থন করবে বলে দাবি করেছেন গুগলের (Google) প্ল্যাটফর্ম এবং ইকোসিস্টেমের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট হিরোশি লকহেইমার (Hiroshi Lockheimer)। তিনি আরো নিশ্চিত করেছেন যে, টেক জায়ান্টটি অ্যান্ড্রয়েডের এই পরবর্তী সংস্করণকে ‘স্যাটেলাইটের জন্য ডিজাইন করছে’ এবং এই বৈশিষ্ট্যটি আনতে গুগল অংশীদারদের যথাসমর্থ সাহায্যও করবে।

প্রসঙ্গত, টি-মোবাইল (T-Mobile) এবং স্পেসএক্স (SpaceX) একত্রিত ভাবে স্পেসএক্স স্টারলিঙ্ক ভি২ (SpaceX Starlink V2) -এর সাথে বিশ্বব্যাপী ‘ডেড জোন’ -গুলিকে নির্মূল করার পরিকল্পনা নেওয়ার প্রায় এক সপ্তাহ পরেই অ্যান্ড্রয়েড সংক্রান্ত এই খবরটি প্রকাশ্যে আসে। এক্ষেত্রে, এলান মাস্কের সংস্থাটি ব্যবহারকারীদের সরাসরি স্যাটেলাইটের সাথে সংযুক্ত করবে এবং সেলফোন টাওয়ারের প্রয়োজনীয়তা দূর করবে বলে জানা গেছে। একই সাথে, অ্যাপল (Apple) তাদের আসন্ন আইফোন ১৪ (iPhone 14) সিরিজে স্যাটেলাইট কানেক্টিভিটি ফিচার সংযুক্ত করার কাজে ব্যস্ত আছে বলেও জানা গেছে।

সম্প্রতি মাইক্রোব্লগিং সাইট টুইটারে হিরোশি লকহেইমার ইঙ্গিত দিয়েছেন যে, বিশ্বজুড়ে প্রত্যেকটি স্মার্টফোন ব্যবহারকারীর অভিজ্ঞতা আরো উন্নত করতে হ্যান্ডসেটকে সরাসরি একটি স্যাটেলাইটের সাথে সংযোগ করা হবে, যা রেগুলার সেলুলার কানেক্টিভিটির থেকে ব্যাপকভাবে স্বতন্ত্র হবে। ‘নেক্সট জেনারেশন’ অ্যান্ড্রয়েড ১৪ অপারেটিং সিস্টেমের এই ফিচারটি ছাড়া আর কোনো সম্ভাব্য বৈশিষ্ট্য এখনো প্রকাশ করা হয়নি।

প্রসঙ্গত, বর্তমানে টেকপাড়ায় কান পাতলেই শোনা যাচ্ছে যে – স্পেসএক্স এবং টি-মোবাইল মার্কিন যুক্তরাষ্ট্রের ফোনগুলিতে স্যাটেলাইট সংযোগ আনতে হাত মিলিয়েছে। এক্ষেত্রে উক্ত টেলিকম অপারেটরটি, দেশের প্রত্যন্ত অঞ্চলে মোবাইল ব্যবহারকারীদের ওয়্যারলেস কানেক্টিভিটি দেওয়ার জন্য হাজার হাজার স্টারলিঙ্ক স্যাটেলাইট ব্যবহার করার পরিকল্পনা করেছে বলে ইতিমধ্যেই নিশ্চিত করেছে। এই পরিষেবার অধীনে, ২০২৩ সালের দ্বিতীয়ার্ধের মধ্যে টেক্সট মেসেজ পাঠানোর বিকল্প প্রদান করা হতে পারে৷ আর পরবর্তী সময়ে ভয়েস এবং ডেটা পরিষেবাও অফার করা হবে বলে আশা করা হচ্ছে৷

এই বিষয়ে ইলন মাস্ক টুইটারে আরও জানিয়েছেন যে, “বিশ্বব্যাপী ডেড জোন নির্মূল করার” পরিকল্পনা নিয়ে ২০২৩ সালে স্টারলিঙ্ক ভি২ পরিষেবা চালু করা হবে। এমনকি তিনি স্টারলিঙ্কের সাথে কাজ করার জন্য অন্যান্য কোম্পানিদের আমন্ত্রণ করেছেন।

অন্যদিকে, টেক জায়ান্ট Apple চলতি মাসেই অর্থাৎ ৭ই সেপ্টেম্বরে iPhone 14 সিরিজ ঘোষণা করার প্রস্তুতি নিচ্ছে। এক্ষেত্রে, উক্ত লাইনআপে ‘ওয়াইল্ড কার্ড’ ফিচার হিসাবে স্যাটেলাইট কানেক্টিভিটি ফিচার যুক্ত করা হতে পারে বলে মনে করা হচ্ছে। কেননা ব্লুমবার্গ তাদের একটি সাম্প্রতিক রিপোর্টে উল্লেখ করেছে যে, টেক জায়ান্টটি ইতিমধ্যেই iPhone 14 সিরিজে স্যাটেলাইট যোগাযোগের জন্য হার্ডওয়্যার পরীক্ষা শেষ করেছে। এই ফিচার, প্রত্যন্ত অঞ্চলে জরুরী পরিস্থিতিতে মেসেজ পাঠানোর জন্য ব্যবহারকারীদের মোবাইল নেটওয়ার্কের সাথে সংযোগ করার অনুমতি দেবে। এমনকি, ব্যবহারকারীরা আইফোন ব্যবহার করে সেলুলার কভারেজ নেই এমন এলাকাতেও নিজ অবস্থা জানান দেওয়ার জন্য রিপোর্ট করতে সক্ষম হবেন। যদিও অ্যাপল ডিভাইস বিশ্লেষক মিং-চি কুও, iPhone 14 লাইনআপে আদৌ এই বৈশিষ্ট্যটি উপলব্ধ করা হবে কিনা সেই বিষয়ে এখনো নিশ্চিত নন। কারণ এর জন্য, অ্যাপলকে একটি স্যাটেলাইট অপারেটরের সাথে চুক্তি করতে হবে এবং এরকম কোনো চুক্তির খবর এখনো সামনে আসেনি। তবে যদি উক্ত ফিচারটি অন্তর্ভুক্ত করা হয়, তাহলে iPhone 14 সিরিজের স্যাটেলাইট কানেক্টিভিটি শুধুমাত্র জরুরি টেক্সট মেসেজ এবং ভয়েস পরিষেবাই প্রদান করবে।

সঙ্গে থাকুন ➥