Ola: গাধার পেছনে ই-স্কুটার বেঁধে শহর পরিক্রমা, ওলার পরিষেবার বিরুদ্ধে অভিনব প্রতিবাদ ব্যক্তির

Avatar

Published on:

কথায় আছে ‘বিশ্বাসে মিলায়ে বস্তু, তর্কে বহুদূর’! কিন্তু বিশ্বাস করেই ঠকতে হল মহারাষ্ট্রের বিড জেলার বাসিন্দা শচীন গিট্টে’কে। কিছুদিন আগে তিনি কিনেছিলেন ওলা (Ola)-র ইলেকট্রিক স্কুটার (Electric Scooter)। সংস্থার প্রথম পণ্য হওয়া সত্ত্বেও শচীন গিট্টে অতি সাধ করে কিনেছিলেন স্কুটারটি। কিন্তু বিশ্বাসের মর্যাদা তিনি পেলেন না। স্কুটার কেনার এক সপ্তাহ পেরোয়নি, এর মধ্যেই সেটি সম্পূর্ণ ভাবে মুখ থুবরে পড়ে। একেবারে বিকল হয়ে যাওয়ায় উদ্বিগ্ন হয়ে শচীন সংস্থার সাথে যোগাযোগ করেন। বহু চেষ্টার পরও কোনো সমাধান না মেলায়, অবশেষে তিনি বেছে নেন এক নজিরবিহীন প্রতিবাদের পন্থা। কেমন সেই প্রতিবাদ?

ওলার থেকে কোনোরূপ প্রতিক্রিয়া না মেলায়, অবশেষে শচীন তার স্কুটারটি একটি গাধার সাথে বেঁধে পুরো শহর পরিক্রমা করেন। সাথে স্কুটার এবং গাধার গায়ে কয়েকটি পোস্টার এবং ব্যানারে সর্বসাধারণের উদ্দেশ্যে সংস্থাটিকে বিশ্বাস না করার জোরালো বার্তা লেখা। গাধায় স্কুটার টানার ভিডিয়োটি স্থানীয় এক সংবাদ সংস্থা ইনস্টাগ্রামে পোস্ট করে। যা মুহূর্তে ভাইরাল হয়।

সর্বভারতীয় এক সংবাদ সংস্থার রিপোর্ট অনুযায়ী, পেশায় ব্যবসায়ী শচীন ওলার স্কুটার ডেলিভারি পাওয়ার ছ’দিনের মাথায় সম্পূর্ণ অচল হয়ে যায়। এরপর তিনি সংস্থার সাথে যোগাযোগ করেন যাতে স্কুটারটি ওলার কোনো মেকানিককে দিয়ে সারাই করানো যায়। কিন্তু কোনো সুরাহা মেলেনি। ফের তিনি সংস্থার গ্রাহক পরিষেবা কেন্দ্রে যোগাযোগ করেন। কিন্তু সঠিক সমাধানের বদলে জুটেছে কেবল অস্পষ্ট প্রতিক্রিয়া। ফলত নিরাশ হয়ে তিনি এই আজব প্রতিবাদের পথ বেছে নেন।

গত রবিবার “জোচ্চোর ওলা সংস্থার থেকে সাবধান” এবং “ওলার স্কুটার কিনবেন না” – এই পোস্টার ও ব্যানার সহ গাধার পেছনে স্কুটারটি বেঁধে রাস্তায় বেরিয়ে পড়েন। এরপর শচীন উপভোক্তা ফোরামে ‘বাইকটি সারাই না করে দেওয়া অথবা পাল্টে না নেওয়া’র অভিযোগ দায়ের করেন। এমনকি তিনি সরকারকে ওলার বিরুদ্ধে তদন্ত করে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার পরামর্শ দেন। তার অভিযোগ সংস্থার তরফে গ্রাহকদের কোনো আর্থিক সুরক্ষা মেলে না।

জানা গিয়েছে, ২০২১-এর সেপ্টেম্বরে শচীন ঔলার ইলেকট্রিক স্কুটার বুকিং করেন, যা ২৪ মার্চ ২০২২-এ তিনি হাতে পান। উল্লেখ্য, গত মাসে ওলার ই-স্কুটারে আগুন লেগে যাওয়ার ঘটনায় ১,৪৪১টি টু-হুইলার ফিরিয়ে নেওয়ার ঘোষণা করেছে সংস্থাটি। ওলার প্রযুক্তিবিদেরা সেগুলি খতিয়ে দেখবেন। তবে আশা করা হচ্ছে, এই ভাইরাল হওয়া ভিডিয়োটি দেখে ওলার তরফে খুব শীঘ্রই শচীনের স্কুটারটি মেরামত করে দেওয়ার ব্যবস্থা করা হবে।

সঙ্গে থাকুন ➥