Apple এর বিরুদ্ধে গুরুতর অভিযোগ, লক্ষ লক্ষ iPhone ইউজারের হ্যাকিং ধামাচাপা দেওয়ার চেষ্টা

Published on:

Apple অ্যাপ স্টোরের কিছু বিধিনিষেধকে কেন্দ্র করে দুই জনপ্রিয় আমেরিকান কোম্পানি Epic Games এবং Apple যে গত বছরেই যুদ্ধের ময়দানে অবতীর্ণ হয়েছে, সেকথা হয়তো প্রযুক্তি সম্পর্কে ওয়াকিবহাল মানুষদের অনেকেরই জানা। অ্যাপল অ্যাপ স্টোরের বেশ কিছু বিধিনিষেধকে চ্যালেঞ্জ করে Epic Games আগস্ট ২০২০ সালে অ্যাপলের বিরুদ্ধে একটি মামলা (Epic Games v. Apple) দায়ের করেছিল। সম্প্রতি সংস্থাটি Apple-এর বিরুদ্ধে ফের এমন এক চাঞ্চল্যকর তথ্য আদালতের সামনে এনেছে যা শুনে অনেকেই চমকে যাবেন। আসলে এবার Epic Games, অ্যাপেলের করা একটি ইমেল প্রকাশ্যে এনেছে, যেখান থেকে স্পষ্ট বোঝা যাচ্ছে যে, Apple স্বেচ্ছায় ১২৮ মিলিয়ন আইফোন ব্যবহারকারীকে একটি হ্যাকিং সম্পর্কে অবহিত না করার সিদ্ধান্ত নিয়েছিল। এই হ্যাকটি হয়েছিল ২০১৫ সালে, যে বছর iPhone 6s সিরিজ লঞ্চ হয়েছিল।

Ars Technica-র প্রতিবেদন অনুযায়ী, হ্যাকটির খবর ২০১৫ সালে জানা যায় যখন গবেষকরা অ্যাপ স্টোরে ৪০টি ক্ষতিকারক (malicious) অ্যাপ খুঁজে পান। এই সংখ্যাটি শেষ পর্যন্ত ৪,০০০-এ উন্নীত হয়। রিপোর্টে জানা গেছে যে, এই অ্যাপ্লিকেশনগুলিতে এমন কোড অন্তর্ভুক্ত ছিল যা আইফোন (iPhones) এবং আইপ্যাডগুলিকে (iPads) বটনেটের (botnet) একটি অংশ করে তোলে। এটি সেন্সিটিভ ইউজার ডেটা চুরি হওয়ার সম্ভাবনাকে আরও প্রবল করে তোলে।

Epic Games দ্বারা প্রদর্শিত ইমেল থেকে জানা গেছে, অ্যাপেলের ম্যানেজাররা সেপ্টেম্বর ২১, ২০১৫ তারিখে প্রায় ২,৫০০ টি ক্ষতিকারক (malicious) অ্যাপ্লিকেশন আবিষ্কার করেন। এগুলি ১২৮ মিলিয়ন ব্যবহারকারী মোট ২০৩ মিলিয়ন বার ডাউনলোড করেছিলেন। এর মধ্যে ১৮ মিলিয়ন মার্কিন গ্রাহক ছিল।

যে ইমেলটিকে কেন্দ্র করে এত বিতর্ক তাতে কি লেখা ছিল? সেই মেলটিতে অ্যাপ স্টোরের ভিপি ম্যাথিউ ফিশার, Apple-এর ওয়ার্ল্ডওয়াইড মার্কেটিংয়ের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট গ্রেগ জোসভিয়াক এবং Apple PR-এর সদস্য টম নিউমায়ার এবং ক্রিস্টিন মোনাঘানকে লিখেছেন, “জোজ, টম এবং ক্রিস্টিন—সম্ভাব্যভাবে ক্ষতিগ্রস্ত বিপুল সংখ্যক গ্রাহককে আসন্ন ক্ষতির কথা জানিয়ে আমাদের কি তাদের সবাইকে ইমেল করা উচিত? যদি উত্তর হ্যাঁ হয়, তবে আমাদের কাস্টমার এক্সপিরিয়েন্স টিমের ডেল বাগওয়েল এই সংক্রান্ত পরবর্তী কার্যাবলী পরিচালনার দায়িত্বে থাকবেন। “

যেহেতু বিশ্বব্যাপী এই অ্যাপগুলি ডাউনলোড করা হয়েছিল, তাই প্রত্যেককে ইমেল পাঠাতে গেলে যে ভাষা সংক্রান্ত একটা সমস্যা সৃষ্টি হতে পারে, সেকথাও এই ইমেলে উল্লেখ করা হয়েছিল। এরপর, বাগওয়েল সকল ১২৮ মিলিয়ন ক্ষতিগ্রস্ত ব্যবহারকারীদের একটি ইমেল পাঠানোর বিষয়ে আলোচনা করেছেন বলেও ইমেলটিতে দেখা গেছে। মেইলটিতে সমস্ত ম্যালিশিয়াস অ্যাপের নামও অন্তর্ভুক্ত করার কথা ছিল। তবে যাই হোক, ইমেলটি কখনোই পাঠানো হয়নি, যা স্পষ্ট ইঙ্গিত দেয় যে Apple স্বেচ্ছায় ঘটনাটি ধামাচাপা দেওয়ার চেষ্টা করেছে।

এই প্রসঙ্গে বলে রাখি, ডেভেলপাররা আইনসম্মতভাবে অ্যাপ তৈরি করার জন্য Apple-এর অ্যাপ ডেভেলপমেন্ট টুল Xcode-এর একটি জাল অনুলিপি ব্যবহার করায় এই ম্যালিশিয়াস অ্যাপগুলির উৎপত্তি হয়। অন্যান্য রেগুলার ফিচারের পাশাপাশি এই টুলে ম্যালিশিয়াস কোড সন্নিবিষ্ট করা হয়েছিল।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

সঙ্গে থাকুন ➥